Advertisement
০২ মে ২০২৪
India vs Australia

টি-টোয়েন্টিতে দাপট সূর্যের ভারতের, পর পর দু’ম্যাচে জিতে সিরিজ়ে ২-০ এগিয়ে গেলেন রিঙ্কু, যশস্বীরা

রবিবার ভারতের ব্যাটারদের সঙ্গে দাপট দেখালেন বোলারেরাও। প্রথমে ব্যাট করে ভারত তোলে ২৩৫ রান। তিরুঅনন্তপুরমে সেই রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া থামল ১৯১ রানে। পুরো ২০ ওভার ব্যাট করল তারা।

Suryakumar Yadav

সূর্যকুমার যাদব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ২২:৪৬
Share: Save:

প্রথম ম্যাচ জিতে তিরুঅনন্তপুরমে এসেছিল ভারত। সূর্যকুমার যাদব, রিঙ্কু সিংহদের দাপটে সেই ম্যাচ জিতেছিল তারা। এ দিন ভারতের ব্যাটারদের সঙ্গে দাপট দেখালেন বোলারেরাও। প্রথমে ব্যাট করে ভারত তোলে ২৩৫ রান। তিরুঅনন্তপুরমে সেই রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া থামল ১৯১ রানে। পুরো ২০ ওভার ব্যাট করল তারা।

রবিবার টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠান অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথু ওয়েড। সুযোগ কাজে লাগাতে ভুল করেননি যশস্বী জয়সওয়ালেরা। ভারতের প্রথম তিন ব্যাটারই অর্ধশতরান করেন। যশস্বী ২৪ বলে অর্ধশতরান করেন। কিন্তু তার পরেই আউট হয়ে যান তিনি। ২৫ বলে ৫৩ রান করে সাজঘরে ফেরেন তরুণ ওপেনার। ন’টি চার এবং দু’টি ছক্কা হাঁকান যশস্বী। অর্থাৎ ৪৮ রান বাউন্ডারি মেরেই তুলে দেন তিনি। আক্রমণাত্মক ক্রিকেট খেলতে দেখা যায় তিন নম্বরে নামা ঈশান কিশনকেও। তিনি ৩২ বলে ৫২ রান করেন। চারটি ছক্কা এবং তিনটি চার মারেন তিনি। বিশ্বকাপ খেলে আসা তরুণ উইকেটরক্ষক অর্ধশতরান করার পর আর বেশি ক্ষণ ক্রিজে টিকতে পারেননি।

যশস্বী এবং ঈশান যখন দ্রুত রান তুলছিলেন, তখন উল্টো দিকে ব্যাট করছিলেন রুতুরাজ গায়কোয়াড়। তিনি স্ট্রাইক রোটেট করতে থাকেন। বল বুঝে বাউন্ডারিও মারেন। যশস্বী এবং ঈশান আউট হলেও তিনি শেষ পর্যন্ত খেলার চেষ্টা করে যান। ৪৩ বলে ৫৮ রান করে রুতুরাজ আউট হলেন ২০তম ওভারে। ভারতের রান তখন ২০০ পার করে গিয়েছে। আর সেটার কারণ অবশ্যই রিঙ্কু সিংহ। এ দিন ৯ বলে ৩১ রান করে গেলেন তিনি। চারটি চার এবং দু’টি ছক্কা মারেন রিঙ্কু। তাঁর সেই ঝোড়ো ইনিংসে ভারত শেষ করে ২৩৫ রানে।

হাতে ২৩৫ রান নিয়ে খেলতে নামা ভারতীয় দলের বোলারদের কাছে কাজটা কিছুটা সহজ ছিল। কিন্তু মাথায় অবশ্যই চলছিল আগের ম্যাচের অস্ট্রেলিয়া ২০০ রানের উপর তোলার পরেও হেরেছিল। রবিবার প্রথম দু’ওভারে প্রসিদ্ধ কৃষ্ণ এবং আরশদীপ সিংহ ৩১ রান দেওয়ার পর যে ভয় আরও বেড়ে যায়। তবে দলকে ম্যাচে ফেরান রবি বিষ্ণোই। তিনি চার ওভারে ৩২ রান দিয়ে তিন উইকেট তুলে নেন। ফলে অস্ট্রেলিয়া দ্রুত রান তুললেও নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। যে চাপ বড় শট খেলতে বাধ্য করে অসি ব্যাটারদের।

বিশাখাপত্তনমে ব্যাটারেরা ভাল খেললেও বোলারেরা পারেননি। রবিবার দু’টি বিভাগেই সফল ভারত। বিষ্ণোই ছাড়াও ৩ উইকেট পান প্রসিদ্ধ। তিনি প্রথম দিকে রান দিলেও ডেথ ওভারে বল করতে এসে অস্ট্রেলিয়ার উইকেট তুলে নেন। তাতেই বিপদে পড়ে যায় এক দিনের ক্রিকেটে বিশ্বজয়ীরা। ভারতের হয়ে যে ক’জন বোলার বল করেছেন, প্রত্যেকেই রবিবার উইকেট পেয়েছেন। একটি করে উইকেট নেন মুকেশ কুমার, আরশদীপ সিংহ এবং অক্ষর পটেল। শুরুর দিকে ভারতের পেসারেরা রান দিয়ে ফেললেও পরের দিকে অস্ট্রেলিয়ার উপর চেপে বসেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE