Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs Australia

৩ ক্রিকেটার: লোকেশ রাহুলের জায়গায় ভারতীয় টেস্ট দলে সহ-অধিনায়ক হওয়ার দৌড়ে যাঁরা

তিন ক্রিকেটার সহ-অধিনায়ক হওয়ার দৌড়ে থাকলেও ভারতীয় বোর্ড তাড়াহুড়ো করতে রাজি নয়। শেষ দুই টেস্টে রোহিত কোনও কারণে মাঠের বাইরে গেলে হয়তো বিরাটকে দেখা যেতে পারে দায়িত্ব সামলাতে।

KL Rahul removed from vice captain role

লোকেশ রাহুলকে ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৪৫
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দুই টেস্ট জিতে সিরিজ়ে ২-০ এগিয়ে গিয়েছে ভারত। সেই দলে কোনও পরিবর্তন করেননি নির্বাচকরা। কিন্তু লোকেশ রাহুলকে সহ-অধিনায়কের পদ থেকে ছেঁটে ফেলেছেন তাঁরা। যদিও রাহুলের জায়গায় টেস্টে ভারতের সহ-অধিনায়ক কে হবেন সেটা জানাননি নির্বাচকরা। বিরাট কোহলির জায়গায় রোহিত শর্মাকে টেস্ট অধিনায়ক করার পর সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয় যশপ্রীত বুমরাকে। কিন্তু চোটের কারণে তিনি মাঠের বাইরে। দলে নেই ঋষভ পন্থও। এমন অবস্থায় রোহিত যদি টেস্ট চলাকালীন কোনও কারণে মাঠ ছাড়েন তা হলে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন কে?

চেতেশ্বর পুজারা

বাংলাদেশে রাহুল নেতৃত্ব দিচ্ছিলেন ভারতের টেস্ট দলকে। সেই সময় সহ-অধিনায়ক ছিলেন চেতেশ্বর পুজারা। এ বার তাঁর হাতে দায়িত্ব তুলে দিতে পারে বোর্ড। গত বছর কাউন্টি ক্রিকেটে সাসেক্স দলকে নেতৃত্ব দিয়েছেন পুজারা। তিনি এই মুহূর্তে ভারতীয় দলে থাকা ক্রিকেটারদের মধ্যে সব চেয়ে অভিজ্ঞ। ১০০টি টেস্ট খেলে ফেলেছেন তিনি। যদিও রাহুলের মতো তিনিও রান পাচ্ছেন না। তাই রাহুলকে যে কারণে সহ-অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে, একই কারণে পুজারাকেও দায়িত্ব দেওয়ার আগে ভাবতে হবে নির্বাচকদের।

রবিচন্দ্রন অশ্বিন

বিরাট দায়িত্ব ছাড়ার পর অনেকেই মনে করেছিলেন লাল বলের ক্রিকেটে ভারতকে নেতৃত্ব দিতে পারেন অশ্বিন। কিন্তু টেস্টে ৪৫০টি উইকেট নেওয়া অফস্পিনারকে সেই সময় দায়িত্ব দেওয়া হয়নি। সব ধরনের ক্রিকেটে অধিনায়ক করা হয় রোহিতকে। এ বার রোহিতের সহকারী হিসাবে অশ্বিনের নাম ঘোষণা করা হয় কি না সেই দিকে নজর থাকবে। অশ্বিনের ক্রিকেটীয় বুদ্ধি বার বার চর্চার বিষয় হয়ে ওঠে। কিন্তু মাঁকড়ীয় পদ্ধতিতে আউট করার পর বিতর্কে জড়িয়েছিলেন অশ্বিন। তাঁকে দায়িত্ব দেওয়ার আগে সেই বিতর্কও মাথায় থাকবে নির্বাচকদের।

রবীন্দ্র জাডেজা

টেস্ট ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার জাডেজা। চোট সারিয়ে ফেরার পর থেকে দুরন্ত ছন্দে রয়েছেন তিনি। বিশ্বের যে কোনও মাঠে খেলা হোক না কেন, জাডেজাকে বাদ দিয়ে দল গড়ার কথা ভাবতেও পারেন না নির্বাচকরা। ব্যাটিং এবং বোলিংয়ে দক্ষ হাতে দায়িত্ব সামলান তিনি। ফিল্ডিংয়েও ভারতের অন্যতম সেরা তিনি। সেই ক্রিকেটারকে ছাড়া দল গড়ার কথা ভাবাই যায় না। সেই কারণে সহ-অধিনায়ক হিসাবে তাঁর সুযোগ পাওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কিন্তু আইপিএলে চেন্নাই সুপার কিংস দলের দায়িত্ব সামলাতে গিয়ে ব্যর্থ হন জাডেজা। তাঁকে সরিয়ে আবার মহেন্দ্র সিংহ ধোনির হাতে দায়িত্ব তুলে দেওয়া হয়।

এই তিন ক্রিকেটার সহ-অধিনায়ক হওয়ার দৌড়ে থাকলেও ভারতীয় বোর্ড তাড়াহুড়ো করতে রাজি নয়। শেষ দুই টেস্টে রোহিত কোনও কারণে মাঠের বাইরে গেলে হয়তো বিরাটকে দেখা যেতে পারে দায়িত্ব সামলাতে। সেই সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এর আগেও এমন ঘটনা দেখা গিয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট খেলতে গিয়ে যশপ্রীত বুমরা দলকে নেতৃত্ব দিচ্ছিলেন। সেই সময় তিনি মাঠ ছাড়লে বিরাটকে দেখা যায় দলকে নেতৃত্ব দিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE