Advertisement
০২ মে ২০২৪
India vs New Zealand 2023

ভারতের নতুন মাঠের উইকেট কেমন? ব্যাখ্যা রোহিতের

রায়পুরের পিচে পড়ে ব্যাট করা বেশ কঠিন বলেই মনে করছেন রোহিত। সেই কারণেই পরে ব্যাট করার সিদ্ধান্ত নেন তিনি। নিউ জ়িল্যান্ড ২৫০ রান করলেই ভারতের বিপদ হত বলে মনে করছেন।

শেষ ম্যাচে নিউ জ়িল্যান্ডকে চুনকাম করার সুযোগ পাবেন রোহিতরা।

শেষ ম্যাচে নিউ জ়িল্যান্ডকে চুনকাম করার সুযোগ পাবেন রোহিতরা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ২০:৫৯
Share: Save:

সিরিজ় জয় হয়ে গিয়েছে। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে ২-০ এগিয়ে ভারত। শেষ ম্যাচ জিতলে শ্রীলঙ্কার পর আরও একটি সিরিজ়ে বিপক্ষকে চুনকাম করার সুযোগ। কিন্তু ভারত অধিনায়ক রোহিত শর্মা মনে করছেন রায়পুরে নিউ জ়িল্যান্ড যদি ২৫০ রান করত তা হলেই বিপদ হত।

টসের সময় রোহিত ভুলে গিয়েছিলেন কী নেবেন। বেশ কিছু ক্ষণ পর বলেন যে, আগে বল করবেন। ম্যাচ শেষে রোহিত বলেন, “গত কাল আমরা এখানে সন্ধ্যায় অনুশীলন করেছি। আলো জ্বালিয়ে অনুশীলনের সময় বুঝেছি যে, রান তাড়া করা এই মাঠে বেশ কঠিন। নিউ জ়িল্যান্ড যদি ২৫০ রান করে দিত, তা হলেই চাপ হয়ে যেত। আগের ম্যাচে আমরা প্রথমে ব্যাট করেছিলাম, তাই এই ম্যাচে নিজেদের পরীক্ষার মুখে ফেলতে পরে ব্যাট করি।” রোহিত যদিও জানেন না তৃতীয় ম্যাচে টস জিতলে কী করবেন।

শনিবার ভারতের বোলাররাই ম্যাচ জেতান। ৫০ ওভারের ম্যাচ খেলতে নেমে ১০৮ রানে ১০ উইকেট হারায় নিউ জ়িল্যান্ড। মহম্মদ শামি একাই নেন ৩ উইকেট। রোহিত বলেন, “শেষ ৫ ম্যাচে বোলাররা খুব ভাল খেলেছে। যা করতে বলেছি, সেটাই করে দেখিয়েছে। ভারতে এমন সিম মুভমেন্ট দেখা যায় না। বিদেশে হয় এরকম। আমাদের বোলাররা প্রচুর পরিশ্রম করেছে, সেটারই পুরস্কার পাচ্ছে তারা।”

নিজের ব্যাটিংয়ে পরিবর্তন করেছেন রোহিত। তিনি বলেন, “আমি নিজের খেলায় কিছুটা পরিবর্তন করেছি। বোলারদের আক্রমণ করার চেষ্টা করছি। সেটা খুব গুরুত্বপূর্ণ। জানি এখনও বড় রান করতে পারিনি, তবে আমি সেটা নিয়ে খুব চিন্তিত নই।” শামি এবং সিরাজ সম্পর্কে রোহিত বলেন, “শামি এবং সিরাজ লম্বা স্পেলে বল করতে চায়, কিন্তু আমি মনে করিয়ে দিই যে সামনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ় আছে। তাই ওদের বুঝে শুনে খেলাতে হবে।”

গত ম্যাচে দ্বিশতরান করা শুভমন, এই ম্যাচে শেষ পর্যন্ত থেকে ভারতকে জিতিয়ে মাঠ ছাড়েন। শুভমন বলেন, “আমার কাছে সুযোগ ছিল অপরাজিত থাকার। দ্বিতীয় ইনিংসেও পেসারদের জন্য পিছু প্রাণ ছিল। ওরা ব্যাট করার সময় মনে হয়েছিল সেটা। কিন্তু তেমন কিছু পেলাম না। বরং স্পিনাররা সুবিধা পাচ্ছিল। রোহিত ভাইয়ের সঙ্গে ব্যাট করা আমার কাছে স্বপ্নের মতো। অনেক কিছু শিখেছি ওর কাছে। ঈশান এবং আমি খুব ভাল বন্ধু। মাঠের বাইরে একসঙ্গে সময় কাটাই আমরা। ক্রিজে একসঙ্গে ব্যাট করেও ভাল লাগল।”

ভারতের পরের ম্যাচে ইনদওরে। ২৪ জানুয়ারি সেই ম্যাচে নিউ জ়িল্যান্ডকে চুনকাম করার সুযোগ পাবেন রোহিতরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE