Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pakistan Cricket Board

‘কলকাতা’ই শেষে ভরসা পাকিস্তানের? সন্ধান শুরু আফ্রিদিদের নতুন কোচের, দায়িত্বে ইডেনে খেলা পেসার?

বোলিং কোচ মর্নি মর্কেল ইতিমধ্যেই দায়িত্ব ছেড়ে দিয়েছেন। সেই জায়গায় নতুন কাউকে নিতেই হবে। কাকে দায়িত্ব দেওয়া হতে পারে?

Shaheen Afridi

শাহিন আফ্রিদি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৩:১৬
Share: Save:

বিশ্বকাপে ব্যর্থতার পর পাকিস্তান দলের কোচেদের উপর কোপ পড়তে পারে। তবে বোলিং কোচ মর্নি মর্কেল ইতিমধ্যেই দায়িত্ব ছেড়ে দিয়েছেন। সেই জায়গায় নতুন কাউকে নিতেই হবে। নাম শোনা যাচ্ছে ‘কলকাতা’র উমর গুলের। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলে যাওয়া এই পাক পেসার যদিও এখনও ডাক পাননি বলেই জানিয়েছেন।

এ বারের বিশ্বকাপে পাকিস্তানের পেসারেরা ছাপ ফেলতে পারেননি। শাহিন শাহ আফ্রিদি এক সময় এক দিনের ক্রিকেটে এক নম্বর বোলার ছিলেন। তিনি সেই জায়গা হারিয়েছেন। হ্যারিস রউফ বিশ্বকাপে সব থেকে বেশি রান দেওয়ার লজ্জার রেকর্ড গড়েছেন। হাসান আলিকে দলে ফিরিয়ে এনে তেমন কোনও লাভ হয়নি। এমন অবস্থায় মর্কেলকে হয়তো রাখত না পাকিস্তান ক্রিকেট বোর্ড। যদিও দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার নিজেই দায়িত্ব ছেড়ে দিয়েছেন। সেই জায়গায় গুলকে দায়িত্ব দেওয়ার কথা শোনা যাচ্ছে। তিনি নিজে যদিও বলেন, “পাক ক্রিকেট বোর্ড আমার সঙ্গে যোগাযোগ করেনি। যদি পাকিস্তান দলের বোলিং কোচ করা হয়, তাহলে সেটা আমার কাছে খুবই গর্বের।”

৪১ বছরের গুল পাকিস্তানের হয়ে ১৩ বছর খেলেছেন। ৪৭টি টেস্ট, ১৩০টি এক দিনের ম্যাচ এবং ৬০টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে ৪২৭টি উইকেট নিয়েছেন উমর। আইপিএলে কেকেআরের হয়েও খেলেছেন তিনি। সেই পেসারের উপরেই পাকিস্তানের দায়িত্ব দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক রামিজ় রাজা মনে করেন, ঘরোয়া ক্রিকেটে বোলারদের উন্নতি প্রয়োজন। রামিজ় বলেন, “পাকিস্তান মানেই দলে ভাল পেসার আছে, এই কল্পনা থেকে আমাদের বেরিয়ে আসা উচিত। ঘরোয়া ক্রিকেটের দিকে নজর দিতে হবে। সেখানে যে পেসারেরা ১৪০ কিলোমিটার গতিতে বল করছে, তাদের তৈরি করতে হবে।”

বিশ্বকাপ শেষে পাকিস্তান যাবে অস্ট্রেলিয়ায়। সেখানে তিনটি টেস্ট খেলবে তারা। ডিসেম্বর এবং জানুয়ারিতে হবে টেস্টগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE