Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Cricket South Africa

India vs South Africa 2021-22: কোহলীকে বেগ দিয়েছেন আগেও, কে এই প্রোটিয়া বোলার মার্কো জানসেন

লম্বা বাঁ হাতি এই বোলারকে দেখে অনেক ভারতীয় সমর্থকেরই মনে পড়ে গিয়েছিল পাকিস্তানের শাহিন আফ্রিদির কথা।

মার্কো জানসেন।

মার্কো জানসেন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ১৯:৩১
Share: Save:

রবিবার সকালে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার মার্কো জানসেনকে দেখে অনেকেই চমকে গিয়েছিলেন। লম্বা বাঁ হাতি এই বোলারকে দেখে অনেক ভারতীয় সমর্থকেরই মনে পড়ে গিয়েছিল পাকিস্তানের শাহিন আফ্রিদির কথা। বাঁ হাতি প্রোটিয়া পেসার কতটা টেক্কা দেন ভারতীয় ব্যাটারদের, তা দেখতে মুখিয়ে ছিলেন অনেকেই। কিন্তু এই প্রতিবেদন লেখা পর্যন্ত তিনি একটিও উইকেট পাননি।

তবে বিরাট কোহলীদের কাছে জানসেন মোটেও অপরিচিত নন। এ বছর নিলামে দক্ষিণ আফ্রিকার পেসারকে কিনেছিল মুম্বই ইন্ডিয়ান্স। দলের হয়ে দুটি ম্যাচও তিনি খেলেন। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে দু’টি উইকেট নিয়েছিলেন।

শুধু তাই নয়, বছর তিনেক আগে ভারত যখন দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল, তখন তাদের নেট বোলার হিসেবে ছিলেন মার্কো এবং তাঁর ভাই ডুয়ান। দু’জনে ভারতের নেটে কোহলীকে বল করেন। বেশ কয়েক বার কোহলীকে পরাস্ত করেছিলেন জানসেন। জানসেনের গতি এবং নিখুঁত লেংথে বোলিং অবাক করেছিল কোহলীকে।

ঘরোয়া ক্রিকেটে এরপরেই দুরন্ত উত্থান জানসেনের। ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৯ দলে সুযোগ পান। ১৯টি প্রথম শ্রেণির ম্যাচে এখনও পর্যন্ত ৭০টি উইকেট পেয়েছেন তিনি। গত দু’বছর ধরেই জাতীয় দলে ঢোকার জন্য কড়া নাড়ছিলেন। পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজের দলে ডাক পান। কিন্তু একটি ম্যাচেও খেলেননি তিনি। যদিও সেই ডাক তাঁকে আইপিএল-এর নিলামে ওঠার সুযোগ করে দেয়। রবিবার ভারতের বিরুদ্ধে টেস্টে অভিষেক হল তাঁর।

নিলামে তাঁকে নেওয়ার পর মুম্বইয়ের ডিরেক্টর অব ক্রিকেট জাহির খান বলেছিলেন, “দক্ষিণ আফ্রিকায় সবার মাথা ঘুরিয়ে দিয়েছে জানসেন। ওকে এত কম দামে কিনতে পেরে আমরা অবাক। ভেবেছিলাম ওকে নিয়ে কাড়াকাড়ি হবে। কুইনির (কুইন্টন ডি’কক) সঙ্গে কথা বলেই ওকে নিয়েছি আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE