Advertisement
০৪ মে ২০২৪
Jasprit Bumrah

Jasprit Bumrah: কপিলের কথা শুনলেই জীবন জটিল হয়ে যাচ্ছে বুমরার

রান না পাওয়া সত্ত্বেও বিরাট কোহলীকে একটানা খেলিয়ে যাওয়ার বিরুদ্ধে মুখ খুলেছিলেন কপিল দেব। এ বার সেই কথার বিরোধিতা করলেন বুমরাও।

কপিলের বিরোধিতায় বুমরাও

কপিলের বিরোধিতায় বুমরাও ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১৫:২৯
Share: Save:

রান না পাওয়া সত্ত্বেও বিরাট কোহলীকে একটানা খেলিয়ে যাওয়ার বিরুদ্ধে মুখ খুলেছিলেন কপিল দেব। ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি জেতার পর কপিলের মন্তব্যকে ‘বাইরের আওয়াজ’ বলে উড়িয়ে দিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা। এ বার একই কথা শোনা গেল যশপ্রীত বুমরার মুখে। কপিলের মন্তব্যকে মাঠের বাইরে ফেলে দিলেন তিনি। প্রথম এক দিনের ম্যাচে দলকে জিতিয়ে তিনি সাফ জানালেন, রোহিতের মতোই বাইরের আওয়াজে তিনি পাত্তা দিতে চান না।

বুমরা বলেছেন, “জীবনটা জটিল করতে চাই না। বাইরের আওয়াজ না শুনে দেখেছি জীবনে অনেক ভাল আছি। ভাল খেলতে পারছি। কেউ তারিফ করলে সেটা যেমন শুনি না। তেমনই কেউ সমালোচনা করলে সেটাও কানে নিই না। মানুষ যা বলে তা আমি সমীহ করি। কিন্তু সেটা ভাল না খারাপ সেটা গুরুত্ব নিয়ে দেখি না।”

বুমরা আরও বলেছেন, “আমি বর্তমানে বাঁচতে ভালবাসি। এখনকার দুনিয়ায় বাইরের আওয়াজ অনেক বেশি আসে। অনেকের মতামত মাথার মধ্যে জমা হলে নিজেকে নিয়ে সংশয় তৈরি হবে। তাই নিজেই নিজেকে বিচার করার উপরে বেশি জোর দিই। নিজের প্রস্তুতির দিকে খেয়াল রাখি এবং দেখে নিই সব রকম ভাবে আমি তৈরি আছি কি না। নিজের ফিটনেস, ডায়েট এবং বাকি যা কিছু আপনার নিয়ন্ত্রণে আছে সেগুলোর উপর যদি জোর দিই, তা হলে ফলাফল ভাল হতে বাধ্য।”

বুমরা কথা বলেছেন ভারতীয় ক্রিকেটে বহু আলোচিত বিষয় ‘ওয়ার্কলোড ম্যানেজমেন্ট’ নিয়েও। ভারতের সহ-অধিনায়কের কথায়, “কোন ম্যাচে খেলছি সেটা গুরুত্বপূর্ণ। কোনও বছর বিশ্বকাপ থাকলে, সেটা কোন ফরম্যাটে হচ্ছে তার উপর নির্ভর করে সেই ফরম্যাটের খেলায় বেশি জোর দেওয়া উচিত। টি-টোয়েন্টি থাকলে সেই ফরম্যাটের ম্যাচে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থাকলে টেস্ট ক্রিকেটে গুরুত্ব দিতে হবে।”

বুমরার মতে, কোভিডের কারণে এত সিরিজ বাতিল হয়ে যাওয়ার কারণেই নাগাড়ে খেলে যেতে হচ্ছে তাঁদের। বলেছেন, “গত দু’বছরে অনেক সিরিজ খেলতে পারিনি আমরা। তাই পরের পর ক্রিকেট খেলতে হচ্ছে। কোনও সিরিজে না খেলেও কী ভাবে নিজেকে সুস্থ রাখা যায়, সেটা নিয়ে ট্রেনার, ফিজিয়ো এবং দলের সঙ্গে ভাল করে কথা বলতে হবে। তিন ফরম্যাটেই ওয়ার্কলোড নিয়ে ভাবা দরকার। পাঁচ দিন আগেই টেস্ট খেলছিলাম। তার পরে টি-টোয়েন্টি খেলে এখন এক দিনের সিরিজ। মানসিক ভারসাম্যের কথাও মাথায় রাখতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE