Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
ICC

টেস্ট এবং এক দিনের সেরা একাদশ বাছল আইসিসি, দলে ভারতের তিন জন

আইসিসির বেছে নেওয়া টেস্ট দলে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের ভিড়। রয়েছেন এক জন ভারতীয়। আইসিসির এক দিনের দলে রয়েছেন দুই ভারতীয় ক্রিকেটার।

আইসিসির বেছে নেওয়া এক দিনের দলে দু’জন এবং টেস্ট দলে এক জন ভারতীয় রয়েছেন।

আইসিসির বেছে নেওয়া এক দিনের দলে দু’জন এবং টেস্ট দলে এক জন ভারতীয় রয়েছেন। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১৭:৪৭
Share: Save:

২০২২ সালের এক দিনের ক্রিকেট এবং টেস্টের সেরা একাদশ বেছে নিল আইসিসি। দু’টি দলে সুযোগ পেয়েছেন তিন জন ভারতীয় ক্রিকেটার। জায়গা হয়নি বিরাট কোহলি এবং রোহিত শর্মার।

Advertisement

আইসিসির বেছে নেওয়া এক দিনের দলের অধিনায়ক পাকিস্তানের বাবর আজ়ম। তাঁকে রাখা হয়েছে ওপেনার হিসাবেও। ২০২২ সালে এক দিনের ক্রিকেটে ৮৪.৮৭ গড়ে ৬৭৯ রান করেছেন বাবর। তাঁর নেতৃত্বে পাকিস্তান তিনটি এক দিনের সিরিজ় খেলে তিনটিতেই জয় পেয়েছিল। তাই তাঁকেই অধিনায়ক বেছে নিয়েছে আইসিসি। দলে তাঁর সহ-ওপেনার অস্ট্রেলিয়ার ট্রেভিস হেড। এক দিনের ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার গত বছর ৬৮.৭৫ গড়ে করেছিলেন ৫৫০ রান। তাঁর স্ট্রাইক রেট ছিল ১১২.২৪। তিন নম্বরে নাম রয়েছে ওয়েস্ট ইন্ডিজ়ের সাই হোপের। ২০২২ সালে তিনটি শতরান, দু’টি অর্ধশতরান-সহ হোপ করেছিলেন ৭০৯ রান। গড় ছিল ৩৫.৪৫। ব্যাটিং অর্ডারের চার নম্বরে রয়েছেন ভারতের শ্রেয়স আয়ারের। গত দু’বছর ধরেই অনবদ্য ছন্দে রয়েছেন এই মিডল অর্ডার ব্যাটার। ২০২২ সালে আয়ার ১৭টি ম্যাচে ৫৫.৬৯ গড়ে ৭২৪ রান করেছিলেন। পাঁচ নম্বরে রয়েছে নিউ জ়িল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটার টম লাথামের নাম। ২০২২ সালে ১৫টি এক দিনের ম্যাচে ৫৫.৮০ গড়ে করেছিলেন ৫৫৮ রান। ১৬টি আউটের ক্ষেত্রে প্রত্যক্ষ ভূমিকা ছিল তাঁর। ছয় নম্বরে রয়েছে জ়িম্বাবোয়ের অলরাউন্ডার সিকান্দার রাজার নাম। ৪৯.৬১ গড়ে মোট ৬৪৫ রান করেছিলেন তিনি। আটটি উইকেটও নিয়েছেন তিনি। ওভারপ্রতি খরচ করেছেন পাঁচ রানের সামান্য বেশি। দলে জায়গা পেয়েছেন আরও এক অলরাউন্ডার। তিনি বাংলাদেশের মেহেদি হাসান মিরাজ়। ২০২২ সালে এক দিনের ক্রিকেটে তিনি ৩৩০ রান করার পাশাপাশি ২৪টি উইকেট নিয়েছেন।

বোলারদের মধ্যেও আছেন এক ভারতীয়। তিনি মহম্মদ সিরাজ। তরুণ ভারতীয় জোরে বোলার ১৫টি এক দিনের ম্যাচ খেলে ২৪টি উইকেট পেয়েছেন। নতুন এবং পুরনো দু’রকম বলেই তিনি দক্ষতার পরিচয় দিয়েছেন। দলে আছেন ওয়েস্ট ইন্ডিজ়ের জোরে বোলার আলজারি জোসেফ। ১৭টি ম্যাচে ২৭টি উইকেট পেয়েছেন তিনি। ওভারপ্রতি দিয়েছেন ৪.৬১ রান। বাঁহাতি জোরে বোলার হিসাবে দলে জায়গা পেয়েছেন নিউ জ়িল্যান্ডের ট্রেন্ট বোল্ট। ছ’টি ম্যাচ খেলে ১৮টি উইকেট নিয়েছেন তিনি। ওভার প্রতি খরচ করেছেন ৩.৯৮ রান। স্পিনার হিসাবে রয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা। ২০২২ সালে তিনিই এক দিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ উইকেট শিকারি। ১২টি ম্যাচে তাঁর সংগ্রহ ৩০টি উইকেট। তার মধ্যে ন’টি ম্যাচই তিনি খেলেছিলেন দেশের মাঠে।

অন্য দিকে আইসিসির বেছে নেওয়া টেস্ট দলের অধিনায়ক করা হয়েছে ইংল্যান্ডের বেন স্টোকসকে। টেস্ট দলে ভিড় মূলত ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের। এই দলে একমাত্র ভারতীয় হিসাবে রয়েছেন তরুণ উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পন্থ। এ ছাড়া দলে রয়েছেন উসমান খোয়াজা, ক্রেগ ব্রেথওয়েট, মার্নাস লাবুশেন, বাবর আজ়ম, জনি বেয়ারস্টো, প্যাট কামিন্স, কাগিসো রাবাডা, নাথান লায়ন এবং জেমস অ্যান্ডারসন।

Advertisement

২০২২ সালে খোয়াজা টেস্টে ৬৭.৫০ গড়ে ১০৮০ রান করেছেন। ব্রেথওয়েট করেছেন ৬২.৪৫ গড়ে ৬৮৭ রান। লাবুশেন ৯৫৭ রান করেছেন ৫৬.২৯ গড়ে। বাবর ১১৮৪ রান করেছেন ৬৯.৯৪ গড়ে। সারা বছর ছন্দে থাকা বেয়ারস্টোর ব্যাট থেকে এসেছে পাঁচটি শতরান। স্টোকস ৩৬.২৫ গড়ে ২০২২ সালে টেস্টে ৮৭০ রান করেছেন। পন্থ ১২টি টেস্ট ইনিংসে ৬১.৮১ গড়ে করেছেন ৬৮০ রান। তাঁর ব্যাট থেকে এসেছে ২১টি ছয়। দু’টি শতরান এবং চারটি অর্ধশতরান করেছেন তিনি। উইকেটের পিছনেও অনবদ্য পারফরম্যান্স করেছেন পন্থ। ছ’টি স্টাম্প করার পাশাপাশি ২৩টি ক্যাচ নিয়েছেন।

বোলারদের মধ্যে প্রথমেই রয়েছে কামিন্সের নাম। তিনি ২১.৮৩ গড়ে ৩৬টি উইকেট নিয়েছেন ২০২২ সালে। রাবাডা ন’টি টেস্টে ৪৭টি উইকেট নিয়েছেন ২২.২৫ গড়ে। লায়ন ১১টি টেস্টে নিয়েছেন ৪৭টি উইকেট। ৪০ বছরের অ্যান্ডারসন ন’টি টেস্টে ৩৬টি উইকেট পেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.