Advertisement
০৮ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপে ছিটকে যেতে পারে ওয়েস্ট ইন্ডিজ়, কী ভাবে সুযোগ পাবে দু’বারের চ্যাম্পিয়নেরা

বিশ্বকাপে হয়তো দেখা যাবে না ওয়েস্ট ইন্ডিজ়কে। সুপার সিক্স পর্বে সব ম্যাচ জিতলেও তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলের দিকে। নেদারল্যান্ডসের কাছে হেরে বোলারদের দুষেছেন অধিনায়ক হোপ।

picture of Shai Hope

সাই হোপ। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৭:১৯
Share: Save:

এক দিনের বিশ্বকাপে প্রথম দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ়। প্রথম তিন বারের ফাইনালিস্টদের এ বার বিশ্বকাপ খেলাই অনিশ্চিত। সম্ভাবনা বেশ কম। নেদারল্যান্ডসের কাছে টাই ম্যাচ সুপার ওভারে হেরে বিশ্বকাপ খেলার সম্ভাবনায় নিজেরাই জল ঢেলেছেন ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেটারেরা।

এ বার এক দিনের বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করতে পারেননি সাই হোপেরা। যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতার সুপার সিক্স পর্বে পৌঁছলেও সঙ্গে কোনও পয়েন্ট নিয়ে যেতে পারছেন না তাঁরা। কারণ গ্রুপ ‘এ’ থেকে সুপার সিক্সে ওঠা জ়িম্বাবোয়ে এবং নেদারল্যান্ডসের কাছে হেরে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ়। জয় এসেছে ছিটকে যাওয়া দু’দল নেপাল এবং আমেরিকার বিরুদ্ধে। সেই ৪ পয়েন্ট সুপার সিক্স পর্বে কোনও কাজে লাগবে না। অন্য দিকে, সুপার সিক্স পর্বে জ়িম্বাবোয়ে শুরু করবে ৪ পয়েন্ট নিয়ে। নেদারল্যান্ডসের সঙ্গে থাকবে ২ পয়েন্ট। এই অবস্থায় আশা জিইয়ে রাখতে হলে সুপার সিক্স পর্বে তিনটি ম্যাচই জিততে হবে ওয়েস্ট ইন্ডিজ়কে। শ্রীলঙ্কা, স্কটল্যান্ড এবং ওমানের বিরুদ্ধে জিততে পারলে তাদের ঝুলিতে আসবে ৬ পয়েন্ট। তার পরও তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলির ফলের দিকে।

গ্রুপ ‘বি’-তে শ্রীলঙ্কা শেষ ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে জিতলে তারাও ৪ পয়েন্ট নিয়ে সুপার সিক্সে উঠবে। স্কটল্যান্ড উঠবে ২ পয়েন্ট নিয়ে। আবার স্কটল্যান্ডের কাছে শ্রীলঙ্কা হেরে গেলে দাসুন শনাকারা ২ পয়েন্ট নিয়ে পরের পর্ব শুরু করবেন। স্কটিশরা ৪ পয়েন্ট নিয়ে শুরু করবেন। সে ক্ষেত্রে যে দু’টি দল ৪ পয়েন্ট নিয়ে সুপার সিক্সে যাবে তাদের দু’টি করে ম্যাচ হারতে হবে। ২ পয়েন্ট নিয়ে যাওয়া দল দু’টিকে একটি করে ম্যাচ হারতে হবে। তা হলে ওয়েস্ট ইন্ডিজ়ের সঙ্গে তাদের পয়েন্টও হবে ৬। পয়েন্ট সমান হলে নেট রান রেট দেখা হবে। ওয়েস্ট ইন্ডিজ় এই ক্ষেত্রে এগিয়ে থাকলে আগামী বিশ্বকাপে খেলার ছাড়পত্র পাবে।

সব মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজ়ের সামনে বিশ্বকাপের পথ বেশ কঠিন। এক সময় ক্রিকেট বিশ্বকে শাসন করা ওয়েস্ট ইন্ডিজ়ের এমন করুণ পরিণতিতে ক্রিকেটপ্রেমীদের একাংশ হতাশ। এই ফল মানতে পারছেন না ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেটারেরাও। অধিনায়ক হোপ বলেছেন, ‘‘আমরা সকলে হতাশায় ডুবে গিয়েছি। কেউ ভাবতে পারিনি ৩৭৪ তুলেও ম্যাচ হারতে হবে। যথেষ্ট হয়েছে। আশা করব বোলাররা এ বার অন্তত পারফর্ম করবে। আমাদের চোখে যে ছবি ভাসছে, সেটা যতটা সম্ভব ভাল করার চেষ্টা করতে হবে।’’ ওয়েস্ট ইন্ডিজ় অধিনায়কের মতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে বোলারেরা অন্তত ৬০ রান বেশি দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 West Indies Shai Hope
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE