Advertisement
০১ মে ২০২৪
Bangladesh Cricket

বাংলাদেশের হারের জ্বালায় নুনের ছিটে আইসিসির, শাস্তি পেল শাকিবদের বোর্ড

দ্বিতীয় টেস্টে নিউ জ়িল্যান্ডের কাছে হেরেছে বাংলাদেশ। এই হারের জ্বালায় নুনের ছিটে দিয়েছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা শাস্তি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে।

cricket

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সদর দফতর। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৫
Share: Save:

মিরপুরের উইকেট নিয়ে ক্ষুব্ধ আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়েছে, বাংলাদেশ বনাম নিউ জ়িল্যান্ড দ্বিতীয় টেস্টের পিচ খেলার উপযোগী ছিল না। সেই কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের থেকে ১ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে।

টেস্ট শেষে ম্যাচ রেফারি ডেভিড বুন আইসিসির কাছে রিপোর্ট জমা দেন। সেখানে লেখা রয়েছে যে পিচ খেলার উপযোগী ছিল না। তার পরেই নিজেদের সিদ্ধান্ত জানিয়েছে আইসিসি। একটি বিবৃতিতে তারা লিখেছে, ‘‘বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে রিপোর্ট পাঠানো হয়েছে। আউটফিল্ডে কোনও সমস্যা ছিল না। কিন্তু পিচ দেখে মনে হয়েছে তা পুরো তৈরি হয়নি। তাই প্রথম দিনই পিচ ভেঙে যায়। সেই কারণে বাংলাদেশের ১ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। আইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করতে চাইলে বাংলাদেশকে ১৪ দিনের মধ্যে করতে হবে।’’

প্রথম টেস্টে নিউ জ়িল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় টেস্ট জিততে পারলে বা ড্র করলে সিরিজ় জিতত তারা। কিন্তু দ্বিতীয় টেস্টে প্রথম দিন থেকে দেখা গিয়েছে স্পিনারদের আধিপত্য। প্রথম দিনই ১৭২ রানে অল আউট হয়ে যায় বাংলাদেশ। নিউ জ়িল্যান্ডের তিন স্পিনার অজাজ পটেল, মিচেল স্যান্টনার ও গ্লেন ফিলিপ্স ৮টি উইকেট নেন।

একই অবস্থায় পড়ে নিউ জ়িল্যান্ডও। তারা প্রথম ইনিংসে ১৮০ রানে অল আউট হয়ে যায়। বাংলাদেশের স্পিনারেরাও সেখানে দাপট দেখান। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ করে ১৪৪ রান। সেই ইনিংসেও নিউ জ়িল্যান্ডের স্পিনারেরা ৯ উইকেট নেন। অজাজ একাই নেন ৬ উইকেট। ১৩৭ রান তাড়া করতে গিয়েও ৬ উইকেট পড়ে যায় নিউ জ়িল্যান্ডের। কোনও রকমে ম্যাচ জেতে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Cricket Bangladesh Cricket Board ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE