Advertisement
২২ মে ২০২৪
IPL 2022

Super Kings Academies: এপ্রিল থেকে শুরু হবে ধোনির সিএসকে-র জোড়া ক্রিকেট অ্যাকাডেমি

হাতেকলমে প্রশিক্ষণের পাশাপাশি ক্রিকেটের পুঁথিগত শিক্ষাও দেওয়া হবে। ফ্র্যাঞ্চাইজির কোচ, ট্রেনার এবং ক্রিকেটাররাও প্রশিক্ষণ, পরামর্শ দেবেন।

ক্রিকেট অ্যাকাডেমি করছে সিএসকে।

ক্রিকেট অ্যাকাডেমি করছে সিএসকে। —ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১২:৪৭
Share: Save:

ভবিষ্যতের ক্রিকেটার তৈরির উদ্যোগ নিল আইপিএল ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংস। চার বারের আইপিএল চ্যাম্পিয়নরা আর শুধু বার্ষিক টি-টোয়েন্টি প্রতিযোগিতার মধ্যেই নিজেদের বেঁধে রাখতে চায় না। সেই লক্ষ্যে এক জোড়া ক্রিকেট প্রশিক্ষণ কেন্দ্র শুরু করছে সিএসকে।

এই বছরের এপ্রিল থেকে আনুষ্ঠানিক ভাবে শুরু হবে সুপার কিংস অ্যাকাডেমি। একটি প্রশিক্ষণ কেন্দ্র হবে চেন্নাইয়ের থোরাইপক্কমে। সালেম ক্রিকেট ফাউন্ডেশনে হবে দ্বিতীয় ক্রিকেট প্রশিক্ষণ কেন্দ্র। সারা বছরই অ্যাকাডেমি দু’টিতে প্রশিক্ষণ দেওয়া হবে। ছেলেদের পাশাপাশি মেয়েরাও প্রশিক্ষণ নিতে পারবে। আগামী দিনে দেশের বিভিন্ন শহরে অ্যাকাডেমির আরও শাখা তৈরির পরিকল্পনা রয়েছে সিএসকে-র।

ভবিষ্যতের ক্রিকেটারদের জন্য অত্যাধুনিক অ্যাকাডেমি তৈরি করছে সিএসকে কর্তৃপক্ষ। ভারতীয় ক্রিকেট বোর্ড স্বীকৃত অভিজ্ঞ প্রশিক্ষকরা সিএসকে অ্যাকাডেমিতে প্রশিক্ষণ দেবেন। অ্যাকাডেমিগুলিতে হাতেকলমে প্রশিক্ষণের পাশাপাশি ক্রিকেটের পুঁথিগত শিক্ষাও দেওয়া হবে। ফ্র্যাঞ্চাইজির কোচ, ট্রেনার এবং ক্রিকেটাররাও শিক্ষার্থীদের প্রশিক্ষণ, পরামর্শ দেবেন। আইপিএল ফ্র্যাঞ্চাইজিটি নিজেদের টুইটার হ্যান্ডলে শিক্ষার্থীদের ভর্তি হতেও আহ্বান জানিয়েছেন।

সিএসকে সিইও কে এস বিশ্বনাথন বলেছেন, ‘‘আমরা পাঁচ দশক ধরে ক্রিকেটের সঙ্গে যুক্ত। খেলাটাকে কিছু ফিরিয়ে দেওয়ার এটাই সব থেকে ভাল সময়। আমরা ভবিষ্যত প্রজন্মের সঙ্গে নিজেদের অভিজ্ঞতা ভাগ করে নিতে চাই। সর্বোচ্চ পর্যায় পৌঁছতে তাদের সাহায্য করতে চাই। অভিজ্ঞ কোচরা প্রশিক্ষণ দেবেন। আমরা শিক্ষার্থীদের সেরা সুযোগ সুবিধা দিতে চাই।’’

সিএসকে-র ব্যাটিং কোচ মাইক হাসি বলেছেন, ‘‘আমার মনে হয় এই উদ্যোগ বহু তরুণ প্রতিভাকে দারুণ পরিকাঠামোর সুযোগ দেবে। দারুণ সব কোচেদের সান্নিধ্যে নিজেদের খেলার উন্নতি করতে পারবে তারা। আশা করব এই অ্যাকাডেমি থেকে বেরিয়ে আগামী দিনে অনেকেই সিএসকে-এর হয়ে খেলবে।’’

সিএসকে-এর বোলিং প্রশিক্ষক লক্ষ্মীপতি বালাজি বলেছেন, ‘‘এটা সিএসকে-র একটা দারুণ উদ্যোগ। দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিভা খুঁজে এনে তাদের তৈরি করলে সিএসকে নিশ্চিত ভাবেই লাভবান হবে। সালেমের অ্যাকাডেমি চালু হলে চেন্নাই থেকে দূরের জেলার শিক্ষার্থীদের সুবিধা হবে। আধুনিক ক্রিকেট শুধু বড় শহরগুলির মধ্যে সীমাবদ্ধ থাকতে পারে না। ভারত বড় দেশ, প্রচুর প্রতিভা রয়েছে। আমার মতে সকলেরই সুযোগ পাওয়া উচিত। সিএসকে অ্যাকাডেমি তাদের সেই সুযোগ দেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE