Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Asia Cup 2023

প্রথমে ব্যাট করলে বাবরদের কত রান করতে হবে? জানালেন দলের প্রাক্তন ক্রিকেটার

এশিয়া কাপে মুখোমুখি ভারত-পাকিস্তান। এই ম্যাচে যদি পাকিস্তান আগে ব্যাট করে তা হলে তাদের কত রান করতে হবে তা জানিয়ে দিলেন দলের প্রাক্তন ক্রিকেটার।

Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪৩
Share: Save:

এশিয়া কাপে শনিবার ভারতের বিরুদ্ধে খেলতে নামছে পাকিস্তান। ভারত-পাকিস্তান ম্যাচে কোনও দল ফেবারিট হয়ে নামে না। কে জিতবে তা আগে থেকে বোঝা অসম্ভব। সেই কারণেই প্রথমে ব্যাট করলে পাকিস্তানকে কত রান করতে হবে তা জানালেন দলের প্রাক্তন ক্রিকেটার সলমন বাট। তাঁর মতে, সেই রান করতে না পারলে জেতা কঠিন হবে বাবর আজ়মদের।

সলমন বলেন, ‘‘পাকিস্তান যদি প্রথমে ব্যাট করে তা হলে ওদের ৩২০ রানের বেশি করতে হবে। কারণ, ভারতের ব্যাটিং আক্রমণ খুব শক্তিশালী। শ্রীলঙ্কায় সন্ধ্যার পরে ব্যাট করতে সুবিধা হয়। তাই অন্তত ৩২০ রান না করলে চাপে পড়ে যাবে পাকিস্তানের বোলারেরা। বিরাট কোহলি, রোহিত শর্মাদের শুরু থেকে চাপে রাখতে হলে এই রানটা করতেই হবে পাকিস্তানকে।’’

শুধু দলের ব্যাটিং নয়, পেস আক্রমণকেও নিজেদের কাজ ঠিক মতো করতে হবে বলে মত সলমনের। বিশেষ করে শাহিন শাহ আফ্রিদির উপর বেশি গুরুত্ব দিচ্ছেন তিনি। সলমনের মতে, শাহিন যদি ছন্দে থাকেন তা হলে ভারতীয় ব্যাটারেরা সমস্যায় পড়বেন।

প্রাক্তন পাক ব্যাটার বলেন, ‘‘শাহিনের প্রথম স্পেলের উপর অনেক কিছু নির্ভর করবে। ভারতও চেষ্টা করবে শাহিনের প্রথম স্পেলটা দেখে খেলতে। অহেতুক ঝুঁকি নেবে না ওরা। তাই শাহিনের পক্ষে উইকেট নেওয়া আরও কঠিন। ওকে চেষ্টা করতে হবে ব্যাটারদের খেলাতে। তবেই উইকেট পাওয়ার সুযোগ থাকবে। শাহিন যদি নিজের প্রথম স্পেল ছন্দে করতে পারে তা হলে ভারত চাপে পড়ে যাবে। সে ক্ষেত্রে পাকিস্তানের বাকি বোলারেরাও সুবিধা পাবে।’’

এশিয়া কাপের প্রথম ম্যাচে নেপালকে ২৩৮ রানে হারিয়েছে পাকিস্তান। শতরান করেছেন অধিনায়ক বাবর ও মিডল অর্ডার ব্যাটার ইফতিখার আহমেদ। আত্মবিশ্বাস তুঙ্গে তাঁদের। অন্য দিকে ভারত এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামছে। পাকিস্তান যেমন জয়ের ধারা বজায় রাখতে চাইবে তেমনই ভারত চাইবে জয় দিয়ে শুরু করতে। তবে বৃষ্টির আশঙ্কা রয়েছে শ্রীলঙ্কার। বৃষ্টির জেরে ব্যাঘাত ঘটতে পারে এই ম্যাচে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE