Advertisement
২০ এপ্রিল ২০২৪
Dale Steyn

Dale Steyn: টেস্টেও শুরু হোক ফ্রি হিট, কেন এমন পরামর্শ দিলেন প্রাক্তন প্রোটিয়া বোলার ডেল স্টেন

সাদা বলের ক্রিকেটে বোলার নো বল করলে পরের বলটি হয় ফ্রি হিট। সেই বলে রানআউট ছাড়া অন্য কোনও ভাবে ব্যাটার আউট হন না।

নতুন পরামর্শ স্টেনের

নতুন পরামর্শ স্টেনের ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২২ ১৩:৪৪
Share: Save:

টি২০ ও এক দিনের ক্রিকেটের মতো এ বার টেস্টেও ফ্রি হিট শুরু করার পরামর্শ দিলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার ডেল স্টেন। তাঁর মতে, টেস্টেও নো বল করলে ফ্রি হিট দেওয়া হোক। তা হলে নীচের দিকের ব্যাটাররা বেশি বল খেলার সুযোগ পেতে পারেন।

টুইট করে স্টেন বলেন, ‘নো বলের জন্য টেস্টেও ফ্রি হিট শুরু করা নিয়ে আপনারা কী বলেন? এতে নীচের দিকের ব্যাটাররা বেশি বল খেলতে পারবে। কখনও ৭-৮ এমনকি ৯ বলেরও ওভার হয়। ভাল বোলার হলে নীচের দিকের ব্যাটারদের ৬টা বল খেলতেও সমস্যা হয়। কিন্তু ফ্রি হিট হলে সেটা হবে না।’

ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজে প্রথম টেস্ট থেকেই দেখা গিয়েছে নো বলের আধিক্য। দু’দলের জোরে বোলাররাই মাঝে মধ্যে নো বল করছেন। কিন্তু টেস্টে ফ্রি হিট না থাকায় সেই নো বলের তেমন খেসারত দিতে হচ্ছে না বোলারদের। ফ্রি হিট থাকলে বোলাররাও অনেক সতর্ক হবেন বলে মনে করেন স্টেন।

সাদা বলের ক্রিকেটে বোলার নো বল করলে পরের বলটি হয় ফ্রি হিট। সেই বলে রান আউট ছাড়া অন্য কোনও ভাবে ব্যাটার আউট হন না। ফলে হাত খুলে শট মারার সুযোগ থাকে। সেই সঙ্গে আরও বেশি বল খেলা যায়। সেটাই টেস্টে শুরু করার পরামর্শ দিয়েছেন স্টেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dale Steyn test cricket South Africa Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE