Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC Champions Trophy

চ্যাম্পিয়ন্স ট্রফি সরবে পাকিস্তান থেকে? আইসিসি-র মনোভাবে আরও চাপে বাবরের দেশ

পরের বছর পাকিস্তানে হতে চলেছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। তবে তা পড়শি দেশেই হবে কি না তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। তা উস্কে দিয়েছে আইসিসি-র সাম্প্রতিক একটি সিদ্ধান্ত। কী করতে পারে তারা?

cricket

বাবর আজম। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৮:১৯
Share: Save:

পরের বছর পাকিস্তানে হতে চলেছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। কিন্তু সেই প্রতিযোগিতা ও দেশেই হবে কি না তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। তা উস্কে দিয়েছে আইসিসি-র সাম্প্রতিক একটি সিদ্ধান্ত। তারা জানিয়ে দিয়েছে, ভারতের সরকার যদি পাকিস্তানে গিয়ে খেলার অনুমতি না দেয়, তা হলে আইসিসি কোনও চাপ দেবে না। সে ক্ষেত্রে এশিয়া কাপের মতোই ‘হাইব্রিড মডেল’-এর সম্ভাবনা উড়িয়ে দেওয়া হচ্ছে না।

দুবাইয়ে এখন আইসিসি-র বোর্ড বৈঠক চলছে। সেখানে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে আলোচনা হয়নি। তবে পাক বোর্ডের নতুন চেয়ারম্যান মহসিন নকভি দেখা করতে চান ভারতীয় বোর্ডের সচিব জয় শাহের সঙ্গে। আইসিসি-র এক কর্তা জানালেন, কোনও সিদ্ধান্ত হলে প্রতিযোগিতার কিছু দিন আগে নেওয়া হবে। ভারত খেলতে না গেলে সংযুক্ত আরব আমিরশাহিতে প্রতিযোগিতা হতে পারে।

ওই কর্তা সংবাদ সংস্থাকে বলেছেন, “বোর্ড বৈঠকে যে কোনও সদস্য প্রশ্ন তুলতে পারেন। তার ভিত্তিতে ভোট হবে। কিন্তু সদস্য কোনও দেশের সরকার যদি অন্য একটি দেশে গিয়ে খেলার বিরোধিতা করে, তা হলে আইসিসি-র কাছে বিকল্প খোঁজা ছাড়া রাস্তা নেই। আইসিসি-র অবস্থান হল, তারা কোনও সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে যাবে না।”

সম্প্রতি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ড খেলে এসেছে পাকিস্তানে গিয়ে। তবে তার সঙ্গে ভারতকে মেলাতে রাজি হননি ওই কর্তা। বলেছেন, “অস্ট্রেলিয়া, নিউ জ়িল্যান্ডের থেকে ভারতীয় দলের ঝুঁকি বেশি এটা ভুলে যাবেন না।”

কূটনৈতিক আলাপচারিতাও হতে পারে দু’দেশের। সম্প্রতি পাকিস্তানে গিয়ে ডেভিস কাপ খেলেছে ভারত। টানাপড়েন সত্ত্বেও গত বার বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিল পাকিস্তান। সেই প্রসঙ্গে বোর্ডের এক কর্তা বলেছেন, “গত বার পাকিস্তানের এ দেশে খেলতে আসা নিশ্চয়ই ভুলে যাননি কর্তারা। সে ক্ষেত্রে ভারতের অবস্থান আগের থেকে নরম হতে পারে। যে হেতু এটা বিশ্ব পর্যায়ের প্রতিযোগিতা, তাই ভারত আগের থেকে নরম অবস্থান নিতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC Champions Trophy Pakistan ICC BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE