Advertisement
০২ জুন ২০২৪
India vs Sri Lanka 2023

সূর্যের দাপটে শীতেও ঘাম ছুটল শ্রীলঙ্কার, শেষ ম্যাচে ৯১ রানে জিতে সিরিজ় ভারতের

তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ জিতে সিরিজ় পকেটে ভারতের। হার্দিক পাণ্ড্যের নেতৃত্বে ঘরের মাঠে প্রথম সিরিজ় জিতল ভারত। এ বার এক দিনের ম্যাচে মুখোমুখি হবে দুই দল। ফিরবেন রোহিত, বিরাটরা।

রাজকোটে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরানের পর সূর্যকুমার যাদব।

রাজকোটে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরানের পর সূর্যকুমার যাদব। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ২২:১৩
Share: Save:

তৃতীয় টি-টোয়েন্টি: ভারত- ২২৮/৫ (সূর্যকুমার ১১২ রানে অপরাজিত)/ শ্রীলঙ্কা- ১৩৭/১০ (আরশদীপ ৩ উইকেট) | ভারত জিতল ৯১ রানে

ভারতীয় দলে সূর্যকুমার যাদবের অভিষেক হয়েছিল ২০২১ সালে। সেই সময় তাঁর বয়স ৩১ বছর। ঘরোয়া ক্রিকেটে দীর্ঘ দিন ঘরে নিয়মিত রান করা এবং আইপিএলে ঝড় তোলা সূর্যকে কি অনেক দেরি করে সুযোগ দেওয়া হল ভারতীয় দলে? এই প্রশ্ন উঠতেই পারে এখন। এখনও দু’বছর পূর্ণ হয়নি আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন সূর্যকুমার। এর মধ্যেই টি-টোয়েন্টিতে আসিসির ক্রমতালিকায় এক নম্বর জায়গাটা দখল করে নিয়েছেন। শনিবার রাজকোটে তাঁর দাপুটে শতরান দেখে মনে হতেই পারে যে ওই জায়গায় আরও অনেক দিন থাকবেন তিনি। সূর্যের দাপটেই ২২৮ রান তুলল ভারত। শ্রীলঙ্কা শেষ ১৮৯ রানে।

সূর্যকুমার ইতিমধ্যেই টি-টোয়েন্টি ক্রিকেটে তিনটি শতরান করে ফেলেছেন। সামনে শুধুই ভারত অধিনায়ক রোহিত শর্মা। তাঁর চারটি শতরান রয়েছে। রোহিতকে টপকে যেতেই পারেন সূর্যকুমার। যে ছন্দে রয়েছেন তাতে গত বছরের মতো এ বছরও টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি রান করতে পারেন তিনি। রাজকোটে শনিবার ৪৫ বলে শতরান করেন সূর্যকুমার। ১১২ রানে অপরাজিত থেকে ইনিংস শেষ করেন তিনি। তাঁর ইনিংস সাজানো ৯টি ছক্কা এবং ৭টি চার দিয়ে। শ্রীলঙ্কার বোলারদের অনায়াসে মাঠের বাইরে পাঠালেন তিনি। ভারতের অন্য ব্যাটারদের মধ্যে শুভমন গিল ৪৬ রান করেন, রাহুল ত্রিপাঠী ১৬ বলে ৩৫ রানের ঝোড়ো ইনিংস খেলেন। শেষ বেলায় ৯ বলে ২১ রানের ক্যামিয়ো ইনিংস খেললেন অক্ষর পটেল।

ভারতের ব্যাটাররা প্রমাণ করে দিলেন হার্দিক পাণ্ড্য টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ভুল করেননি। শ্রীলঙ্কার সামনে জয়ের জন্য ২২৯ রানের লক্ষ্য রাখে ভারত। টি-টোয়েন্টি ক্রিকেটে যা বেশ বড় লক্ষ্য। যদিও গত ম্যাচের মতো এই ম্যাচেও অতিরিক্ত রান দিতে কোনও কার্পণ্য করেননি ভারতীয় বোলাররা।

গত ম্যাচে আরশদীপ প্রথম ওভারে তিনটি নো বল করেছিলেন। এই ম্যাচে প্রথম ওভারে করলেন তিনটি ওয়াইড বল। রাজকোটে শ্রীলঙ্কার ইনিংস শুরু হওয়ার আগে দেখা যায় ভারতের বোলিং কোচ পরেশ মাম্ব্রে আরশদীপের রান আপ ঠিক করছেন। গত ম্যাচের নো বল যাতে এই ম্যাচে না হয় তা নিশ্চিত করতে চাইছিলেন কোচ। এই ম্যাচে আরশদীপ নো বল করেননি, কিন্তু চারটি ওয়াইড বল করেছেন। বাকি বোলারদের মধ্যে উমরান মালিক একটি নো এবং তিনটি ওয়াইড করেন। হার্দিক দু’টি ওয়াইড করেন। একটি করে ওয়াইড করেন অক্ষর পটেল এবং যুজবেন্দ্র চহাল। ভারতীয় দল মোট অতিরিক্ত ১৩ রান দেয়। আগামী দিনে যে ভুল শোধরাতে চাইবেন রাহুল দ্রাবিড়।

শ্রীলঙ্কা ব্যাট করতে নামতেই উইকেট পাওয়ার আনন্দে লাফিয়ে উঠেছিলেন হার্দিক। যদিও শেষ পর্যন্ত সেই বলে রিভিউ নিয়ে বেঁচে যান শ্রীলঙ্কার ওপেনার পাতুম নিশঙ্ক। জীবন পেয়ে কাজে লাগানোর চেষ্টা করেন তিনি। নিশঙ্ক এবং কুশল মেন্ডিস দ্রুত রান তুলছিলেন শুরু থেকেই ৪ ওভারে ৩৭ রান তুলে ফেলে শ্রীলঙ্কা। আরশদীপরা যখন রান গলিয়ে ফেলছেন, সেই সময়ই দেখা গেল হার্দিক নিয়ে এলেন অক্ষর পটেলকে। নিরাশ করেননি অক্ষর। এসেই উইকেট তুলে নিলেন তিনি। রাজকোট তাঁর ঘরের মাঠ। সেই মাঠে ৯ বলে ২১ রানের ঝোড়ো ইনিংস সঙ্গে ৩ ওভারে ১৯ রান দিয়ে শ্রীলঙ্কার ওপেনিং জুটিতে ভাঙন।

আরশদীপ আগের ম্যাচে পাঁচটি নো বল করে লজ্জার রেকর্ড গড়েছিলেন। এই ম্যাচে চারটি ওয়াইড দিলেও তুলে নিলেন ৩ উইকেট। ২.৪ ওভারে দিলেন ২০ রান। ভারতের তরুণ বাঁহাতি পেসার ছন্দ ফিরে পেয়েছেন বলেই মনে করা হচ্ছে। দু’টি করে উইকেট নিয়েছেন উমরান মালিক, যুজবেন্দ্র চহাল এবং হার্দিক পাণ্ড্য। শ্রীলঙ্কার ইনিংস শেষ হয়ে যায় ১৩৭ রানে। শেষ ম্যাচে ৯১ রানে জিতে সিরিজ় পকেটে ভারতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Sri Lanka 2023 Team India Suryakumar Yadav
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE