Advertisement
০২ মে ২০২৪
India Cricket

১৫ নজির: সিরাজের তিন, বাকি ১২ বিরাটদের, এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়ার পথে কী কী কীর্তি ভারতের

এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কাকে হারানোর পথে ১৫টি নজির গড়েছে ভারত। তার মধ্যে যেমন দলগত নজির রয়েছে, তেমনই রয়েছে ব্যক্তিগত রেকর্ড। নজিরের তালিকায় শীর্ষে মহম্মদ সিরাজ।

Indian cricketer celebration

উল্লাস মহম্মদ সিরাজ (বাঁ দিকে) ও বিরাট কোহলির। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১১:০৫
Share: Save:

শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। আর সেই পথে একটি বা দু’টি নয়, ১৫টি নজির গড়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। তাতে এক দিকে যেমন দলগত নজির রয়েছে, অন্য দিকে তেমনই রয়েছে ব্যক্তিগত রেকর্ড। নজিরের তালিকায় সবার উপরে মহম্মদ সিরাজ। ভারতের এই জোরে বোলার একাই বেশ কয়েকটি রেকর্ড ভেঙে দিয়েছেন একটি খেলায়।

ভারত-শ্রীলঙ্কা ফাইনালের ১৫ নজির—

১) মাত্র ১২ রানে ৫ উইকেট পড়ে গিয়েছিল শ্রীলঙ্কার। ভারতের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে এটি কোনও দেশের সব থেকে খারাপ শুরু। অর্থাৎ, এর আগে ভারতের বিরুদ্ধে কোনও দল এত কম রানে নিজেদের ৫ উইকেট হারায়নি।

২) ১২ রানেই নিজেদের ষষ্ঠ উইকেট হারায় শ্রীলঙ্কা। আইসিসি-র পূর্ণ সদস্য দেশগুলির মধ্যে কোনও দলের সব থেকে খারাপ শুরু এটি। এর আগে কোনও দল প্রথমে ব্যাট করে এত কম রানে ৬ উইকেট হারায়নি।

৩) শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে ৫০ উইকেট পূর্ণ হয়েছে সিরাজের। নিজের ১০০২তম বলে ৫০ উইকেট নিয়েছেন তিনি। এটি দ্বিতীয় দ্রুততম ৫০ উইকেট। এক নম্বরে রয়েছেন শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিস। ৮৪৭তম বলে ৫০ উইকেট নিয়েছিলেন তিনি।

৪) প্রথম ১০ ওভারেই শ্রীলঙ্কার ৬ উইকেট তুলে নিয়েছিলেন ভারতীয় বোলারেরা। এক দিনের ক্রিকেটে এই প্রথম বার পাওয়ার প্লে-র মধ্যে কোনও দল বিপক্ষের ৬ উইকেট তুলে নিয়েছে।

৫) এশিয়া কাপে মেন্ডিসের পরে সিরাজই দ্বিতীয় বোলার যিনি কোনও ম্যাচে ৬ উইকেট নিয়েছেন। ২১ রান দিয়ে ৬ উইকেট নিয়েছেন ভারতীয় পেসার। শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে সিরাজের এই পরিসংখ্যান সব থেকে ভাল।

৬) ভারতের বিরুদ্ধে ৫০ রানে অল আউট হয়ে গিয়েছে শ্রীলঙ্কা। ভারতের বিরুদ্ধে এটি তাদের সব থেকে কম রান। এক দিনের ক্রিকেটে কোনও প্রতিযোগিতার ফাইনালে এই রান সর্বনিম্ন।

৭) এশিয়া কাপে দ্বিতীয় বার প্রতিপক্ষের ১০টি উইকেটই পেসারেরা তুলে নিয়েছেন। প্রথম ঘটনাটি এ বারের এশিয়া কাপেই হয়েছে। এ বারই ভারতের বিরুদ্ধে গ্রুপ পর্বে ১০টি উইকেট নিয়েছিলেন পাকিস্তানের পেসারেরা।

৮) আইসিসি-র পূর্ণ সদস্য দেশগুলির মধ্যে সব থেকে কম ওভারে অল আউট হয়ে গিয়েছে শ্রীলঙ্কা। ভারতের বিরুদ্ধে ১৫.২ ওভার ব্যাট করতে পেরেছে তারা।

৯) এক দিনের ক্রিকেটে কোনও প্রতিযোগিতার ফাইনালে ভারতীয় পেসারদের মধ্যে সব থেকে ভাল পরিসংখ্যান সিরাজের। ভারতীয় বোলারদের মধ্যে দ্বিতীয় স্থানে তিনি। শীর্ষে অনিল কুম্বলে। ১৯৯৩ সালে হিরো কাপের ফাইনালে ১২ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন তিনি।

১০) আন্তর্জাতিক ক্রিকেটে সিরাজই প্রথম ভারতীয় বোলার যিনি এক ওভারে ৪ উইকেট নিয়েছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের দ্বিতীয় ওভারেই এই কীর্তি করেছেন তিনি। ৫ উইকেট নিতে মাত্র ১৬টি বল নিয়েছেন সিরাজ। এক দিনের ক্রিকেটে এত কম বলে কোনও বোলার ৫ উইকেট নিতে পারেননি। শ্রীলঙ্কার বিরুদ্ধে আশিস নেহরার পরে সিরাজই দ্বিতীয় পেসার যিনি এক দিনের ক্রিকেটে ৬টি উইকেট নিয়েছেন।

১৩) ভারতই একমাত্র দেশ যারা এক দিনের ক্রিকেটে দু’টি ফাইনাল ১০ উইকেটে জিতেছে। শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপ জেতার আগে ১৯৯৮ সালে শারজায় জিম্বাবোয়েকে ১০ উইকেটে হারিয়ে সিরিজ় জিতেছিল ভারত।

১৪) বলের ব্যবধানে ভারতের সব থেকে বড় জয় হয়েছে এশিয়া কাপের ফাইনালে। ২৬৩ বল বাকি থাকতে জিতেছেন রোহিত, বিরাটেরা।

১৫) ভারতের হয়ে খেলা সব থেকে কম বলের এক দিনের ম্যাচ এটি। মাত্র ১২৯ বলে শেষ হয়ে গিয়েছে ভারত-শ্রীলঙ্কা এশিয়া কাপের ফাইনাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE