Advertisement
০৮ মে ২০২৪
India vs Australia

ইনদওরের পিচ রহস্য! কেন ব্যর্থ রোহিতরা? অস্ট্রেলিয়া ইনিংসে কি বদলে গেল উইকেট?

যে পিচে ভারতীয় ব্যাটাররা খেলতে সমস্যায় পড়লেন সেই পিচে অনেক সহজে ব্যাট করলেন অস্ট্রেলিয়ার ব্যাটাররা। তার কারণ কী? তা হলে কি ইনদওরে বদলে গেল পিচের চরিত্র?

Australian batter Marnus Labuschagne at crease

ইনদওরের উইকেটে খেলতে খুব একটা সমস্যা হল না অস্ট্রেলিয়ার ব্যাটারদের। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১০:১২
Share: Save:

যে পিচে ভারতীয় ব্যাটাররা খেলতে সমস্যায় পড়লেন, সেই পিচে অনেক সহজে ব্যাট করলেন অস্ট্রেলিয়ার ব্যাটাররা। মাঝেমাঝে দু’একটা বল ব্যাট ঘেঁষে বেরিয়ে গেল বটে, তবে প্রথম সেশনের মতো নয়। তা হলে কি ইনদওরে আলাদা আলাদা সেশনে বদলে গেল পিচের চরিত্র? নেপথ্যে কী কারণ রয়েছে?

কেন প্রথম সেশনে এতটা সাহায্য পেলেন স্পিনাররা?

ইনদওরের পিচ লাল ও কালো মাটির মিশ্রণে তৈরি। এই পিচ ভারতীয় ক্রিকেটারদের কাছে পরিচিত। কিন্তু পিচের সব জায়গায় সমান আর্দ্রতা নেই। পিচের এই আর্দ্রতা ভারতীয় ব্যাটারদের সমস্যায় ফেলেছে। কালো মাটিতে আর্দ্রতা বেশি থাকে। ফলে যখন কালো মাটিতে বল পড়েছে তখন নিচু হয়েছে। আবার যখন লাল মাটিতে বল পড়েছে তখন বল ঘুরেছে। বলের বাউন্সও বেশি হয়েছে।

তা হলে কি দ্বিতীয় ও তৃতীয় সেশনে পিচের চরিত্র বদলে গেল?

খেলা যত গড়িয়েছে তত পিচ শুকনো হয়েছে। ফলে আর্দ্রতা উধাও হয়ে গিয়েছে। তার ফলে দ্বিতীয় ও তৃতীয় সেশনে বল হয়তো ঘুরেছে, কিন্তু অনেক ধীরে। ফলে ব্যাটারদের খেলতে সমস্যা কম হয়েছে। বলের অসমান বাউন্সও অনেকটা কমেছে। তার ফলে ভারতীয় ব্যাটারদের খেলতে যতটা সমস্যা হয়েছে, পরের দুই সেশনে ততটা সমস্যা হয়নি অসি ব্যাটারদের।

দ্বিতীয় ও তৃতীয় দিনে ব্যাটিং কি আরও সহজ হবে?

প্রথম দিন খেলার শেষে পিচে জল দেওয়া হয়েছে। ফলে দ্বিতীয় দিন সকালেও পিচে আর্দ্রতা কিছুটা বেশি থাকবে। তার সুবিধা যদি ভারতীয় বোলাররা নিতে পারেন তা হলে খেলায় ফিরতে পারেন রোহিতরা। এক বার আর্দ্রতা কমে গেলে ব্যাটিং সহজ হবে। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পিচে ভাঙনও বাড়বে। ফাটল আরও বড় হবে। তাতে খেলা কিন্তু সহজ হবে না ব্যাটারদের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia Test Series Pitch
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE