Advertisement
০৩ মে ২০২৪
Virat Kohli

শ্রেষ্ঠত্বের সংজ্ঞা জানেন না কোহলি, প্রতি দিন উন্নতিই তাঁর এক মাত্র লক্ষ্য

বিশ্বকাপের মাঝে নিজের ক্রিকেট দর্শন নিয়ে মুখ খুলেছেন কোহলি। জানিয়েছেন, কখনও শ্রেষ্ঠত্ব অর্জন করতে চান না। তাঁর লক্ষ্য প্রতি দিন আরও ভাল খেলোয়াড় হয়ে ওঠা।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ২২:৫৩
Share: Save:

বিশ্বকাপে চেনা ফর্মে দেখা যাচ্ছে বিরাট কোহলিকে। প্রতি ম্যাচেই রান পাচ্ছেন। তবে তিনি কোনও রেকর্ডের পিছনে ছুটতে চান না। গোটা ক্রিকেটজীবনের মতো একটি লক্ষ্য নিয়েই এগোতে চাইছেন।

কোহলি চান ক্রিকেটার হিসাবে প্রতি দিন আরও উন্নত নিজেকে খুঁজে পেতে। প্রতি দিন আগের দিনের থেকে ভাল খেলতে। ধারাবাহিক উন্নতির এই জেদই সাফল্য এনে দেয় বলে মনে করেন ভারতের প্রাক্তন অধিনায়ক। কোহলি বলেছেন, ‘‘সব সময় নিজেকে উন্নত করার চেষ্টা করি। সেই লক্ষ্য নিয়েই কঠোর পরিশ্রম করি প্রতিটি অনুশীলনে। প্রতি বছর আগের বছরের থেকে ভাল খেলতে চাই। এটাই আমাকে দীর্ঘ দিন ধরে খেলতে এবং পারফর্ম করতে সাহায্য করছে।’’ তাঁর মতে, ধারাবাহিক ভাবে ভাল খেলার জন্য এই মানসিকতা প্রয়োজন। কোহলি বলেছেন, ‘‘এই মানসিকতা না থাকলে ধারাবাহিক ভাবে পারফর্ম করা যায় না। শুধু পারফরম্যান্স লক্ষ্য হলে একটা ভাল ম্যাচেই সন্তুষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তা হলে উন্নতির চেষ্টা বন্ধ হয়ে যেতে পারে। পরিশ্রম বন্ধ করে দেওয়ার চিন্তা আসতে পারে। তাই আমি প্রতি দিন নিজেকে উন্নত করার চেষ্টা করি।’’

নিজের ক্রিকেট দর্শন নিয়ে কোহলি বলেছেন, ‘‘কখনও শ্রেষ্ঠত্ব অর্জন করতে চাইনি। উন্নতির লক্ষ্য নিয়ে এগোতে চেয়েছি। কারণ আমি জানি না শ্রষ্ঠত্বের সংজ্ঞা কী। এর কোনও সীমা নেই। নির্দিষ্ট কোনও মানদণ্ডও নেই। তাই আমার কাছে প্রতি দিন উন্নতির চেষ্টাই আসল। যাতে আরও ভাল খেলতে পারি। আসল লক্ষ্য থাকে দলকে জেতানো। ব্যক্তিগত পারফরম্যান্স সেখানে বাড়তি পাওনার মতো।’’

এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত পাঁচ ম্যাচে কোহলি করেছেন ৩৫৪ রান। একটি শতরানও এসেছে তাঁর ব্যাট থেকে। আপাতত বিশ্বকাপে রান সংগ্রহের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli ICC ODI World Cup 2023 India Cricketer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE