Advertisement
২৬ এপ্রিল ২০২৪
BCCI

রঞ্জিতে সর্বোচ্চ রান করা ক্রিকেটারের চোখে জল, কাঠগড়ায় বোর্ড এবং ‘মিথ্যুক’ নির্বাচকেরা

নির্বাচকেরা আশ্বাস দিলেও বার বার ভারতীয় দলে জায়গা পাননি তিনি। ফলে বার বার হতাশ হয়েছেন ভারতীয় ক্রিকেটার। নির্বাচকদের ‘মিথ্যেবাদী’ বলেছেন তিনি।

ধারাবাহিক ভাবে ভাল খেলেও ভারতীয় দলে সুযোগ না পাওয়ায় ভারতীয় ক্রিকেট বোর্ডকে কাঠগড়ায় তুলেছেন ক্রিকেটার।

ধারাবাহিক ভাবে ভাল খেলেও ভারতীয় দলে সুযোগ না পাওয়ায় ভারতীয় ক্রিকেট বোর্ডকে কাঠগড়ায় তুলেছেন ক্রিকেটার। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ১২:০৬
Share: Save:

নির্বাচকেরা তাঁকে আশ্বাস দিয়েছিলেন, বাংলাদেশ সফরেই দলে সুযোগ পাবেন। কিন্তু বাংলাদেশ সফর তো দূর, তার পরে দেশের মাটিতে অস্ট্রেলিয়া সিরিজ়ের দলেও জায়গা পাননি তিনি। হতাশ হয়ে পড়েছেন সরফরাজ় খান। তিনি সরাসরি প্রশ্ন তুলেছেন নির্বাচকদের নিয়ে। আর কী করলে ভারতীয় দলে তিনি সুযোগ পাবেন, বুঝতে পারছেন না এই ডানহাতি ব্যাটার।

মুম্বইয়ের হয়ে রঞ্জি খেলার মাঝে সংবাদমাধ্যমে মুখ খুলেছেন সরফরাজ়। বলেছেন, ‘‘গত রঞ্জির ফাইনালে শতরানের পরে নির্বাচকদের সঙ্গে দেখা করেছিলাম। ওঁরা বলেছিলেন, বাংলাদেশ সফরে সুযোগ পাব। তৈরি থাকতে বলেছিলেন। কিন্তু পাইনি।’’ নির্বাচক প্রধান চেতন শর্মার কথাও টেনে এনেছেন সরফরাজ়। বলেছেন, ‘‘কয়েক দিন আগেই চেতন স্যরের সঙ্গে দেখা হল। উনি বললেন, আমি খুব তাড়াতাড়ি সুযোগ পাব। নির্বাচকেদের কথায় বার বার আশা জাগছে। কিন্তু বার বার হতাশ হচ্ছি। এ ভাবে আগে থেকে আশা জাগানো ঠিক নয়।’’

ভারত এ দলে সুযোগ পেয়েছিলেন। কিন্তু ভাল খেলতে পারেননি। সেই কারণেই কি জাতীয় দলে জায়গা পেতে দেরি হচ্ছে সরফরাজ়ের? এ কথা মানতে নারাজ় মুম্বইয়ের ক্রিকেটার। তাঁর মতে, ‘‘কয়েকটা ম্যাচ ব্যর্থ হতেই পারি। আমি তো ভগবান নই। কিন্তু ঘরোয়া ক্রিকেটে লাল ও সাদা বল, দু’ধরনের ক্রিকেটেই ধারাবাহিক ভাবে রান করেছি। আমাকে এক দিনের দলেও সুযোগ দিতে পারে বোর্ড। এত দিন ধরে খেলছি। জাতীয় দলে সুযোগ পেতে আর কী করতে হবে?’’

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সুযোগ না পেয়ে কেঁদে ফেলেছিলেন সরফরাজ়। কিন্তু তার পরে মনকে বুঝিয়েছেন, তাঁর কাজ শুধু খেলা। সরফরাজ় বলেছেন, ‘‘দলে নাম না দেখে হতাশ হয়ে পড়েছিলাম। কেঁদে ফেলেছিলাম। কিন্তু তার পরে মনকে বোঝালাম, আমার কাজ শুধু খেলা। ঘরোয়া ক্রিকেটে আরও ভাল খেলার চেষ্টা করব। তাতে যদি নির্বাচকদের মনে জায়গা করতে পারি।’’

রঞ্জিতে ধারাবাহিক ভাবে ভাল খেলেও দেশের হয়ে ডাক পাচ্ছেন না সরফরাজ় খান।

রঞ্জিতে ধারাবাহিক ভাবে ভাল খেলেও দেশের হয়ে ডাক পাচ্ছেন না সরফরাজ় খান। —ফাইল চিত্র

তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সুযোগ না পেয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডকে ‘খোঁচা’ মেরেছেন সরফরাজ়। মুখে কিছু বলেননি। শুধু নিজের খেলার পরিসংখ্যান জানিয়েছেন তিনি। নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে খেলার পরিসংখ্যান দিয়েছেন সরফরাজ়। সেটা দিয়েই তিনি বুঝিয়ে দিয়েছেন যে ঘরোয়া ক্রিকেটে কেমন খেলছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে মুম্বইয়ের এই ব্যাটারের ব্যাটিং গড় ৮০.৪৭। অন্তত ৫০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ব্যাটারদের মধ্যে সরফরাজের থেকে বেশি ব্যাটিং গড় শুধু রয়েছে কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের। অর্থাৎ, ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি ব্যাটিং গড় থাকার পরেও দলে জায়গা হচ্ছে না তাঁর।

মুম্বইয়ের হয়ে প্রথম শ্রেণির ম্যাচে তাঁর ব্যাটিং গড়ের কথাও জানিয়েছেন সরফরাজ়। মুম্বইয়ের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ১১০.৭৩ গড়ে রান করেছেন সরফরাজ়। ২০২১-২২ রঞ্জি ট্রফিতে ৯৮২ রান করেছেন এই ডানহাতি ব্যাটার। ধারেকাছে কেউ নেই। ব্যাটিং গড় ১২২.৭৫। চারটি শতরান ও দু’টি অর্ধশতরান করেছেন তিনি। সর্বোচ্চ ২৭৫। রঞ্জির চলতি মরসুমেও দুরন্ত ছন্দে রয়েছেন সরফরাজ়। ১০৭.৭৫ গড় ও ৭০.৫৪ স্ট্রাইক রেটে ৪৩১ রান করেছেন তিনি। দু’টি শতরান ও একটি অর্ধশতরান এসেছে ভারতীয় ব্যাটারের ব্যাটে। কিন্তু তার পরেও জাতীয় দলে সুযোগ পাননি তিনি। সেই কারণেই হয়তো নিজের ক্ষোভ একটু অন্য ভাবে জানিয়ে দিলেন সরফরাজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE