Advertisement
২৫ এপ্রিল ২০২৪
rohit sharma

India vs New Zealand 2021: আগেও টি-টোয়েন্টিতে দেশকে নেতৃত্ব দিয়েছেন রোহিত, দেখুন অধিনায়ক হিসেবে তিনি কতটা সফল

বুধবার পূর্ণ সময়ের অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে দায়িত্ব নিয়েছেন রোহিত শর্মা। নিউজিল্যান্ডের বিরুদ্ধে শুরুটাও করেছেন জয় দিয়ে।

রোহিত শর্মা।

রোহিত শর্মা। ছবি পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২১ ১৩:১৮
Share: Save:

বুধবার পূর্ণ সময়ের অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে দায়িত্ব নিয়েছেন রোহিত শর্মা। নিউজিল্যান্ডের বিরুদ্ধে শুরুটাও করেছেন জয় দিয়ে। তবে এই প্রথম নয়, এর আগেও অনেক বার ভারতকে সংক্ষিপ্ততম ফরম্যাটে নেতৃত্ব দিয়েছেন তিনি। টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়ক হিসেবে কতটা সফল রোহিত?

মুম্বই ইন্ডিয়ান্সকে পাঁচটি আইপিএল ট্রফি জেতানো এই ক্রিকেটারের নেতৃত্ব নিয়ে কোনও সংশয় নেই। কিন্তু দেশের অধিনায়কত্ব সম্পূর্ণ আলাদা ব্যাপার। তবে অতীত পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাবে, আইপিএল দলের পাশাপাশি দেশের জার্সিতেও অধিনায়ক হিসেবে বার বার সফল হয়েছেন রোহিত।

৩৪ বছরের এই ক্রিকেটার ভারতীয় দলকে টি-টোয়েন্টিতে ২০ বার নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে জিতেছেন ১৬টি ম্যাচে। হার মাত্র ৪টি ম্যাচে। শতাংশের বিচারে জয়ের হার ৮০। এ ব্যাপারে রোহিতের থেকে এগিয়ে রয়েছেন একমাত্র আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক আসগর আফগান। তিনি দেশকে ৫২টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪২টি ম্যাচে জিতেছিলেন। শতাংশের হিসেবে তাঁর জয়ের হার ছিল ৮০.৭৭। আর একটি ম্যাচ জিতলেই সেই পরিসংখ্যান টপকে যাবেন রোহিত। অর্থাৎ, রাঁচিতেই তাঁর সামনে সেই সুযোগ থাকছে।

ঘরোয়া ক্রিকেটে টি-টোয়েন্টিতে নেতৃত্বের পরিসংখ্যান যদি বিচার করা হয়, তা হলেও দ্বিতীয় স্থানে থাকবেন রোহিত। ১৫৪টি ম্যাচের নেতৃত্ব দিয়েছেন তাঁর জয়ের শতাংশের হার ৬২.৯৮। সবার আগে পাকিস্তানের শোয়েব মালিক (৬৩.৯১)। পাশাপাশি, অধিনায়ক হিসেবে দেশকে নেতৃত্ব দেওয়া ২০টি ম্যাচে মোট ৭৬০ রান করেছেন রোহিত। এর মধ্যেই দুটি শতরান এবং পাঁচটি অর্ধশতরান রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rohit sharma BCCI India vs New Zealand 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE