Advertisement
২৯ নভেম্বর ২০২২
Virat Kohli

বিতর্কে চাপ বাড়বে, তিনেই কোহলিকে চান হেডেনরা

শামির দুর্ভাগ্য কাটতেই চাইছে না। দুরন্ত বোলিং করে আইপিএলে গুজরাত টাইটান্সকে চ্যাম্পিয়ন হতে সাহায্য করার পরেও টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে স্ট্যান্ড-বাই তালিকায় থাকতে হয়েছে তাঁকে।

ছন্দ ফিরে পেয়েছেন কোহলি।

ছন্দ ফিরে পেয়েছেন কোহলি। — ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ০৯:১১
Share: Save:

সদ্য সমাপ্ত এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে ওপেন করে সেঞ্চুরি পাওয়ার পরে প্রশ্ন উঠে গিয়েছে বিরাট কোহলির ব্যাটিং অর্ডার নিয়ে। সুনীল গাওস্করের মতো কিংবদন্তি ওপেনার মনে করেন, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাটেরই ওপেন করা উচিত।

Advertisement

কিন্তু ভারত এবং অস্ট্রেলিয়ার দুই প্রাক্তন ওপেনারের মতে, বিরাটের তিনেই আসা উচিত। শনিবার আসন্ন ক্রিকেট সিরিজ়ের সম্প্রচারকারী চ্যানেলে এ কথাই বলেছেন ম্যাথু হেডেন এবং গৌতম গম্ভীর।

বিশ্বকাপের আগে ২০ সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে খেলতে নামছে ভারত। সেখানে কী আশা করেন বিরাটের থেকে? গম্ভীরের জবাব, ‘‘আশা করছি, ঠিক যে রকম ভঙ্গিতে আফগানিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিল, সে রকম ভঙ্গিতেই খেলে যাবে।’’ তার পরেই অবশ্য বলেন, ‘‘সমস্যা হল, আফগানিস্তানের বিরুদ্ধে ওপেন করে সেঞ্চুরি পেয়েছিল বিরাট। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম ছ’ওভারে ব্যাট করার সুযোগ পাওয়া আর না পাওয়ার মধ্যে অনেক পার্থক্য। শুরুতে নামলে আগের ছন্দ ধরে রাখার ব্যাপার থাকে না।’’

তা হলে কি বিরাটের ওপেন করা উচিত? হেডেনের জবাব, ‘‘এই নিয়ে কোনও বিতর্ক হতেই পারে না। বিরাটকে তিনেই ব্যাট করতে হবে।’’ অস্ট্রেলিয়ার প্রাক্তন বাঁ-হাতি ব্যাটসম্যান আরও বলেন, ‘‘এই ব্যাপারে আলোচনা করতে গিয়ে রোহিত শর্মা এবং কে এল রাহুলের মনে দ্বিধা তৈরি হলে সেটা ভাল হবে না। ব্যাটিং অর্ডারে নিজেদের জায়গা নিয়ে যদি ওদের মনেই সংশয় তৈরি হয়, তা হলে চাপমুক্ত মনে খেলতে পারবে না।’’ একই ধারণা গম্ভীরেরও। তিনি বলেছেন, ‘‘একেবারে ঠিক কথা। কেউ এক জন দারুণ কিছু করলে আমরা অতীতের কথা ভুলে যাই। বিরাট সেঞ্চুরি করার পরে সবাই যেন ভুলে গিয়েছে এত দিন ধরে রোহিত-রাহুল কী করে এসেছে।’’ যোগ করেন, ‘‘বিরাটের ওপেন করা উচিত কি না, এই তর্ক শুরু হওয়ার পরে রাহুলের অবস্থাটা এক বার ভাবুন। রাহুলের মতো এক জন ব্যাটসম্যানকে চাপে ফেলে দিতে আপনি নিশ্চয়ই চাইবেন না।’’ আসন্ন অস্ট্রেলিয়া সিরিজ়ে বিরাটের ব্যাটে রান দেখার আশায় রয়েছেন হেডেন। তিনি বলেছেন, ‘‘অস্ট্রেলিয়া দলটায় পেস বোলারে ঠাসা। আর বিরাট পেসটাদারুণ খেলে।’’

Advertisement

আলোচনা হয় মহম্মদ শামিকে নিয়েও। তখনও জানা যায়নি শামি করোনা আক্রান্ত। শামির দুর্ভাগ্য কাটতেই চাইছে না। দুরন্ত বোলিং করে আইপিএলে গুজরাত টাইটান্সকে চ্যাম্পিয়ন হতে সাহায্য করার পরেও টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে স্ট্যান্ড-বাই তালিকায় থাকতে হয়েছে তাঁকে। ঘরের মাঠে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে নিজেকে প্রমাণ করার একটা সুযোগ ছিল বঙ্গ পেসারের সামনে। কিন্তু দুর্ভাগ্য সেখানেও থাবা বসাল।

শনিবার জানা গিয়েছে, শামি করোনায় আক্রান্ত। যার ফলে অস্ট্রেলিয়া সিরিজ়ে আর খেলা হবে না তাঁর। শামির জায়গায় খুব সম্ভবত দলে নেওয়া হচ্ছে উমেশ যাদবকে। যিনি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ভাল খেললেও জাতীয় দলের টি-টোয়েন্টির ছকে ছিলেন না। ২০ তারিখ মোহালিতে সিরিজ়ের প্রথম ম্যাচ। কোহলি, রোহিত, হার্দিকরা শনিবার মোহালি পৌঁছে গিয়েছেন। শামিরও পৌঁছে যাওয়ার কথা ছিল। সন্ধ্যায় টিম ম্যানেজমেন্টের কাছে খবর পৌঁছয়, শামি করোনা আক্রান্ত। এর পরে বদলি খেলোয়াড় নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

উমেশ এর মধ্যে কাউন্টি ক্রিকেট খেলতে গিয়ে চোট লাগিয়ে বসেছিলেন। তবে জানা গিয়েছে, তিনি সুস্থ হয়ে উঠেছেন। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির তরফেও তাঁকে সুস্থ বলে দেওয়া হয়েছে। এ বছরের আইপিএলে নতুন বল হাতে কলকাতা নাইট রাইডার্সের হয়ে চমকে দিয়েছিলেন উমেশ। যার পুরস্কার হিসেবে ভারতীয় দলের দরজা এই পেসারের সামনে খুলে গেল বলে মনে করা হচ্ছে।

অস্ট্রেলিয়া দল এ দিনই আবার মোহালিতে অনুশীলনে নেমে পড়ল। স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েলদের অনুশীলনে ডুবে থাকতে দেখা গিয়েছে। তিনটে টি-টোয়েন্টি ম্যাচ যথাক্রমে ২০ সেপ্টেম্বর (মোহালি), ২৩ সেপ্টেম্বর (নাগপুর) এবং ২৫ সেপ্টেম্বর (হায়দরাবাদ)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.