Advertisement
২৬ জুলাই ২০২৪
IPL Auction

আইপিএল নিলাম, সাড়ে ৫ কোটি টাকা নিয়ে নামছে কেকেআর, কোন দলের হাতে থাকছে কত টাকা

আগামী মাসে আবার হবে আইপিএলের নিলাম। এ বারের নিলামের আগে প্রতিটি দলের কাছে কত টাকা রয়েছে? কত পুঁজি নিয়ে ক্রিকেটার কেনার লড়াইয়ে নামবে আইপিএলের ১০টি দল।

আগামী ২৩ ডিসেম্বর কেরলের কোচিতে হবে আইপিএলের নিলাম।

আগামী ২৩ ডিসেম্বর কেরলের কোচিতে হবে আইপিএলের নিলাম। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১১:২০
Share: Save:

আগামী মরসুমের আগে আবার আইপিএলের নিলামে অংশ নেবে ফ্র্যাঞ্চাইজিগুলি। এ বছর ২৩ ডিসেম্বর কেরলের কোচিতে বসবে নিলামের আসর। তবে বড় নিলাম নয়, এ বছর ছোট নিলাম হবে। ২০২২ সালের আইপিএলের আগে বড় নিলাম হয়েছিল। এ বার তাই খুব বেশি ক্রিকেটারকে নিয়ে নিলাম হবে না। দলগুলিকে তাদের ফাঁকফোকর ভরাট করার একটি সুযোগ দেওয়া হবে।

বড় নিলাম না হওয়ায় এ বার ফ্র্যাঞ্চাইজিদের হাতে টাকাও কম থাকবে। আগের বারের নিলামের পরে ফ্র্যাঞ্চাইজিগুলির কাছে যত টাকা বেঁচে ছিল তার সঙ্গে আরও ৫ কোটি টাকা নিয়ে এই নিলামে নামা যাবে।

গত নিলামের পরে সব থেকে বেশি টাকা রয়েছে পঞ্জাব কিংসের কাছে। আগের বারের বেঁচে যাওয়া ৩ কোটি ৪৫ লক্ষ টাকার সঙ্গে আরও ৫ কোটি অর্থাৎ মোট ৮ কোটি ৪৫ লক্ষ টাকা নিয়ে আগামী নিলামে নামবে প্রীতি জিন্টার দল। চেন্নাই সুপার কিংসের কাছে বেঁচে রয়েছে ২ কোটি ৯৫ লক্ষ টাকা। অর্থাৎ, মহেন্দ্র সিংহ ধোনির দল নামবে মোট ৭ কোটি ৯৫ লক্ষ টাকা নিয়ে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কাছে আগের নিলামের পরে ১ কোটি ৫৫ লক্ষ টাকা বাকি আছে। এ বারের নিলামে মোট ৬ কোটি ৫৫ লক্ষ টাকা নিয়ে নামবে বিরাট কোহলির দল।

রাজস্থান রয়্যালস আগের নিলামের পরে নিজেদের পকেটে রেখেছিল ৯৫ লক্ষ টাকা। অর্থাৎ, ৫ কোটি ৯৫ লক্ষ টাকা নিয়ে নামবে তারা। কলকাতা নাইট রাইডার্সের কাছে রয়েছে ৪৫ লক্ষ টাকা। আগামী নিলামে ৫ কোটি ৪৫ লক্ষ টাকা নিয়ে নামবেন বেঙ্কি মাইসোররা। গত বারের চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্সের কাছে রয়েছে ১৫ লক্ষ টাকা। এ বার মোট ৫ কোটি ১৫ লক্ষ টাকা নিয়ে নামবে তারা। আগের নিলামের পরে মুম্বই ইন্ডিয়ান্স, সানরাইজার্স হায়দরাবাদ ও দিল্লি ক্যাপিটালসের কাছে বাকি রয়েছে ১০ লক্ষ টাকা। অর্থাৎ, আগামী নিলামে এই তিন ফ্র্যাঞ্চাইজি ৫ কোটি ১০ লক্ষ টাকা নিয়ে নামবে। আগের নিলামে সব টাকা খরচ করে ফেলেছে লখনউ সুপার জায়ান্টস। তাই সব থেকে কম ৫ কোটি টাকা নিয়ে নিলামে অংশ নেবে সঞ্জীব গোয়েঙ্কার দল।

নিলামের আগে ১৫ নভেম্বরের মধ্যে ধরে রাখা ক্রিকেটারদের তালিকা জমা দিতে হবে দলগুলিকে। গত নিলামের পরে কয়েক জন ক্রিকেটার চোট পেয়েছিলেন। তাঁদের বদলি ক্রিকেটার নেওয়া হয়েছিল। এই নিলামের আগে জানাতে হবে, আগের ক্রিকেটার না তাঁদের পরিবর্ত ক্রিকেটার, কাকে ধরে রাখতে চাইছে ফ্র্যাঞ্চাইজিগুলি।

নিলামের আগেই অবশ্য নিজেদের দল গোছানোর কাজ শুরু করে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। গত বারের আইপিএল-জয়ী দল গুজরাত টাইটান্স থেকে দু’জন ক্রিকেটারকে নিজেদের দলে নিয়েছে কেকেআর। তাঁরা হলেন লকি ফার্গুসন ও রহমানুল্লা গুরবাজ। ফার্গুসন এর আগেও কলকাতার হয়ে খেলেছিলেন। গুরবাজ এ বারই প্রথম কেকেআরে এলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Auction IPL KKR CSK RCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE