Advertisement
০২ মে ২০২৪
Bangladesh Cricket

বাংলাদেশের ক্রিকেটে বদল, আইপিএল খেলে দেশে ফিরেই লিটনদের বসতে হবে নতুন পরীক্ষায়

ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার পথে হাঁটতে পারে বাংলাদেশের ক্রিকেট। শাকিব, লিটনদের জন্য নতুন প্রস্তাব দিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের নতুন হেড অফ পোগ্রাম মুর।

picture of Litton Das

বাংলাদেশের ক্রিকেটে আসতে পারে নতুন প্রযুক্তি, নতুন পরীক্ষা লিটনদের সামনে। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১৫:২৭
Share: Save:

বাংলাদেশের ক্রিকেটকে আরও আধুনিক করতে চান ডেভিড মুর। সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটে আরও ভাল পারফরম্যান্সের জন্য প্রযুক্তির ব্যবহার বাড়াতে চান তিনি। শাকিব আল হাসানদের উপর কতটা চাপ পড়ছে, তা নিয়ে তথ্যভান্ডার গড়ার প্রস্তাব দিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের নতুন ‘হেড অফ পোগ্রাম’।

তাঁর প্রস্তাব বাংলাদেশ ক্রিকেট বোর্ড মেনে নিলে আইপিএল খেলে দেশে ফিরে নতুন পরীক্ষায় বসতে হবে লিটন দাস, মুশফিকুর রহিমদের। বাংলাদেশ ক্রিকেটে জিপিএস যুগ শুরু করতে চান অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতের মতো দলগুলি আগেই এই প্রযুক্তি ব্যবহার করতে শুরু করেছে। এই প্রযুক্তিতে একটা ম্যাচে এক জন ক্রিকেটারের উপর কতটা চাপ পড়ছে বা তাঁর কতটা পরিশ্রম হচ্ছে, তা সঠিক ভাবে জানা যায়।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড এখন যে পদ্ধতিতে শাকিবদের চাপ নির্ধারণ করে, তাতে সন্তুষ্ট নন মুর। তিনি আরও নিখুঁত তথ্য চান। বাংলাদেশ এখন ম্যানেজমেন্ট ইনরফমেশন সিস্টেমের (এমআইএস) মাধ্যমে ক্রিকেটারদের তথ্য সংগ্রহ করে। মুরের মতে, জিপিএস প্রযুক্তি ব্যবহার করলে আর নিখুঁত তথ্য পাওয়া যাবে। তিনি বলেছেন, ‘‘এমআইএসে যে তথ্য রয়েছে, তা দিয়ে কাজ শুরু করেছি। আমরা যদি বিশ্বক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে সেরা ফল করতে চাই, তা হলে আমাদের সেরা প্রযুক্তির সাহায্য নিয়ে কাজ করতে হবে। সে ভাবেই চেষ্টা করতে হবে।’’

বিশ্বের প্রথম সারির দলগুলি যে ভাবে প্রস্তুতি সারে বা পরিকল্পনা করে, বাংলাদেশও সে পথে হাঁটুক। মুর বলেছেন, ‘‘বাংলাদেশ অনেক দিন ধরেই অ্যাথলিট ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করছে। এটা একটু জটিল। অনেক কিছুর উপর নির্ভর করে। অস্ট্রেলিয়ার রাজ্য দলগুলি এই পদ্ধতি ব্যবহার করে। রাজ্য দলের ক্রিকেটারের তথ্য এ ভাবে সংগ্রহ করা হয়।’’

আপনার প্রস্তাবে কি রাজি হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। মুর বলেছেন, ‘‘বোর্ডের এমআইএস প্রধান নাসির আহমেদের সঙ্গে কথা হয়েছে। নাসিরও বিশ্বাস করে, নতুন প্রযুক্তি নিয়ে আসতে পারলে আমরা আরও ভাল ভাবে কাজ করতে পারব। ক্রিকেটারদের উপর কতটা চাপ পড়ছে আরও ভাল বুঝতে পারব। ক্রিকেটাররা যাতে যত বেশি দিন সম্ভব খেলতে পারে এবং চোট মুক্ত থাকতে পারে, সেটা নিশ্চিত করতে চাই আমরা। ক্রিকেটারদের ভালর জন্যই আমাদের আধুনিক প্রযুক্তি প্রয়োজন। জিপিএস অনেক বেশি সাহায্য করতে পারে।’’

আধুনিক এই প্রযুক্তির মাধ্যমে বোঝা সম্ভব ক্রিকেটারদের ফিটনেস নির্দিষ্ট পর্যায়ে রয়েছে কি না। মুরের বিশ্বাস, দলের সার্বিক পারফরম্যান্স উন্নত হবে জিপিএস প্রযুক্তি ব্যবহার করতে পারলে।

বাংলাদেশের ক্রিকেট কর্তাদের প্রস্তাব দিয়েছেন মুর। যদিও তিনি নির্দিষ্ট ভাবে জানাতে পারেননি, কত দিনে জিপিএস যুগে পা রাখতে পারবে বাংলাদেশ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড সূত্রে খবর, যত দ্রুত সম্ভব জিপিএস পদ্ধতি ব্যবহার শুরু করতে চায় তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE