Advertisement
০২ মে ২০২৪
Sunil Gavaskar

মাঠেই গাওস্করের কাছে ক্ষমা চাইলেন পাঠান, ইরফানকে মাফ করলেন না সুনীল, কেন?

ভারতের প্রাক্তন ক্রিকেটার সুনীল গাওস্করের কাছে ক্ষমা চাইলেন আর এক প্রাক্তন ক্রিকেটার ইরফান পাঠান। কিন্তু পাঠানের অনুরোধ মানলেন না গাওস্কর। নেপথ্যে কী কারণ?

cricket

সুনীল গাওস্কর। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১৯:২৯
Share: Save:

ইরফান পাঠানের অনুরোধ মানলেন না সুনীল গাওস্কর। মাঠের মধ্যে দাঁড়িয়ে গাওস্করের কাছে ক্ষমা চেয়েছিলেন পাঠান। কিন্তু সেই অনুরোধ মানলেন না গাওস্কর। কেন এমনটা করলেন তিনি?

ঘটনাটি ঘটেছে ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট চলাকালীন। প্রথম ইনিংসে ভারতের হয়ে শতরান করেছিলেন লোকেশ রাহুল। তাঁর ব্যাটিং বিশ্লেষণ করছিলেন গাওস্কর ও পাঠান। তখনই কথা বলতে গিয়ে গাওস্করের কাছে ক্ষমা চান পাঠান। কিন্তু সেই ক্ষমা স্বীকার করেননি গাওস্করের। সেটা অবশ্য পাঠানের উপর রেগে গিয়ে নয়, তাঁর বিশ্লেষণে মুগ্ধ হয়ে।

রাহুলের ব্যাটিং বিশ্লেষণ করতে গিয়ে পাঠান বলেন, ‘‘রাহুলের ব্যাটিং দেখলে বোঝা যাবে, চোখের ঠিক নীচে ও শট খেলছে। ফলে শটে নিয়ন্ত্রণ অনেক বেশি থাকছে। শুধু তাই নয়, রাহুলের ব্যাট দেখলে আরও একটা বিষয় বোঝা যায়। রাহুলের ব্যাট কিন্তু সোজা থাকছে না। একটি পিছনের দিক থেকে আসছে। ফলে অনেক হালকা হাতে খেলতে পারছে ও। শট খেলার সময় নিয়ন্ত্রণ অনেক বেশি থাকছে।’’

এই বিশ্লেষণের সময়ই গাওস্করের কাছে ক্ষমা চান পাঠান। জবাবে গাওস্কর বলেন, ‘‘পাঠান আমার কাছে ক্ষমা চাইল। কিন্তু আমি সেটা মানব না। কারণ, ও খুব ভাল ভাবে বিশ্লেষণ করল বিষয়টা। আমিও অনেক কিছু শিখলাম। যত দিন আপনি ক্রিকেটের ছাত্র থাকবেন তত দিন অনেক কিছু শিখবেন। সেটাই পাঠান দেখাল।’’ গাওস্করের প্রশংসা শুনে বোঝা যায়, কতটা আনন্দ পেয়েছেন পাঠান।

পুরো ভিডিয়োটি সমাজমাধ্যমে দেন পাঠান। তিনি বলেন, ‘‘আমার অনেক সৌভাগ্য। সানি স্যরের (গাওস্কর) কাছ থেকে এ রকম কথা শুনলে নিজের কাজের প্রতি ভালবাসা আরও বেড়ে যায়। এটা আমার এই বছরের সেরা ঘটনা।’’

প্রথম ইনিংসে রাহুল শতরান করলেও তা কাজে লাগেনি। ইনিংসে হারতে হয়েছে ভারতকে। ৩ জানুয়ারি থেকে কেপ টাউনে শুরু দ্বিতীয় টেস্ট। সেই ম্যাচ জিতলে সিরিজ় ড্র করতে পারবেন রোহিত শর্মারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunil Gavaskar Irfan Pathan India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE