Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

ভারতে বিশ্বকাপ জেতার দাবিদার চার দল, নিজের দেশকেই রাখলেন না বিশ্বকাপজয়ী ক্রিকেটার

ভারতে এক দিনের বিশ্বকাপ জেতার ক্ষমতা রয়েছে চারটি দলের, এমনটাই মনে করেন এক বিশ্বকাপজয়ী ক্রিকেটার। কিন্তু সেই তালিকায় নিজের দেশকেই রাখেননি তিনি। কাদের কথা বলেছেন সেই ক্রিকেটার?

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩৫
Share: Save:

৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু এক দিনের বিশ্বকাপ। দেশের মাটিতে বিশ্বকাপ জেতার অন্যতম দাবিদার ভারত। পাশাপাশি আরও তিনটি দেশের বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার ক্ষমতা রয়েছে বলে মনে করেন মুথাইয়া মুরলীধরণ। শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী ক্রিকেটার তালিকায় অবশ্য নিজের দেশকেই রাখেননি।

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে মুরলীধরণ বলেন, ‘‘এ বারের বিশ্বকাপ জেতার সব থেকে বড় দাবিদার ভারত। তার সব থেকে বড় কারণ ওরা নিজেদের দেশে খেলছে। প্রতি ম্যাচে হাজার হাজার সমর্থক ওদের জন্য গলা ফাটাবে। তা ছাড়া ভারত খুব শক্তিশালী দল। ভারতের পাশাপাশি অস্ট্রেলিয়াও খুব ভাল দল। আরও দুটো দলকে নিয়ে আমি আশাবাদী। ইংল্যান্ড ও পাকিস্তান। ওদের দলও খুব ভাল। এই চারটে দলের বিশ্বকাপ জেতার ক্ষমতা রয়েছে।’’

যোগ্যতা অর্জন পর্ব খেলে বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা। কিন্তু তাদের হিসাবের বাইরে রাখছেন মুরলী। ১৯৯৬ সালে শ্রীলঙ্কার হয়ে বিশ্বকাপজয়ী ক্রিকেটার বলেন, ‘‘শ্রীলঙ্কা দল নতুন করে তৈরি হচ্ছে। অনেক প্রতিভাবান ক্রিকেটার রয়েছে। কিন্তু ওরা নতুন। বিশ্বকাপের মতো মঞ্চে চাপ সামলে খেলা সহজ নয়। আমি আশা করি শ্রীলঙ্কা ভাল খেলবে। ওরা যদি সেমিফাইনালে উঠতে পারে তা হলেই শ্রীলঙ্কা ক্রিকেটের সাফল্য।’’

এ বার বিশ্বকাপে রাউন্ড রবিন ফরম্যাটে খেলা হবে। অর্থাৎ, গ্রুপ পর্বে প্রতিটি দেশ প্রত্যেকে প্রত্যেকের বিরুদ্ধে খেলবে। গ্রুপ পর্বে ন’টি ম্যাচ খেলে তার পরে পয়েন্ট তালিকায় প্রথম চার দল সেমিফাইনালে যাবে। ভারত শেষ বার নিজেদের দেশেই বিশ্বকাপ জিতেছিল। তার পরের দুই বিশ্বকাপ থেকে খালি হাতেই ফিরতে হয়েছিল তাদের। এ বার আরও এক বার বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE