Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Kapil Dev

সব দেশের ‘বাজ়বল’ খেলা উচিত! ইংল্যান্ডকে অনুসরণ করতে বললেন কপিল, সমালোচনা রোহিতের

রোহিত শর্মাকে আগ্রাসী হতে বললেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক। সেই সঙ্গে কপিল জানিয়েছেন যে, তিনি ইংল্যান্ডের বাজ়বলের ভক্ত।

Kapil Dev

কপিল দেব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৪:৫৯
Share: Save:

ভারতীয় দলকে আক্রমণাত্মক ভাবে টেস্ট খেলতে বললেন কপিল দেব। রোহিত শর্মাকেও আগ্রাসী হতে বললেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক। কপিল জানিয়েছেন যে, তিনি ইংল্যান্ডের বাজ়বলের (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালামের ডাকনাম বাজ়। তাঁর সময়ে ইংল্যান্ড যে আক্রমণাত্মক ভঙ্গিতে খেলছে সেটার এই নাম দেওয়া হয়েছে।) ভক্ত।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশেজ়ে ইংল্যান্ড ০-২ পিছিয়ে থেকেও ফিরে এসেছিল। এই লড়াইটাই দেখতে চান কপিল। তিনি বলেন, “বাজ়বল দুর্দান্ত। সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মধ্যে হওয়া সিরিজ়টাই সেরা। আমার মনে হয় ক্রিকেট ওই ভাবেই খেলা উচিত। রোহিত ভাল। কিন্তু ওর আরও আগ্রাসী হওয়া উচিত।”

কপিল শুধু ভারতীয় দলকে নয়, সব টেস্ট খেলিয়ে দেশকেই এমন ভাবে খেলতে বলছেন। তিনি বলেন, “সকলের ইংল্যান্ডকে দেখা উচিত। ওরা যে ভাবে খেলছে সেটার থেকে সকলের শেখা উচিত। শুধু ভারত নয়, সব দেশেরই এই ভাবে ক্রিকেট খেলা উচিত। জেতা ছাড়া আর কিছু লক্ষ্য হওয়াই উচিত নয়।”

যদিও রবিচন্দ্রন অশ্বিন এমনটা মানতে রাজি নন। অশ্বিন বলেন, “আমরা টেস্ট ক্রিকেটটা ভাল খেলছি। কিন্তু আমরা একটা পরিবর্তনের মধ্যে দিয়ে যাব। সেই সময়টা সহজ হবে না। অনেক রকম সমস্যা হবে। কিন্তু ভেবে নিন ভারত বাজ়বল খেলতে শুরু করল। হ্যারি ব্রুকের মতো ভারতীয় ব্যাটারেরা যে কোনও সময় ব্যাট করতে নেমে আক্রমণ করছে। ব্যাট চালাচ্ছে। সেটা করতে গিয়ে আউট হয়ে গেল তারা। দুটো টেস্ট ম্যাচ হেরে গেল। তখন কী হবে? তখন আমাদের ক্রিকেটারদের পাশে দাঁড়ানো হবে? তাদের বলা হবে এই ভাবেই খেলে যাও? না। দলের অন্তত চার জন ক্রিকেটার বাদ পড়বে। এটাই ভারতীয় ক্রিকেটের সংস্কৃতি। অন্যেরা এক ধরনে ক্রিকেট খেলে সাফল্য পাচ্ছে বলে আমরা কখনও তাদের খেলার ধরন অনুকরণ করতে পারি না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE