Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ind-W vs Aus-W Test 2023

ভারতের ক্রিকেটে নতুন ইতিহাস, ৪৬ বছর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে জয়, ৮ উইকেটে হারালেন হরমনেরা

টেস্ট ক্রিকেটে ইতিহাস গড়ল ভারতের মহিলা দল। এই প্রথম বার অস্ট্রেলিয়াকে টেস্টে হারাল ভারত। দেশের মাটিতে উইকেটের বড় জয় পেলেন হরমনপ্রীত কৌরেরা।

cricket

অস্ট্রেলিয়াকে হারিয়ে উল্লাস ভারতের মহিলা ক্রিকেটারদের। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১২:৪৪
Share: Save:

ইতিহাস হরমনপ্রীত কৌরদের। মহিলাদের টেস্টের ইতিহাসে এই প্রথম বার অস্ট্রেলিয়াকে হারাল ভারত। কয়েক দিন আগে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছিলেন ভারতের মেয়েরা। সেই কাজটা আরও এক বার করলেন দীপ্তি শর্মা, রিচা ঘোষেরা। অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে সিরিজ় জিতল ভারত।

১৯৭৭ সাল থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট খেলছে ভারতের মহিলা দল। দু’দলের মধ্যে এর আগে পর্যন্ত পাঁচটি সিরিজ় হয়েছিল। তিন বার জিতেছিল অস্ট্রেলিয়া। দু’বার সিরিজ় ড্র হয়েছিল। ষষ্ঠ বারে জয়ের মুখ দেখল ভারত। ৪৬ বছর পরে অস্ট্রেলিয়াকে কোনও টেস্টে হারাল তারা।

টেস্টের চতুর্থ দিন সকালে দাপট দেখান ভারতীয় বোলারেরা। মাত্র ২৮ রানে পডে ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে ২৬১ রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়ার মহিলা দল। তৃতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার রান ছিল ৫ উইকেটে ২৩৩ রান। ক্রিজ়ে ছিলেন অ্যানাবেল সাদারল্যান্ড ও অ্যাশলি গার্ডনার। চতুর্থ দিন সকালে শুরু করেন তাঁরা। দিনের দ্বিতীয় ওভারেই গার্ডনারকে আউট করেন পূজা বস্ত্রকর। শুরুতেই ধাক্কা খায় অস্ট্রেলিয়া।

জেস জোনাসনের সঙ্গে মিলে দলের রানকে ৩০০-র কাছে নিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন সাদারল্যান্ড। কিন্তু কাজটা সহজ ছিল না। কারণ, ভারতীয় বোলারেরা তাঁদের বার বার সমস্যায় ফেলছিলেন। শুরুটা পেসার করলেও পরের চারটি উইকেট নিলেন স্পিনারেরা। স্নেহ রানার বলে সাদারল্যান্ড ২৭ রানে আউট হওয়ার পরে অস্ট্রেলিয়ার সব প্রতিরোধ শেষ হয়ে যায়। বাকি তিন উইকেট ফেলতে বেশি ক্ষণ লাগেনি ভারতীয় বোলারদের।

শেষ পর্যন্ত ২৬১ রানে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়া। ভারতীয় বোলারদের মধ্যে স্নেহ ৪টি এবং রাজেশ্বরী গায়কোয়াড় ও হরমনপ্রীত কৌর ২টি করে উইকেট নেন। ১টি উইকেট যায় পূজার ঝুলিতে।

৭৫ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে শুরুটা ভাল করেনি ভারত। প্রথম ওভারেই আউট হয়ে যান শেফালি বর্মা। তিন নম্বরে ব্যাট করতে পাঠানো হয় অভিষেক করা রিচাকে। শূন্য রানে তাঁর ক্যাচ পড়ে। শুরুতে কিছুটা চাপে থাকলেও লক্ষ্য কম থাকায় সমস্যা হয়নি। ধীরে ধীরে রান এগিয়ে নিয়ে যেতে থাকে তারা। মধ্যাহ্নভোজের বিরতির আগে আর কোনও উইকেট পড়েনি।

বিরতির পরেও একই ভাবে খেলা শুরু করেন রিচা ও স্মৃতি মান্ধানা। সিঙ্গল, ডাবলসে লক্ষ্যের দিকে এগোচ্ছিলেন তাঁরা। ভারতের জয় দেখতে ওয়াংখেড়েতে ভিড় জমেছিল। বেশ কয়েক হাজার দর্শক চিৎকার করে উৎসাহ দিচ্ছিলেন রিচাদের। লক্ষ্য যত কমছিল তত রানের গতি বাড়ছিল।

বড় শট খেলতে গিয়ে ১৩ রানের মাথায় আউট হয়ে ফেরেন রিচা। তত ক্ষণে অবশ্য দল জয়ের কাছে পৌঁছে গিয়েছে। বাকি কাজ করেন মান্ধানা ও জেমাইমা রদ্রিগেজ়। ১৮.৪ ওভারে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। মান্ধানা ৩৮ ও জেমাইমা ১২ রান করে অপরাজিত থাকেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Women test cricket Harmanpreet Kaur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE