Advertisement
০৫ মে ২০২৪
ICC Cricket World Cup

আর এক ক্রিকেট বিশ্বকাপের সূচি প্রকাশিত, কোন গ্রুপে ভারত? কাদের বিরুদ্ধে প্রথম ম্যাচ?

পরের বছর জানুয়ারি মাসে হতে চলেছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। তার সূচি ঘোষণা করে দিল আইসিসি। ১৬টি দল নিয়ে এই প্রতিযোগিতা হবে। মোট ৪১টি ম্যাচ হবে।

cricket

গত বারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ২০:২৫
Share: Save:

পরের বছর জানুয়ারি মাসে হতে চলেছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। তার সূচি ঘোষণা করে দিল আইসিসি। ১১টি পূর্ণ সদস্যের দল এবং পাঁচটি যোগ্যতা অর্জনকারী দল, অর্থাৎ ১৬টি দল নিয়ে এই প্রতিযোগিতা হবে। মোট ৪১টি ম্যাচ হবে। ১৩ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত শ্রীলঙ্কায় এই প্রতিযোগিতা চলবে। পরের বারের প্রতিযোগিতার ফরম্যাটে বেশ কিছু বদল আনা হয়েছে।

পাঁচটি যোগ্যতা অর্জনকারী দল হল নামিবিয়া, নেপাল, নিউ জ়িল্যান্ড, স্কটল্যান্ড এবং আমেরিকা। ভারত রয়েছে পূর্ণ সদস্যের দল হিসাবেই। গত বারের চ্যাম্পিয়নও তারা। শ্রীলঙ্কার কলম্বোর পাঁচটি মাঠে ম্যাচগুলি হবে। সেগুলি হল পি সারা ওভাল, কলম্বো ক্রিকেট ক্লাব, ননডেসক্রিপ্টস ক্রিকেট ক্লাব, সিংহলিজ় স্পোর্টস ক্লাব এবং প্রেমদাসা আন্তর্জাতিক স্টেডিয়াম।

১৬টি দেশকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। ভারত রয়েছে ‘এ’ গ্রুপে। সেই গ্রুপে রয়েছে বাংলাদেশ, আয়ারল্যান্ড এবং আমেরিকা। রবিবার ১৪ জানুয়ারি বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলবে তারা। এর পর ১৮ জানুয়ারি আমেরিকা এবং ২০ জানুয়ারি আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ রয়েছে তাদের।

প্রতিযোগিতার ফরম্যাট হল এ রকম:

১) প্রতিটি গ্রুপের প্রথম তিনটি দল সরাসরি সুপার সিক্সের যোগ্যতা অর্জন করবে।

২) এ এবং ডি গ্রুপের চতুর্থ স্থানে থাকা দল এবং বি ও সি গ্রুপের চতুর্থ স্থানাধিকারী দল নিজেদের মধ্যে আরও একটি করে ম্যাচ খেলবে। কিন্তু সুপার সিক্সে ওঠার সম্ভাবনা নেই।

৩) সুপার সিক্স পর্বে ছ’টি দলের দু’টি বিভাগ হবে। একটি বিভাগে এ ও ডি গ্রুপের ছ’টি দল, আর একটি বিভাগে বি ও সি গ্রুপের ছ’টি দল থাকবে। প্রতিটি দলই গ্রুপ পর্বে পাওয়া পয়েন্ট, জয়ের সংখ্যা এবং নেট রান রেট সঙ্গে নিয়ে সুপার সিক্সে খেলতে নামবে।

৪) প্রতিটি দেশ সুপার সিক্স পর্বে দু’টি করে ম্যাচ খেলবে। উল্টো দিকের বিভাগে নিজেদের থেকে উঁচুতে বা নীচুতে শেষ করা দেশের বিরুদ্ধে ম্যাচ হবে। অর্থাৎ এ গ্রুপের বিজয়ী (এ১) খেলতে পারে ডি গ্রুপের দ্বিতীয় এবং তৃতীয় স্থানাধিকারীর (ডি২ এবং ডি৩) বিরুদ্ধে।

৫) সুপার সিক্সে থাকা দু’টি বিভাগের প্রথম দু’টি দল সেমিফাইনালের যোগ্যতা অর্জন করবে। সেই দু’টি ম্যাচের বিজয়ীরা ফাইনাল খেলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC Cricket World Cup BCCI ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE