Advertisement
২০ জুন ২০২৪
India vs England

বিশ্বরেকর্ড বুমরার, বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে গড়লেন নজির

ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ৯ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন বুমরা। ভারতীয় দলের সহ-অধিনায়ক আইসিসির টেস্ট বোলারদের ক্রমতালিকায় শীর্ষে উঠে আসতেই তৈরি হয়েছে রেকর্ড।

picture of Jasprit Bumrah

যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২১
Share: Save:

বিশ্ব ক্রিকেটে নতুন নজির গড়লেন যশপ্রীত বুমরা। বিশাখাপত্তনম টেস্টে ৯ উইকেট নিয়ে ইন্টারন্যশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট বোলারদের ক্রমতালিকায় শীর্ষে উঠে এসেছেন তিনি। এই প্রথম তিনি টেস্ট বোলারদের ক্রমতালিকায় শীর্ষ স্থান পেলেন। এই সাফল্যের সুবাদে আরও একটি কীর্তি গড়েছেন তিনি।

আইসিসি ক্রিকেটের তিন ধরনের আলাদা আলাদা ক্রমতালিকা প্রকাশ করে। টেস্ট, এক দিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি ক্রিকেটে বোলার, ব্যাটার, ফিল্ডারদের আলাদা ক্রমতালিকা প্রকাশ করা হয়। বিশ্বের প্রথম বোলার হিসাবে তিন ধরনের ক্রিকেটেই বোলারদের ক্রমতালিকায় এক নম্বর হলেন বুমরা। বিশ্ব ক্রিকেটে তৈরি হল নতুন ইতিহাস।

বুধবার প্রকাশিত আইসিসির টেস্ট বোলারদের ক্রমতালিকায় রবিচন্দ্রন অশ্বিনকে সরিয়ে শীর্ষে উঠে এসেছেন বুমরা। টেস্ট বোলারদের ক্রমতালিকায় প্রথম শীর্ষস্থান পেলেও ২০ এবং ৫০ ওভারের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় আগেই এক নম্বর হয়েছিলেন বুমরা। অর্থাৎ তিন ধরনের ক্রিকেটেই বোলারদের ক্রমতালিকায় কখনও না কখনও এক নম্বরে থাকলেন ভারতীয় জোরে বোলার। এই কৃতিত্ব বিশ্বের দ্বিতীয় কোনও বোলারের নেই।

ভারতের প্রথম জোরে বোলার এবং চতুর্থ বোলার হিসাবে টেস্ট ক্রিকেটে আইসিসির ক্রমতালিকায় শীর্ষে এলেন বুমরা। এর আগে অশ্বিন, রবীন্দ্র জাডেজা এবং বিষেণ সিংহ বেদি এই কৃতিত্ব অর্জন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE