Advertisement
১৩ জুলাই ২০২৪
India Vs West Indies

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে অভিষেক হচ্ছে এক ব্যাটারের, দুই স্পিনারে দল সাজাচ্ছেন রোহিতেরা

শেষ দু’টি টেস্টে জয় পায়নি ভারতীয় দল। তাই ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে জয় ছাড়া কিছু ভাবছেন না রোহিতেরা। টেস্ট বিশ্বকাপ ফাইনালের প্রথম একাদশে দু’টি পরিবর্তন নিশ্চিত।

Picture of Rahul Dravid and Rohit Sharma

(বাঁদিকে) ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড় এবং অধিনায়ক রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ২৩:১৩
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টের আগে আত্মবিশ্বাসী ভারতীয় শিবির। প্রথম একাদশে পরিবর্তন হচ্ছে এই টেস্টে। চেতেশ্বর পুজারাকে ওয়েস্ট ইন্ডিজ় সফরের দলে রাখা হয়নি। স্বাভাবিক ভাবেই তিন নম্বরে কে খেলবেন তা নিয়ে ক্রিকেটপ্রেমীদের আগ্রহ রয়েছে। ম্যাচের আগের দিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে সেই কৌতুহল মেটালেন অধিনায়ক রোহিত শর্মা।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে অভিষেক হচ্ছে যশস্বী জয়সওয়ালের। অধিনায়কের সঙ্গে তরুণ ব্যাটারই শুরু করবেন ভারতীয় দলের ইনিংস। যশস্বীর জন্য ওপেনিং থেকে তিন নম্বরে নেমে যেতে হচ্ছে শুভমন গিলকে। বাকি ব্যাটিং অর্ডার থাকবে টেস্ট বিশ্বকাপ ফাইনালের মতো। উইকেটরক্ষক হিসাবে শ্রীকর ভরতের উপরেই ভরসা রাখছেন রাহুল দ্রাবিড়েরা। ফলে ঈশান কিশনকে এই টেস্টও থাকতে হচ্ছে সাজঘরে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট বিশ্বকাপ ফাইনালের প্রথম একাদশে আরও একটি পরিবর্তন হচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দু’জন বিশেষজ্ঞ স্পিনার নিয়ে খেলার কথা জানিয়েছেন রোহিত। রবীন্দ্র জাডেজার খএলা নিয়ে কোনও প্রশ্ন নেই। দ্বিতীয় স্থানের জন্য লড়াই রবিচন্দ্রন অশ্বিন এবং অক্ষর পটেলের মধ্যে। প্রথম একাদশে জায়গা পাওয়ার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন অভিজ্ঞ অফ স্পিনারই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট বিশ্বকাপ ফাইনালে অশ্বিনকে প্রথম একাদশে রাখা হয়নি। তা নিয়ে রোহিত, দ্রাবিড়দের সমালোচনার মুখে পড়তে হয়েছিল। ভারত ওভাল টেস্ট হারায় প্রশ্ন উঠেছিল প্রথম একাদশ নির্বাচন নিয়ে। ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটারেরা স্পিন বোলিংয়ের বিরুদ্ধে তেমন স্বচ্ছন্দ নন। তাই দুই স্পিনার নিয়ে মাঠে নামবে ভারত। জাডেজার সঙ্গী হতে পারেন অভিজ্ঞ অশ্বিনই। অনুশীলনে তাঁদের সঙ্গে আলাদা করে কথা বলেছেন কোচ দ্রাবিড়।

বুধবার থেকে শুরু ভারত-ওয়েস্ট ইন্ডিজ় প্রথম টেস্ট। এই টেস্টে জয়ে ফিরতে চায় ভারতীয় দল। কারণ শেষ দু’টি টেস্টে জয় পাননি রোহিতেরা। দ্বিতীয় টেস্ট শুরু হবে ২০ জুলাই থেকে। তার পর এক দিনের এবং টি-টোয়েন্টি সিরিজ়ে মুখোমুখি হবে দু’দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE