Advertisement
০৬ মে ২০২৪
ICC Ranking

ওয়েস্ট ইন্ডিজ়কে ২-০ ব্যবধানে হারালেও টেস্ট ক্রমতালিকায় এক নম্বর থেকে নেমে যেতে পারে ভারত, কেন?

টেস্ট বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের পরেও আইসিসি টেস্ট ক্রমতালিকায় শীর্ষ স্থানেই ছিলেন রোহিতেরা। তবে সেই জায়গা এ বার হারাতে পারেন তাঁরা।

picture of Rohit Sharma and Virat Kohli

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৫:৩৪
Share: Save:

আইসিসির টেস্ট ক্রমতালিকায় শীর্ষ স্থান হারাতে পারে ভারত। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ় জিতলেও হয়তো লাভ হবে না রোহিত শর্মাদের। শীর্ষে উঠে আসতে পারে টেস্ট বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া।

টেস্ট বিশ্বকাপ ফাইনালে হারের পরেও আইসিসি টেস্ট ক্রমতালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছিল ভারতীয় দল। তা বোধহয় আর সম্ভব হবে না। কারণ, অ্যাশেজ সিরিজ়ে অস্ট্রেলিয়ার পারফরম্যান্স। ইংল্যান্ডের বিরুদ্ধে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সের দল ৪-১ ব্যবধানে সিরিজ় জিততে পারলে শীর্ষচ্যুত হবে ভারত। সে ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজ়কে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ়ে হারালেও লাভ হবে না রোহিতদের।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ভারত ১-০ ব্যবধানে সিরিজ় জিতলে এবং অস্ট্রেলিয়া ৩-১ ফলে অ্যাশেজ জিতলে ভারত এক নম্বর জায়গা থেকে নেমে যাবে। রোহিতেরা ওয়েস্ট ইন্ডিজ়ের সঙ্গে টেস্ট সিরিজ় ১-১ ফলে শেষ করলে আর প্রায় আশা থাকবে না। অস্ট্রেলিয়া ২-১ বা ৩-২ ব্যবধানে অ্যাশেজ জিতলেই এক নম্বরে উঠে আসবে। ভারতকে নেমে যেতে হবে দ্বিতীয় স্থানে।

ভারত যদি ওয়েস্ট ইন্ডিজ়ের কাছে দ্বিতীয় টেস্টে হারে, তা হলে কিছুটা সুবিধা হবে অস্ট্রেলিয়ার। সে ক্ষেত্রে তাদের অ্যাশেজের বাকি দু’টি টেস্টের একটি জিতলেই হবে। তবে ভারত দ্বিতীয় টেস্টেও জিতলে অস্ট্রেলিয়াকেও বাকি দু’টি টেস্টেই জিততে হবে এক নম্বর জায়গা পেতে হলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE