Advertisement
০৪ মে ২০২৪
Hardik Pandya Replacement

হার্দিকের উপর কি ভরসা হারাচ্ছে ভারতীয় ক্রিকেট? বোর্ড কর্তাদের পদক্ষেপে তেমনই ইঙ্গিত

হার্দিক পাণ্ড্যের উপর থেকে কি ভরসা হারাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড? হার্দিক বার বার চোট পাওয়ায় সমস্যায় পড়ছে দল। সেই কারণে তাঁর বিকল্প তৈরিতে নজর দেওয়া হয়েছে।

cricket

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৫:৫২
Share: Save:

কয়েক দিন আগেও শোনা যাচ্ছিল, চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দেবেন তিনি। কিন্তু চোট পেয়ে দীর্ঘ দিন মাঠের বাইরে হার্দিক পাণ্ড্য। কবে ফিরবেন কেউ জানে না। হার্দিক বার বার চোট পাওয়ায় কি তাঁর উপর ভরসা হারাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড? সেই কারণে তাঁর বিকল্প তৈরিতে নজর দেওয়া হয়েছে।

গত বছর বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন না যশস্বী জয়সওয়াল ও শিবম দুবে। কিন্তু ২০২৩-২৪ সালের কেন্দ্রীয় চুক্তিতে তাঁরা থাকবেন বলে জানা গিয়েছে। বিশেষ করে শিবমের দিকে বেশি নজর দিচ্ছে বোর্ড। কারণ, তিনি পেসার-অলরাউন্ডার। তাই হার্দিকের বিকল্প হিসাবে তাঁকে ভাবছেন রাহুল দ্রাবিড়, রোহিত শর্মারা।

এই প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় ক্রিকেট বোর্ডের এক আধিকারিক বলেন, ‘‘নির্বাচক কমিটি ও ম্যানেজমেন্ট চাইছে শিবম আরও বল করুক। যত বল করবে তত ওর বোলিং ভাল হবে। তা হলে দলে ওর জায়গা আরও পাকা হবে। ব্যাটের পাশাপাশি শিবম যদি কয়েক ওভার বল করে দেয় তা হলে দলের হাতে বোলিং বিকল্প বাড়ে। তা হলে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে নিজের জায়গা ও পাকা করবে। হার্দিক খুব চোটপ্রবণ। হার্দিকের খুব ভাল বিকল্প হতে পারে শিবম।’’

শারীরিক গঠন ও ব্যাট করার ধরন দেখে শিবমকে অনেক যুবরাজ সিংহের সঙ্গে তুলনা করেন। তিনি নিজেও সেটা জানেন। যদিও এই তুলনা নিয়ে বেশি ভাবতে চান না তিনি। শুধু নিজের খেলার দিকে নজর দিতে চান। আফগানিস্তানের বিরুদ্ধে পর পর দু’ম্যাচে অর্ধশতরান করে শিবম বলেন, ‘‘জানি অনেকে যুবরাজের সঙ্গে আমার তুলনা করেন। খুব গর্ব হয়। কিন্তু এই তুলনা ঠিক নয়। আমার কেরিয়ার সবে শুরু হয়েছে। এখনও অনেকটা পথ যাওয়া বাকি। শুধু ভাল খেলার চেষ্টা করছি। আশা করছি তার ফল পাব।’’

আফগানিস্তান সিরিজ় দেখেই বোঝা যাচ্ছে, ভারতের ওপেনিং জুটি হিসাবে রোহিতের সঙ্গে যশস্বীর কথা ভাবছেন কোচ দ্রাবিড়। কোচের ভরসার দামও দিয়েছেন যশস্বী। দ্বিতীয় ম্যাচে অর্ধশতরান করেছেন। ব্যাট করার পাশাপাশি বল হাতেও নজর কাড়ছেন শিবম। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের মাত্র একটি আম্তর্জাতিক ম্যাচ রয়েছে। তার পরে আইপিএল। সেখানে ভাল খেলতে পারলে ভারতের বিশ্বকাপের দলে এই দুই ক্রিকেটারের জায়গা প্রায় পাকা। তা হলে কি হার্দিকের জন্য অপেক্ষা না করে তাঁর বিকল্প তৈরি করার দিকে নজর দিয়েছে বিসিসিআই? সেই ইঙ্গিতই কিন্তু পাওয়া যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Cricket Shivam Dube T20 World Cup 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE