Advertisement
০৩ মে ২০২৪
KL Rahul

রাহুলের পাশে নেই কোচ দ্রাবিড়! ‘এক জনকে নিয়ে পড়ে থাকলে তো হবে না, আরও অনেকে রয়েছে’

খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন লোকেশ রাহুল। ব্যাটে রান নেই তাঁর। এই সময় কি কোচ রাহুল দ্রাবিড় তাঁর পাশে নেই? কোচেরও কি আস্থা হারিয়েছেন ভারতীয় ব্যাটার?

Picture of KL Rahul and Rahul Dravid

খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন লোকেশ রাহুল। এই সময় কি তিনি কোচ রাহুল দ্রাবিড়কে পাশে পাচ্ছেন না! —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৪০
Share: Save:

লোকেশ রাহুলের খারাপ ফর্ম নিয়ে অবশেষে মুখ খুললেন দলের কোচ রাহুল দ্রাবিড়। তাঁর কথায়, খারাপ ফর্ম থেকে বেরোনোর রাস্তা নিজেকেই বেছে নিতে হবে রাহুলকে। কারণ, দলের সবার কথা সমান ভাবে দেখতে হয় তাঁকে। কোনও এক জনকে নিয়ে পড়ে থাকলে হবে না।

সম্প্রচারকারী চ্যানেলে দেওয়া একটি সাক্ষাৎকারে ভারতীয় ব্যাটারকে নিয়ে মুখ খুলেছেন দ্রাবিড়। তিনি বলেছেন, ‘‘এই ধরনের পিচে খেলার সময় ব্যাটারকেই রান করার পথ খুঁজে বার করতে হবে। সবার ব্যাট করার ধরন আলাদা। রান করার ধরনও আলাদা। এক জনকে নিয়ে পড়ে থাকলে তো আমার হবে না। দলে আরও ক্রিকেটার রয়েছে। সবার দিকে খেয়াল রাখতে হবে। কারণ, এই সিরিজ় আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ।’’

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দুই টেস্টে মাত্র ৩৮ রান করেছেন রাহুল। ইনদওরে তৃতীয় টেস্টে তিনি প্রথম একাদশে থাকবেন কি না, তা এখনও নিশ্চিত নয়। এই অবস্থায় নিজের উপর রাহুলকে বিশ্বাস রাখার পরামর্শ দিয়েছেন কোচ। দ্রাবিড় বলেছেন, ‘‘আমার মনে হয় নিজের উপর ওকে বিশ্বাস রাখতে হবে। এই সময় প্রত্যেক ক্রিকেটারের জীবনে আসে। ব্যাটিংয়ের টেকনিক নিয়ে বিশেষ কিছু শেখানোর নেই। কঠিন সময়ের বিরুদ্ধে লড়তে আপনি মানসিক ভাবে কতটা তৈরি তার উপরেই সবটা নির্ভর করে।’’

তবে রাহুলের উপরে তাঁর ও দলের ভরসা এখনও রয়েছে, এমনটাই জানিয়েছেন দ্রাবিড়। তিনি বলেছেন, ‘‘দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে রাহুলের শতরান রয়েছে। আমার বিশ্বাস খারাপ সময় থেকে কাটিয়ে ওঠার ক্ষমতা রাহুলের আছে। তবে সেটা ওকে নিজেকেই করতে হবে। আশা করছি রাহুল সেটা পারবে।’’

২০২২ সালে দক্ষিণ আফ্রিকা সিরিজ় থেকে এখনও পর্যন্ত মোট ৭টি টেস্ট খেলেছেন রাহুল। মাত্র ১৭৫ রান করেছেন তিনি। জোহানেসবার্গে একটি ৫০ রানের ইনিংস ছাড়া বড় রান নেই তাঁর ব্যাটে। তবে কি ম্যানেজমেন্টের ভরসার জায়গা ধীরে ধীরে হারিয়ে ফেলছেন রাহুল! ভারতের টেস্টে দলের সহ-অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে তাঁকে। এক দিনের সিরিজ়ে রোহিত শর্মার ডেপুটি করা হয়েছে হার্দিক পাণ্ড্যকে। এক দিনের দলেও রাহুলের জায়গা গিয়েছে।

তবে কি দলে থাকলেও ইনদওরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম একাদশে না খেলার সম্ভাবনা রয়েছে রাহুলের। রিজার্ভ বেঞ্চে বসে রয়েছেন শুভমন গিল। সাম্প্রতিক সময়ে খুব ভাল ছন্দে রয়েছেন তিনি। তাই হোলকার স্টেডিয়ামে রোহিতের সঙ্গে শুভমনকে ওপেন করতে নামতে দেখলে অবাক হওয়ার কিছু নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KL Rahul Rahul Dravid India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE