Advertisement
১৭ জুলাই ২০২৪
IPL 2023

বিদেশি লিগে কি রোহিত, বিরাটদের এ বার দেখা যাবে, কী বললেন আইপিএল কর্তা

ভারতীয় ক্রিকেট বোর্ডের উপর একটা চাপ তৈরি হচ্ছে। বিভিন্ন লিগ চাইছে রোহিত, বিরাটদের। আইপিএলে ভারতীয় ক্রিকেটারদের যে বিশাল সমর্থন তা কাজে লাগাতে চাইছে অন্য লিগগুলিও।

বিরাট, রোহিতদের বিদেশের লিগে খেলতে দেখা যাবে?

বিরাট, রোহিতদের বিদেশের লিগে খেলতে দেখা যাবে? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৬:২১
Share: Save:

সারা বিশ্বে ব্যাঙের ছাতার মতো টি-টোয়েন্টি লিগ গজিয়ে উঠেছে। অস্ট্রেলিয়ায় অনেক দিন ধরেই হয় বিগ ব্যাশ লিগ। ইংল্যান্ডে শুরু হয়েছে দ্য হান্ড্রেড। বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কাতেও টি-টোয়েন্টি লিগ হয়। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগও রয়েছে। পরের বছর থেকে শুরু হবে দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগ। সংযুক্ত আরব আমিরশাহিতেও হবে টি-টোয়েন্টি লিগ। এত লিগ হলেও কোথাও খেলেন না রোহিত শর্মা, বিরাট কোহলিরা। ভারতীয় দলের কোনও ক্রিকেটারের এই সব লিগে খেলার অনুমতি নেই।

ভারতীয় ক্রিকেট বোর্ডের উপর যদিও একটা চাপ তৈরি হচ্ছে। বিভিন্ন লিগ চাইছে রোহিত, বিরাটদের। আইপিএলে ভারতীয় ক্রিকেটারদের যে বিশাল সমর্থন তা কাজে লাগাতে চাইছে অন্য লিগগুলিও। সেই সব লিগে চাইছে রোহিতদের চাইছে দলের মালিকরাও। আইপিএলের অনেক দল এই সব দেশের লিগগুলিতেও দল কিনেছে। কিন্তু ভারতীয় বোর্ডের নিয়ম অনুযায়ী অন্য কোনও দেশে টি-টোয়েন্টি লিগ খেলতে যেতে পারবেন না রোহিতরা।

আইপিএলের নতুন চেয়ারম্যান অরুণ ধুমলও জানিয়ে দিলেন যে, রোহিতরা খেলতে পারবেন না এই সব লিগে। ধুমল বলেন, “এটা বোর্ডের সিদ্ধান্ত। চুক্তিতে থাকা ক্রিকেটাররা অন্য দেশের লিগে খেলতে পারবে না। অনেক ক্রিকেট হচ্ছে চারিদিকে। ক্রিকেটারদের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সিদ্ধান্তই মেনে চলা হবে। আমরা চাইব আইপিএলকে সারা বিশ্বের কাছে পৌঁছে দিতে। সারা বছর প্রচুর ক্রিকেট খেলা হয়। অনেক চাপ থাকে।”

সারা বছর ক্রিকেট খেললে ক্রিকেটারদের শরীরের উপর চাপ পড়ে। তাই বিভিন্ন দেশের লিগে খেলতে গেলে ক্রিকেটারদের ম্যাচ খেলার সংখ্যা বেড়ে যাবে। সেটাই চাইছে না বোর্ড। আইপিএল ছাড়া তাই অন্য কোনও টি-টোয়েন্টি লিগেই খেলতে দেখা যায় না রোহিত, বিরাটদের। আগামী দিনেও সেই সম্ভাবনা নেই বলেই জানিয়ে দিলেন ধুমল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE