Advertisement
২০ জুলাই ২০২৪
Lionel Messi

দূরপাল্লার শটে দুরন্ত গোল, মায়ামিকে ফাইনালে তুলে দিলেন লিয়োনেল মেসি

লিয়োনেল মেসির গোলযাত্রা অব্যাহত। ইন্টার মায়ামির হয়ে টানা ছ’টি ম্যাচে গোল করে ফেললেন তিনি। শক্তিশালী ফিলাডেলফিয়াকে উড়িয়ে লিগস কাপের ফাইনালে মেসির নতুন ক্লাব।

messi

গোলের পর সতীর্থের সঙ্গে উচ্ছ্বাস মেসির। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১১:০২
Share: Save:

অনুশীলনে চোট পাওয়ায় সংশয় ছিল যে তিনি খেলবেন কি না। লিয়োনেল মেসি খেললেন তো বটেই, গোল করে ইন্টার মায়ামিকে তুলে দিলেন লিগস কাপের ফাইনালে। শক্তিশালী ফিলাডেলফিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিল মায়ামি। নতুন ক্লাবের হয়ে টানা ছ’টি ম্যাচে গোল করলেন মেসি। এর মধ্যেই ৯টি গোল হয়ে গেল তাঁর।

মায়ামির হয়ে বাকি গোলগুলি করেছেন বার্সেলোনায় মেসির প্রাক্তন সতীর্থ জোসেফ মার্তিনেস, ডেভিড রুইজ এবং জর্দি আলবা। ফিলাডেলফিয়ার হয়ে একমাত্র গোল আলেসান্দ্রো বেদোয়ার। ফুটবলজীবনের ৪২তম ফাইনাল খেলতে নামছেন মেসি। এই প্রথম বার মায়ামির হয়ে কোনও ফাইনাল খেলবেন তিনি। এই প্রতিযোগিতায় মেক্সিকো এবং আমেরিকার ক্লাবগুলি বিশ্বকাপের ধরনে খেলে।

মঙ্গলবার রাতে (ভারতীয় সময় বুধবার ভোরে) এই ম্যাচ মায়ামির হয়ে মেসির কাছে সবচেয়ে কঠিন ম্যাচ ছিল। আমেরিকার ফুটবলে ফিলাডেলফিয়া অন্যতম শক্তিশালী দল। ইস্টার্ন কনফারেন্সে তারা তৃতীয় স্থানে রয়েছে। সেখানে মায়ামি রয়েছে সবার শেষে। তা ছাড়া, ঘরের মাঠে ফিলাডেলফিয়া অপ্রতিরোধ্য। গত ৩৮টি ম্যাচে মাত্র একটি ম্যাচে হেরেছে।

সেই দলই ঘরের মাঠে অপ্রস্তুত হয়ে গেল মায়ামির কাছে। তিন মিনিটেই এগিয়ে যায় মায়ামি। সার্জি ক্রিস্তভের লম্বা পাস ক্লিয়ার করতে পারেননি ফিলাডেলফিয়ার ফুটবলারেরা। সেই সুযোগে গোল করেন মায়ামির মার্তিনেস। পাঁচ মিনিট পরে গোলের সুযোগ এসেছিল ফিলাডেলফিয়ার কাছে। কিন্তু ড্যানিয়েল গ্যাজডাগের শট সরাসরি মায়ামির গোলকিপারের হাতে জমা পড়ে।

এর পরেই গোল করেন মেসি। বিপক্ষের ভুলের সুযোগ ছিল মার্তিনেস পাস দেন মেসিকে। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী দূরপাল্লার জোরালো শটে গোল করেন ২০ মিনিটের মাথায়। এর পর কিছু ক্ষণ ফিলাডেলফিয়া শাসন করতে থাকে মায়ামিকে। বলের নিয়ন্ত্রণ এবং আক্রমণ বেশি ছিল তাদেরই। কিন্তু বিরতির আগে আবার এগিয়ে যায় মেসির দলই। রবার্ট টেলর মাঝমাঠে বল পান। তিনি পাস দেন জর্দি আলবাকে। বার্সেলোনার প্রাক্তনী ঠান্ডা মাথায় গোল করেন।

দ্বিতীয়ার্ধে কৌশল বদলে ফিলাডেলফিয়া এক গোল শোধ করে। বেশ কিছু ক্ষণ চাপেও রাখে মায়ামিকে। কিন্তু খেলা শেষের ছ’মিনিট আগে রুইজের গোল মেসিদের জয় নিশ্চিত করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Inter Miami MLS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE