Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rishabh Pant

India vs South Africa 2022: নিজের উইকেট রক্ষায় আদৌ মনোযোগী উইকেটরক্ষক ঋষভ? আউটের ধরনে প্রশ্ন

পন্থের আউট হওয়ার ধরন নিয়ে উঠছে প্রশ্ন। এই সিরিজে একের পর এক ম্যাচে আউট হয়েছেন কম রানে। টি-টোয়েন্টি ক্রিকেটে রান নেই তাঁর ব্যাটে।

হতাশ পন্থ।

হতাশ পন্থ। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ২১:৫৪
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই সিরিজের প্রথম টি-টোয়েন্টি। ভারত অধিনায়ক হিসাবে ঋষভ পন্থের প্রথম ম্যাচ। ব্যাট হাতে শুরুটা করেছিলেন আক্রমণাত্মক ভঙ্গিতে। ইনিংসের শেষ ওভারটি করছিলেন পেসার এনরিখ নোখিয়ে। তাঁর মন্থর বলটি অফ সাইডের বাইরে ছিল। সেই বলে ব্যাট চালালেন পন্থ। খেলতে গেলেন লেগের দিকে। তাতেই ক্যাচ দিলেন রাসি ভান ডার ডুসেনের হাতে। ভারত অধিনায়ক আউট ২৯ রানে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি। এ বার পন্থের ঘাতক কেশব মহারাজ। দক্ষিণ আফ্রিকার স্পিনার বুঝতে পেরেছিলেন পন্থ এগিয়ে এসে মারবেন। অফ সাইডের অনেকটা বাইরে বল করেছিলেন মহারাজ। সেই ফাঁদে পা-ও দিলেন পন্থ। ক্রিজে দাঁড়িয়ে থাকলে যে বল ছেড়ে দিতে পারতেন অনায়াসে, সেই বলই এগিয়ে এসে মারতে গিয়ে ক্যাচ দিলেন ডিপ পয়েন্টে। পন্থ আউট মাত্র পাঁচ রানে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি। এই ইনিংসে এক বার স্টাম্প হতে হতে বেঁচেছিলেন। এক বার তাঁর ক্যাচ ফেলে দিয়েছিলেন ডুসেন। তার পরেও সাবধান হননি পন্থ। ডোয়েন প্রিটোরিয়াসের বলে অফ সাইডের বাইরে ছিল। সেই বলে ব্যাট চালাতে গেলেন এক হাতে। ঠিক মতো ব্যাটে-বলে হয়নি। বল চলে গেল মিড অফে। ক্যাচ নিলেন তেম্বা বাভুমা। পন্থ আউট ছ’রানে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চতুর্থ টি-টোয়েন্টি। ঘাতক সেই মহারাজ। অফ সাইডের বাইরের বলে সুইপ মারতে গেলেন পন্থ। ছেড়ে দিলে ওয়াইড হতে পারত যে বল, সেই বল খেলতে গিয়ে ক্যাচ দিলেন শর্ট থার্ড ম্যানে। পন্থের বিদায় ১৭ রানে।

পন্থের এই ভাবে আউট হওয়া নিয়ে বিরক্ত ধারাভাষ্যকাররাও। সুনীল গাওস্কররা সমালোচনা করছিলেন পন্থের খেলার ধরন নিয়ে, ভুল শট নির্বাচন নিয়ে। শুধু এই সিরিজেই নয়, পন্থকে এমন ভাবে আউট হতে দেখা গিয়েছে আইপিএলেও। এ বারের আইপিএলে ১৪ ম্যাচে ৩৪০ রান করলেও তাঁর ব্যাট থেকে কোনও অর্ধশতরান আসেনি। গড় ৩০.৯১।

যে পন্থ অস্ট্রেলিয়ায় গাব্বার মাঠে প্যাট কামিন্সদের বিপক্ষে দাপটের সঙ্গে ম্যাচ জিতিয়েছিলেন, সেই পন্থের হল কী? যে প্রতিভাবান ক্রিকেটারকে ভারতের ভবিষ্যতের অধিনায়ক হিসাবে দেখা হচ্ছিল, তাঁর কাছে অধিনায়কত্বটাই কি চাপের হয়ে গিয়েছে? আইপিএলে তিনি দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক। উইকেটের পিছন থেকে ফিল্ডিং সাজানো, বোলার পাল্টানো যেমন করতে হয়, তেমনই মাঠে নামার আগে দল নির্বাচন, পরিকল্পনা তৈরির হাজার চিন্তা। এই সব কিছুর মাঝে ব্যাটিংটাই ঘেঁটে গেল পন্থের?

গাব্বায় তিনি যে ইনিংসটা খেলেছিলেন, তখন তিনি শুধুই দলের তরুণ উইকেটরক্ষক। সেই সিরিজ থেকে ফেরার বছরেই আইপিএলে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেলেন। টি-টোয়েন্টি ক্রিকেটে রানও কমল তাঁর। ২০২১ থেকে এখনও পর্যন্ত ভারতের হয়ে ১৯টি টি-টোয়েন্টি খেলেছেন পন্থ। অর্ধশতরান মাত্র একটি। ৩০ রানের উপরে করেছেন মাত্র দু’বার।

এমন ছন্দহীন ঋষভ পন্থ কী টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাদ যেতে পারেন? সে কথা এখনও কেউ না বললেও গোকুলে বাড়ছেন ঈশান কিশন এবং দীনেশ কার্তিক। তিন বছর পর ভারতীয় দলে ফিরে এসে টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম আন্তর্জাতিক অর্ধশতরান করেছেন কার্তিক। রান পাচ্ছেন কিশনও। আগামী কয়েক মাসে বেশ কিছু টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। সেখানে এই দুই উইকেটরক্ষক ধারাবাহিকতা দেখালে হয়তো অস্ট্রেলিয়ার বিমানের টিকিটটাই পৌঁছাবে না পন্থের হাতে। সেই আশঙ্কা একে বারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE