Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ravichandran Ashwin

দেড় বছর পর নেমেই জোড়া নজির অশ্বিনের, বিশ্বকাপের দলে ঢোকার দাবি আরও জোরালো স্পিনারের

দেড় বছর পরে ভারতের এক দিনের দলে খেলতে নেমে জোড়া নজির গড়েছেন অশ্বিন। মোহালিতে প্রথম ম্যাচে ততটা দাপট দেখাতে না পারলেও ইন্দোরে দেখা গিয়েছে পুরনো অশ্বিনকে।

R Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১১:৩৩
Share: Save:

দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপের আগে ভারতীয় দলে ঢোকার দাবি আরও জোরালো করেছেন রবিচন্দ্রন অশ্বিন। দেড় বছর পরে ভারতের এক দিনের দলে খেলতে নেমে জোড়া নজির গড়েছেন তিনি। মোহালিতে প্রথম ম্যাচে ততটা দাপট দেখাতে না পারলেও ইন্দোরে দেখা গিয়েছে পুরনো অশ্বিনকে। ব্যাটারদের নাচিয়ে ছেড়েছেন তিনি।

ইন্দোরে ৪১ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন অশ্বিন। অস্ট্রেলিয়ার দুই ভরসা ডেভিড ওয়ার্নার ও মার্নাশ লাবুশেনকে আউট করেছেন। ফিরিয়েছেন জশ ইংলিশকেও। শুধু ৩ উইকেট নেওয়া নয়, যে ভাবে তিনি বল করেছেন তা স্বস্তি দেবে রাহুল দ্রাবিড়কে। অফ স্পিন, লেগ স্পিন, ক্যারম বল সব দেখা গিয়েছে। ব্যাটারেরা বুঝতে পারছিলেন না বল কোন দিকে যাবে। উইকেটে ঘূর্ণি থাকলে তিনি কতটা ভয়ঙ্কর হতে পারেন তা দেখিয়েছেন অশ্বিন। এই বোলিংয়ের পরে ভারতের উইকেটে বিশ্বকাপে অশ্বিনকে কি বাদ রাখতে পারবেন নির্বাচকেরা? সেটাই সব থেকে বড় প্রশ্ন।

ইন্দোরে জোড়া নজিরও গড়েছেন অশ্বিন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে সব থেকে বেশি উইকেট নেওয়া ভারতীয় বোলার তিনি। অশ্বিন ছাপিয়ে গিয়েছেন অনিল কুম্বলেকে। ৪৮টি ম্যাচে ১৪৪টি উইকেট নিয়েছেন অশ্বিন। তার মধ্যে ২২টি টেস্টে ১১৪টি, ১৭টি এক দিনের ম্যাচে ২০টি ও ন’টি টি-টোয়েন্টি ম্যাচে ১০টি উইকেট রয়েছে তাঁর। ৪৯টি ম্যাচে ১৪২টি উইকেট ছিল কুম্বলের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০টি টেস্টে ১১১টি ও ২৯টি এক দিনের ম্যাচে ৩১টি উইকেট ছিল তাঁর।

ভারতীয় বোলারদের মধ্যে এক দিনের ক্রিকেটে উইকেটের তালিকায় সচিন তেন্ডুলকরকে ছাপিয়ে গিয়েছেন অশ্বিন। এক দিনের ক্রিকেটে সচিনের উইকেট ১৫৪টি। অশ্বিন ইন্দোরে নিজের ১৫৫তম উইকেট নিয়েছেন। এক দিনের ক্রিকেটে ভারতীয় বোলারদের মধ্যে উইকেটের তালিকায় ১৩ নম্বরে অশ্বিন। প্রথম ১২ জন হলেন যথাক্রমে— কুম্বল (৩৩৪), জভগল শ্রীনাথ (৩১৫), অজিত আগরকর (২৮৮), জাহির খান (২৬৯), হরভজন সিংহ (২৬৫), কপিল দেব (২৫৩), রবীন্দ্র জাডেজা (২০১), বেঙ্কটেশ প্রসাদ (১৯৬), ইরফান পাঠান (১৭৩), মহম্মদ শামি (১৭০), মনোজ প্রভাকর (১৫৭) ও আশিস নেহরা (১৫৫)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE