Advertisement
০২ মে ২০২৪
India vs Afghanistan

রোহিত-কোহলিদের ম্যাচ নিয়ে চিন্তা, বোর্ডের সিদ্ধান্তের জেরে প্রথম টি২০ কি ভেস্তে যাবে?

গত বছর এক দিনের বিশ্বকাপে কোনও ম্যাচ পায়নি মোহালি। তাই বোর্ডকর্তারা সিদ্ধান্ত নিয়েছেন সেই মাঠে একটু বেশি করে ম্যাচ দেওয়ার। তবে সেই সিদ্ধান্তই এ বার সমস্যায় ফেলতে চলেছে তাদের।

cricket

রোহিত শর্মা (বাঁ দিকে) এবং বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১০:৫২
Share: Save:

গত বছর এক দিনের বিশ্বকাপে কোনও ম্যাচ পায়নি মোহালি। তাই বোর্ডকর্তারা সিদ্ধান্ত নিয়েছেন সেই মাঠে একটু বেশি করে ম্যাচ দেওয়ার। তবে সেই সিদ্ধান্তই এ বার সমস্যায় ফেলতে চলেছে তাদের। বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভারত বনাম আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজ়‌। প্রথম ম্যাচ মোহালিতে। বোর্ডের সিদ্ধান্তে সেই ম্যাচ ভেস্তেও যেতে পারে।

গোটা উত্তর ভারতেই এই মুহূর্তে ব্যাপক ঠান্ডা। বিভিন্ন শহরেই জারি হয়েছে সতর্কতা। মোহালিও তার ব্যতিক্রম নয়। রাতে তাপমাত্রা ৪-৫ ডিগ্রিতে নেমে যাচ্ছে। তবে ঠান্ডা সমস্যা নয়। আসল সমস্যা কুয়াশা। ইদানীং সন্ধের পর থেকে ব্যাপক কুয়াশা পড়ছে সেই শহরে। বৃহস্পতিবার সন্ধে ৭টা থেকে ম্যাচ। কুয়াশার মধ্যে কী করে ক্রিকেট খেলা হবে, তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

মোহালিতে অন্য সময়ে ম্যাচ হলেও শীতকালে সাধারণত দিন-রাতের ম্যাচ দেওয়া হয় না। সাধারণত টেস্ট বা ঘরোয়া ক্রিকেটের ম্যাচ থাকে। এই প্রথম সেই মাঠে শীতকালে কোনও টি-টোয়েন্টি ম্যাচের আয়োজন করা হচ্ছে। রাতে হওয়ায় প্রবল কুয়াশার সম্ভাবনা রয়েছে।

তবে পঞ্জাব ক্রিকেট সংস্থা (পিসিএ) সমস্যা মোকাবিলা করতে তৈরি। প্রধান পিচ নির্মাতা রাকেশ কুমার বলেছেন, “শীতকালে আমরা নিয়মিত ঘরোয়া ক্রিকেট আয়োজন করি। তবে সেগুলো হয় দিনের বেলায়। আশার কথা, গত দু-তিন দিন কুয়াশা কম পড়েছে। তবে কুয়াশার মোকাবিলা করতে আমরা বিশেষ ধরনের একটি রাসায়নিক মঙ্গলবার থেকেই দিচ্ছি। অতীতেও ব্যবহার করা হয়েছে এটি।”

আফগানিস্তানের ক্রিকেটারেরা এর থেকেও ঠান্ডায় ক্রিকেট খেলে অভ্যস্ত। ভারতের ক্রিকেটারদেরও অভ্যাস রয়েছে। তবে খোলা মাঠে ওই ঠান্ডায় দর্শকদের খেলা দেখতে সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE