Advertisement
০৬ মে ২০২৪
Rohit Sharma

ব্যাটার, বোলারদের বাঁচাতে গিয়ে খেই হারালেন রোহিত, প্রথম টেস্টে হেরে কী সাফাই দিলেন অধিনায়ক?

তিন দিনে টেস্ট হেরে ভারতীয় দলের কোন দোষ ঢাকবেন আর কোনটা বলবেন তা বুঝেই উঠতে পারছিলেন না রোহিত শর্মা। একেক বার একেক রকম কথা বললেন ভারত অধিনায়ক।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ২২:২০
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়ানে প্রথম টেস্টে ভারতীয় দল যে ভাল খেলেনি তা মেনে নিলেন রোহিত শর্মা। কিন্তু ম্যাচ শেষে অধিনায়ক চেষ্টা করলেন ব্যাটার এবং বোলারদের দোষ ঢাকার। তা করতে গিয়ে খেই হারালেন রোহিত। মাইক হাতে নিয়ে প্রথমেই জানিয়ে দিলেন যে, এখনও ধাতস্থ হতে পারেননি।

তিন দিনের মধ্যে ৩২ রান এবং ইনিংসে টেস্ট হারের পর রোহিত বলেন, “আমরা জেতার মতো খেলিনি। ব্যাট করতে নেমে লোকেশ রাহুল ভাল খেলে। আমাদের লড়াই করার মতো একটা রানে পৌঁছে দেয়। কিন্তু আমরা বল হাতে সেটাকে কাজে লাগাতে পারিনি। বৃহস্পতিবারেও আমরা ব্যাট করতে পারিনি।”

রোহিত কখনও বললেন ব্যাটারেরা শুরুটা ভাল করেছিল। কখনও আবার বললেন দল হিসাবে খেলতে পারেনি ভারত। রোহিত বলেন, “টেস্ট জিততে হলে দল হিসাবে খেলতে হবে। এখানে আমরা টেস্ট শুরুর অনেক দিন আগে চলে এসেছিলাম। জানতাম এখানকার আবহাওয়া এবং পিচ কেমন। দলের প্রত্যেকে জানে তাদের থেকে কী চাওয়া হচ্ছে। প্রতিটা ক্রিকেটারের নিজস্ব পরিকল্পনাও থাকে। কিন্তু আমাদের ব্যাটারেরা পরীক্ষার মুখে পড়ে ব্যর্থ হয়। পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারেনি তারা।”

যে পিচে ভারতীয় ব্যাটারেরা বলের নাগাল পাচ্ছিলেন না, সেখানেই ডিন এলগার ১৮৫ রান করেন। মার্কো জানসেন ৮৪ রান করেন। রোহিত বলেন, “এই মাঠে বাউন্ডারি মারা সহজ। আমরা দেখলাম ওদের ব্যাটারেরা কী ভাবে রান করে গেল। আমাদের প্রতিপক্ষকে বুঝতে হবে। তাদের কোনটা শক্তি, কোনটা দুর্বলতা সেটাও জানতে হবে। আমরা দুটো ইনিংসেই খারাপ ব্যাটিং করেছি। সেই কারণেই আমাদের এই অবস্থা।” যদিও তার কিছু ক্ষণ আগেই প্রথম দিনের শুরুতে ভাল ব্যাট করার কথা বলেছিলেন।

এর পর আরও খেই হারান রোহিত। তিনি বলেন, “আমাদের বোলারেরা চেষ্টা করেছে। ওদের মধ্যে অনেকেই প্রথম বার এখানে বল করল। আমি তাই ওদের ভুল ধরব না। দল হিসাবে আমাদের ঘুরে দাঁড়াতে হবে। আগামী টেস্টে আরও শক্তিশালী হয়ে ফিরব।”

প্রথম টেস্টে ভারত প্রথমে ব্যাট করে ২৪৫ রান করে জবাবে দক্ষিণ আফ্রিকা তোলে ৪০৮ রান। ভারতের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় ১৩১ রানে। প্রথম ইনিংসে ভারতের হয়ে শতরান করেন রাহুল। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাডা নেন ৫ উইকেট। দক্ষিণ আফ্রিকার ইনিংস দাঁড়িয়েছিল এলগারের ব্যাটিংয়ে ভর দিয়ে। যশপ্রীত বুমরা সেই ইনিংসে ৪ উইকেট নেন। ভারতের দ্বিতীয় ইনিংসে নান্দ্রে বার্গার এবং মার্কো জানসেন মিলে ৭ উইকেট তুলে নেন। ২ উইকেট নেনে রাবাডা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma Team India India vs South Africa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE