Advertisement
০৩ মে ২০২৪
Rohit Sharma

ছক্কায় ধোনিকে টপকে গেলেন রোহিত, তৃতীয় টেস্টে কোন নজির ভাঙলেন ভারতের অধিনায়ক?

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ের প্রথম দুই টেস্টে তাঁর ব্যাট থেকে রান পাওয়া যায়নি। রাজকোট টেস্টে স্বমহিমায় রোহিত শর্মা। শতরান তো করলেনই, বৃহস্পতিবারের ইনিংসে মহেন্দ্র সিংহ ধোনির একটি নজিরও ভেঙে দিয়েছেন রোহিত।

cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২৪
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ের প্রথম দুই টেস্টে তাঁর ব্যাট থেকে রান পাওয়া যায়নি। রাজকোট টেস্টে স্বমহিমায় রোহিত শর্মা। শতরান করলেন ভারতের অধিনায়ক। তাঁর ফর্ম নিয়ে যে প্রশ্ন তৈরি হয়েছিল তা দূর করেছেন তিনি। বৃহস্পতিবারের ইনিংসে মহেন্দ্র সিংহ ধোনির একটি নজিরও ভেঙে দিয়েছেন রোহিত।

এ দিন ১৯৬ বলে ১৩১ রানের ইনিংসে ১৪টি চার এবং ৩টি ছয় মেরেছেন রোহিত। তবে দ্বিতীয় ছয়টি মারার সঙ্গে সঙ্গেই ধোনিকে টপকে গিয়েছেন তিনি। টেস্টে সবচেয়ে বেশি ছয় মারার তালিকায় ভারতীয়দের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন রোহিত। ৫৭টি টেস্টে এই নিয়ে ৮০টি ছয় মারলেন ভারতের অধিনায়ক। ৯০টি টেস্টে ধোনির ছয় ছিল ৭৮টি। ভারতের হয়ে সবচেয়ে বেশি ছয় মারার নজির রয়েছে বীরেন্দ্র সহবাগের। ১০৪টি টেস্ট খেলে তিনি ৯১টি ছয় মেরেছেন। আগ্রাসী খেলার জন্যই খ্যাত ছিলেন সহবাগ।

গোটা বিশ্বের নিরিখে টেস্টে সবচেয়ে বেশি ছয় মারার তালিকায় সবার উপরে ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। তিনি ১০০টি টেস্টে ১২৮টি ছয় মেরেছেন। এই টেস্টে এখনও ব্যাট করতে নামেননি। নিউ জিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক তথা এখনকার ইংল্যান্ড দলের কোচ ব্রেন্ডন ম্যাকালাম রয়েছেন দ্বিতীয় স্থানে। তিনি ১০১টি টেস্টে ১০৭টি ছয় মেরেছেন। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অ্যাডাম গিলক্রিস্ট তিনে রয়েছেন। ৯৬টি টেস্টে তিনি ১০০টি ছয় মেরেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma India vs England 2024 MS Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE