Advertisement
১১ জুন ২০২৪
ঐতিহাসিক লগ্নের শপথগ্রহণ
India

India vs West India: করোনা আতঙ্ক সরিয়ে মহড়ায় মন রোহিতদের

এ দিন অনুশীলনে কোচ রাহুল দ্রাবিড় তরুণ লেগস্পিনার রবি বিষ্ণোইয়ের সঙ্গে অন্যদের পরিচয় করিয়ে দেন।

অনুশীলন: তৈরি হচ্ছেন নতুন অধিনায়ক রোহিত। পুরনো নেতা কোহলির আলোচনা দ্রাবিড়ের সঙ্গে।

অনুশীলন: তৈরি হচ্ছেন নতুন অধিনায়ক রোহিত। পুরনো নেতা কোহলির আলোচনা দ্রাবিড়ের সঙ্গে। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ০৯:০৯
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ়ের আগে শুক্রবার আমদাবাদে পুরোদমে প্রস্তুতি শুরু করে দিল ভারতীয় দল। বৃহস্পতিবার হাল্কা অনুশীলন করেছিলেন ভারতীয় ক্রিকেটারেরা। তবে শুক্রবার করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসার পরে শিখর ধওয়ন, ঋতুরাজ গায়কোয়াড় এবং শ্রেয়স আয়ার বাদে দলের সমস্ত ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফ হাজির ছিলেন অনুশীলনে।

ফ্লাডলাইটে অনুশীলন করতে দেখা যায় ভারতীয় ক্রিকেটারদের। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, এ দিন অনুশীলনে কোচ রাহুল দ্রাবিড় তরুণ লেগস্পিনার রবি বিষ্ণোইয়ের সঙ্গে অন্যদের পরিচয় করিয়ে দেন। নেটে ব্যাটিং করতে দেখা যায় বিরাট কোহলি, ঋষভ পন্থ-সহ অন্যদের। ওয়ান ডে দলে ফিরে আসা স্পিনার কুলদীপ যাদব ও যুজ়বেন্দ্র চহালকেও হাত ঘোরাতে দেখা যায়। নেটে পেসারদের মধ্যে অনুশীলন করেন মহম্মদ সিরাজ, সঙ্গে অলরাউন্ডার শার্দূল ঠাকুরও ছিলেন। তবে ওপেনার মায়াঙ্ক আগরওয়াল তিন দিনের জন্য কোয়রান্টিনে আছেন। যদি ওপেনিংয়ে কে এল রাহুলকে না পাওয়া যায়, তা হলে বিকল্প হিসেবে তাঁকে রাখা হয়েছে দলে। এ ছাড়া উইকেটকিপার-ব্যাটসম্যান ঈশান কিশানকেও দলে যোগ করা হয়েছে। তিনিও ওপেনিংয়ে বিকল্প হতে পারেন।

বুধবার ভারতীয় দলে করোনার আতঙ্ক ছড়িয়ে পড়ে তিন ভারতীয় ক্রিকেটারের পরীক্ষার ফল পজ়িটিভ আসায়। ধওয়ন, ওপেনার গায়কোয়াড় এবং মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়স। সিরিজ় শুরুর আগে বাধ্যতামূলক কোয়রান্টিনে থাকার সময়ই তাঁদের করোনা পরীক্ষার ফল পজ়িটিভ আসে। এর পরে আরও চার জন করোনায় আক্রান্ত হন। যার মধ্যে নেটবোলার নবদীপ সাইনিও আছেন। স্ট্যান্ড বাই তালিকায় আছেন সাইনি। এ ছাড়া বাকি যে তিন জন আক্রান্ত হন তাঁরা হলেন ফিল্ডিং কোচ টি দিলীপ, নিরাপত্তা বিষয়ক অফিসার বি লোকেশ এবং ম্যাসিওর রাজীব কুমার।

ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন সিরিজ়ের জন্য ৩১ জানুয়ারি আমদাবাদে পৌঁছয়। রবিবার থেকে শুরু হচ্ছে এই সিরিজ়। যা ভারতের এক হাজারতম ওয়ান ডে ম্যাচও। তবে ধওয়ন, ঋতুরাজ এবং শ্রেয়স প্রবল ভাবে অনিশ্চিত এই সিরিজ়ে। কারণ তাঁদের এক সপ্তাহ কোয়রান্টিনে থাকার পাশাপাশি দুটি আরটি-পিসিআর পরীক্ষার ফলও নেগেটিভ হতে হবে মাঠে নামতে গেলে।

এ দিকে, প্রাক্তন ভারতীয় পেসার অজিত আগরকর বলেছেন আগামী ২৪ মাসের মধ্যে টি-টোয়েন্টি এবং ওয়ান ডে বিশ্বকাপের আগে রোহিত শর্মার ফিটনেস ধরে রাখাটা একটা বড় পরীক্ষা। টি-টোয়েন্টির অধিনায়ক থেকে বিরাট কোহলির সরে দাঁড়ানো এবং এর পরে তাঁকে ওয়ান ডে-র নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার পরে সাদা বলের ক্রিকেটে অধিনায়কত্ব দেওয়া হয় রোহিতকে। ‘‘আমার মনে হয় সাদা বলের ক্রিকেটে এক জন অধিনায়ককেই রাখাটা ঠিক সিদ্ধান্ত। রোহিতের সামনে এ বার বড় সুযোগ,’’ সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টসে বলেন আগরকর।

চলতি বছরের শেষের দিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়ায় এবং আগামী বছর ওয়ান ডে বিশ্বকাপ আয়োজিত হবে। সেটা মাথায় রাখলে অধিনায়ককে দলের সঙ্গে সব সময় থাকার ব্যাপারটায় জোর দিতে হবে। যেটা বিরাট বা তার আগে ধোনির ক্ষেত্রেও দেখা গিয়েছিল। মনে করেন আগরকর। তিনি বলেছেন, ‘‘আমার মতে, রোহিতের সামনে বড় চ্যালেঞ্জ হল ফিট থাকা। এখন থেকে সাদা বলের ক্রিকেটে বিশ্বকাপ পর্যন্ত। বিরাট কোহলি বা ধোনির মতো ফিট এবং যে ভাবে ওরা কোনও ম্যাচই প্রায় অনুপস্থিত থাকত না, সে রকম অধিনায়ক হতে হবে রোহিতকে।”

আগরকর তাাঁর বক্তব্য রেখেছেন। রোহিতরা তা মেনে চলতে পারেন কি না সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India West Indies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE