Advertisement
০৩ মে ২০২৪
Jhulan Goswami

Jhulan Goswami: দল হারলেও বিশ্বরেকর্ড বাংলার ঝুলনের, এক দিনের ক্রিকেটে নজির ‘চাকদহ এক্সপ্রেসের’

আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১ উইকেট নিয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ৪০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন ঝুলন। ম্যাচের ৩৬ তম ওভারে আনিসা মহম্মদকে আউট করে এই রেকর্ড গড়েন তিনি। ঝুলন ভাঙেন অস্ট্রেলিয়ার লিন ফুলস্টনের ৩৯ উইকেটের নজির।

নজির গড়লেন ঝুলন

নজির গড়লেন ঝুলন ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ১৩:৪৩
Share: Save:

বিশ্বকাপের চতুর্থ ম্যাচে ইংল্যান্ডের কাছে ৪ উইকেটে হেরেছে ভারত। ব্যাটিং ব্যর্থতায় হারের মুখ দেখতে হয়েছে মিতালি রাজদের। দল হারলেও ব্যক্তিগত নজির গড়েছেন ঝুলন গোস্বামী। এক দিনের ক্রিকেটে ২৫০ উইকেটের মালিক হয়েছেন বাঙালি ঝুলন। মহিলাদের ক্রিকেটে বিশ্বে তিনিই এক মাত্র বোলার যাঁর এক দিনের ক্রিকেটে ২০০-র বেশি উইকেট রয়েছে।

ইংল্যান্ডের ওপেনার ট্যামি বিউমন্টকে ইনিংসের তৃতীয় ওভারে আউট করেন ঝুলন। তাঁর বল বিউমন্টের পায়ে গিয়ে লাগলে আম্পায়ার এলবিডব্লিউ দেন। ম্যাচে মোট ৭ ওভারে ২১ রান দিয়ে ১ উইকেট নেন তিনি। তার সঙ্গেই এক দিনের ক্রিকেটে ২৫০ উইকেট হয় ‘চাকদহ এক্সপ্রেসের’। ১৯৯ ম্যাচে এই কীর্তি গড়লেন ৩৯ বছর বয়সি পেসার।

বিশ্ব ক্রিকেটে উইকেটের সংখ্যায় ঝুলনের পরে দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার ক্যাথরিন ফিৎজপ্যাট্রিক। তাঁর উইকেটের সংখ্যা ১৮০। তৃতীয় স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের আনিসা মহম্মদও ১৮০ উইকেট নিয়েছেন। কিন্তু তিনি বেশি ম্যাচে সেই উইকেট নেওয়ায় তিন নম্বরে রয়েছেন। ১৬৮ উইকেট নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার শবনম ইসমাইল। তালিকায় পাঁচ নম্বরে রয়েছেন ইংল্যান্ডের ক্যাথেরিন ব্রান্ট। তাঁর উইকেটের সংখ্যা ১৬৪।

আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১ উইকেট নিয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ৪০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন ঝুলন। ম্যাচের ৩৬ তম ওভারে আনিসা মহম্মদকে আউট করে এই রেকর্ড গড়েন তিনি। ঝুলন ভাঙেন অস্ট্রেলিয়ার লিন ফুলস্টনের ৩৯ উইকেটের নজির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE