Advertisement
০৩ মে ২০২৪
Mohammed Shami

যে কেউ ‘জয় শ্রীরাম’ বলতেই পারে, ‘আল্লা হু আকবর’ও বলতে পারে, সমস্যা কী? বললেন শামি

দেশের হয়ে খেলতে নেমে একাধিক বা অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে শামিকে। দর্শকদের একাংশের আচরণে তৈরি হয়েছে বিতর্ক। পরিস্থিতি সামলাতে হয়েছে রোহিত, জাডেজাদের।

picture of Mohammed Shami

মহম্মদ শামি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৯
Share: Save:

ক্রিকেট মাঠে বিভিন্ন সময় বিড়ম্বনায় পড়তে হয়েছে মহম্মদ শামিকে। কিছু আন্তর্জাতিক ম্যাচে মাঠের ধারে তিনি ফিল্ডিং করতে গেলে দর্শকদের একাংশ ‘জয় শ্রীরাম’ ধ্বনি দিয়েছেন। রোহিত শর্মা, রবীন্দ্র জাডেজার মতো সতীর্থদের এ নিয়ে বিভন্ন সময়ে চিন্তিত হতে দেখা গেলেও এই ধরনের ঘটনায় তিনি প্রভাবিত হন না বলে জানিয়েছেন শামি।

ধর্মকে নিজস্ব বিশ্বাস হিসাবেই দেখতে চান শামি। কোনও মানুষের ধর্মীয় ভাবাবেগে আঘাত করায় বিশ্বাসী নন তিনি। মাঠে একাধিক বার ‘জয় শ্রীরাম’ ধ্বনি শুনতে হয়েছে শামিকে। তা নিয়ে ‘নিউজ ১৮’-কে দেওয়া এক সাক্ষাৎকারে শামি বলেছেন, ‘‘কেউ চিৎকার করলে তো কারও ক্ষতি হয় না। ‘জয় শ্রীরাম’ বা ‘আল্লা হু আকবর’ বলে হাজার বার চেঁচালেও পার্থক্য তৈরি হয় না। আসলে প্রত্যেক ধর্মেই পাঁচ, ১০ জন মানুষ থাকেন, যাঁরা অন্য ধর্মের মানুষদের পছন্দ করেন না। তাঁদের বিরুদ্ধে আমার কোনও আপত্তি নেই।’’ তিনি আরও বলেছেন, ‘‘বিশ্বকাপের সময় যেমন সেজদা প্রসঙ্গ তুলে আনা হয়েছিল। রামমন্দির তৈরি হয়েছে। ‘জয় শ্রীরাম’ বললে সমস্যা কিসের? হাজার বার বলুন। আমার যদি ‘আল্লা হু আকবর’ বলতে ইচ্ছা হয়, হাজার বার বলব। এর মধ্যে কোনও পার্থক্য নেই।’’

বিশ্বকাপের সময় সেজদা বিতর্ক নিয়েও সম্প্রতি নিজের ইউটিউব চ্যানেলে মুখ খুলেছেন শামি। সে প্রসঙ্গে বলেছেন, ‘‘কাউকে ভয় পাই না। আমি এক জন মুসলিম। মুসলিম হিসাবে আমি গর্বিত। একই সঙ্গে আমি ভারতীয় হিসাবেও গর্বিত। আমার কাছে দেশ সবার আগে। আমি আনন্দের সঙ্গে বাঁচি এবং দেশের প্রতিনিধিত্ব করি। তার থেকে বেশি গুরুত্বপূর্ণ আমার কাছে কিছু নেই। আমি সত্যিই সেজদা করতে চাইলে, ঠিকই করতাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE