Advertisement
১৭ জুন ২০২৪
Rishabh Pant

পন্থ না থাকায় কী কী সমস্যা হবে ভারতের? জানিয়ে দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক

গুরুতর চোট পেয়ে দীর্ঘ দিনের জন্য ছিটকে গিয়েছেন পন্থ। তাঁর পরিবর্তে টেস্টে ভারতের প্রথম একাদশে আসতে পারেন ভরত অথবা ঈশান। তাঁরা কি পারবেন পন্থের অভাব পূরণ করতে?

File picture of Rishabh Pant.

চোটের জন্য ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ে খেলতে পারবেন না পন্থ। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৭:৫৬
Share: Save:

গাড়ি দুর্ঘটনায় গুরুতর আহত ঋষভ পন্থ খেলতে পারবেন না ভারত-অস্ট্রেলিয়া সিরিজ়ে। ছন্দে থাকা উইকেটরক্ষক-ব্যাটারকে না পাওয়া রোহিত শর্মাদের জন্য ক্ষতি। এই ক্ষতিপূরণ হওয়া সম্ভব নয়। এমনই মনে করছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ইয়ান চ্যাপেল।

পন্থ না থাকায় ভারতের মাটিতে টেস্ট সিরিজ়ে প্যাট কামিন্সরা সুবিধা পাবেন বলেই মনে করছেন চ্যাপেল। ২০২১ সালের সিরিজ়ে ভারত হারিয়েছিল অস্ট্রেলিয়াকে। ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন পন্থ। তাঁর পরিবর্তে ভারতের প্রথম একাদশে আসতে পারেন শ্রীকর ভরত বা ঈশান কিশন। তাঁদের পক্ষে এখনই পন্থের অভাব পূরণ করা সম্ভব হবে না বলেই মনে করছেন চ্যাপেল।

তিনি বলেছেন, ‘‘ভারতকে এ বার বেশ কয়েকটি ব্যাপারে ভাবতে হবে। প্রথমত পন্থের যথাযথ বিকল্প খুঁজে পাওয়া কঠিন। পন্থকে না পেলে ভারত রান রেট নিয়ে চাপে থাকবে। পন্থ আগ্রাসী ব্যাটিং করে দ্রুত রান তোলে। সেটা হবে না। ভারতকে তাকিয়ে থাকতে হবে উপরের দিকে ব্যাটারদের দিকে। ওদের শুধু রান করলেই হবে না। রান রেটও ভাল রাখতে হবে।’’

কেমন হতে পারে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ের ল়়ড়াই? চ্যাপেলের মতে ভারতের স্পিন সহায়ক উইকেটে গুরুত্বপূর্ণ হতে পারেন নাথান লায়ন। তিনি বলেছেন, ‘‘ভারতের উইকেট প্রথাগত ভাবে স্পিন সহায়ক হয়। রোহিত শর্মা, বিরাট কোহলি, চেতেশ্বর পুজারাদের মানসিক চাপ তৈরি করতে হবে লায়নের উপর। লায়ন ধারাবাহিক ভাবে উইকেট না পেলে অস্ট্রেলিয়াকে অন্যদের উপর বেশি নির্ভর করতে হবে।’’

ভারত-অস্ট্রেলিয়ার চার টেস্টের সিরিজ় শুরু হবে ৯ ফেব্রুয়ারি থেকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের যোগ্যতা অর্জন করতে হলে এই সিরিজ়ে কামিন্সদের বিরুদ্ধে জিততেই হবে রোহিতদের। তাই ভারতীয় শিবিরের কাছে বাড়তি গুরুত্ব রয়েছে আসন্ন সিরিজ়ের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE