Advertisement
০৪ মে ২০২৪
India Vs West Indies

প্রথম দিনেই চালকের আসনে ভারত, ওয়েস্ট ইন্ডিজ় শেষ ১৫০ রানে, অশ্বিনের পাঁচ উইকেট

টস জিতে ভারতকে বল করতে পাঠিয়ে আরও চাপে পড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ়। তাদের প্রথম ইনিংস শেষ ১৫০ রানে। জবাবে বুধবার টেস্টের প্রথম দিনের শেষে ভারত কোনও উইকেট না হারিয়ে তুলল ৮০ রান।

Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ০২:৪৬
Share: Save:

ক্যারিবিয়ান সফরে পূর্ণ শক্তির ভারতীয় দল যে দাপট দেখাবে সেটা আন্দাজ করা গিয়েছিল। টস জিতে ভারতকে বল করতে পাঠিয়ে প্রথম টেস্টের প্রথম দিনে নিজেদের উপর চাপ বাড়িয়ে ফেলল ওয়েস্ট ইন্ডিজ়। তাদের প্রথম ইনিংস শেষ ১৫০ রানে। জবাবে বুধবার টেস্টের প্রথম দিনের শেষে ভারত কোনও উইকেট না হারিয়ে তুলল ৮০ রান। পিছিয়ে মাত্র ৭০ রানে।

মঙ্গলবারই ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা জানিয়ে দিয়েছিলেন যশস্বী জয়সওয়াল খেলবেন। তিনি ওপেন করবেন। বুধবার দেখা গেল ভারতীয় দলে দুই ক্রিকেটারের অভিষেক হল। যশস্বী ছাড়াও ভারতের হয়ে প্রথম টেস্ট খেলতে নামলেন ঈশান কিশন। তাঁকে টেস্টের টুপি তুলে দিলেন বিরাট কোহলি। যশস্বীকে টুপি দেন রোহিত। তাঁদের ওপেনিং জুটিই দেখা গেল বুধবার। যদিও তাঁরা ব্যাট করতে নামার আগে ডমিনিকার মাঠে দেখা গেল রবিচন্দ্রন অশ্বিনের দাপট।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে যায় ভারত। সেই ম্যাচের পর এক মাস ছুটি কাটিয়ে বুধবার মাঠে নামলেন রোহিতেরা। কিন্তু প্রথম দিনেই আবার সেই পুরনো প্রশ্ন ফিরে এল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অশ্বিনকে বাদ দেওয়া কি ভুল হয়েছিল? ডমিনিকাতে ভারতীয় বোলিংকে নেতৃত্ব দিলেন অশ্বিন। ২৪.৩ ওভার বল করে ৬০ রান দিয়ে তুলে নিলেন পাঁচ উইকেট। ওয়েস্ট ইন্ডিজ়ের ইনিংসের শুরু এবং শেষ উইকেট তাঁরই দখলে। ক্যারিবিয়ানদের গোটা ইনিংসের উপর অশ্বিনের দাপট রূপক হয়ে রইল শুরু এবং শেষ উইকেটটি।

বুধবার অশ্বিনের বলে বোল্ড হন ত্যাগনারাইন চন্দ্রপল। সেটাই ছিল এ দিনের প্রথম উইকেট। ১২.৫ ওভারে সেই উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গেই ভারতীয় বোলার হিসাবে একটি বিরল রেকর্ড গড়লেন অশ্বিন। ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ক্রিকেটার শিবনারাইন চন্দ্রপলকে আউট করেছিলেন তিনি। বুধবার নিলেন সেই শিবনারাইনের ছেলের উইকেট। ত্যাগনারাইনকে আউট করার সঙ্গে সঙ্গে অশ্বিন ভারতের প্রথম এবং বিশ্বের পঞ্চম বোলার হিসাবে এই কীর্তি গড়লেন। উল্লেখ্য, টেস্ট ক্রিকেটে শিবনারাইনকে চার বার আউট করেছেন অশ্বিন। ইংল্যান্ডের ইয়ান বথাম, পাকিস্তানের ওয়াসিম আক্রম, অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক এবং দক্ষিণ আফ্রিকার সিমন হার্মারের এই কৃতিত্ব রয়েছে।

অশ্বিন এ দিন ৩৩তম বার টেস্টের একটি ইনিংস পাঁচ উইকেট নিলেন। ভারতের হয়ে সব ধরনের ক্রিকেট মিলিয়ে ৭০২টি উইকেট নিলেন তিনি। অশ্বিনের সামনে সুযোগ রয়েছে হরভজন সিংহকে টপকে যাওয়ার। হরভজন ভারতের জার্সিতে সব ধরনের ক্রিকেট মিলিয়ে নিয়েছিলেন ৭১১টি উইকেট। আর ১০টি উইকেট নিলেই ভাজ্জিকে টপকে যাবেন অশ্বিন। তবে এই তালিকায় শীর্ষে থাকা অনিল কুম্বলেকে টপকানো বেশ কঠিন। কুম্বলে ভারতের হয়ে নিয়েছেন ৯৫৬টি উইকেট। সেই রেকর্ড ভাঙতে হলে অশ্বিনকে আরও ২৫৫টি উইকেট নিতে হবে। ৩৬ বছরের অশ্বিন এখন শুধু টেস্ট খেলেন্ন ভারতের হয়ে। তাঁর পক্ষে এই সংখ্যা টপকে যাওয়া কঠিন।

অশ্বিনকে যোগ্য সঙ্গত করলেন রবীন্দ্র জাডেজা। তাঁর আক্রমণাত্মক বোলিংও ওয়েস্ট ইন্ডিজ়ের চাপ বাড়িয়ে দিয়েছিল। তিনি ২৪ রান দিয়ে তিনটি উইকেট নেন। একটি করে উইকেট নেন শার্দূল ঠাকুর এবং মহম্মদ সিরাজ। পাঁচ বোলার নিয়ে খেলতে নামা ভারতের হয়ে উইকেট পাননি শুধু জয়দেব উনাদকট।

ওয়েস্ট ইন্ডিজ়ের ইনিংস ১৫০ রানে শেষ হয়ে যাওয়া পর দেখার ছিল অভিষেক ম্যাচে যশস্বী কী করেন। ২১ বছরের তরুণ ওপেনার তাঁর টেস্ট ক্রিকেট শুরু করলেন চার মেরে। দিনের শেষে ৪০ রানে অপরাজিত থাকা যশস্বী ছ’টি চার মেরেছেন। উল্টো দিকে থাকা রোহিত অপরাজিত ৩০ রানে। তিনি তিনটি চার এবং একটি ছক্কা মেরেছেন। ওয়েস্ট ইন্ডিজ়ের কোনও বোলারই তাঁদের উপর চাপ তৈরি করতে পারেননি।

সাজঘরে অপেক্ষা করছেন শুভমন গিল, বিরাট কোহলি, অজিঙ্ক রাহানেরা। হাতে ১০ উইকেট রয়েছে ভারতের। মাত্র ৭০ রানে পিছিয়ে তারা। এমন অবস্থায় ক্যারিবিয়ান সফরের প্রথম ম্যাচে বড় রান তোলার চেষ্টা করবে ভারত। সেই ভিত তৈরি করে দিয়েছেন ভারতের দুই ওপেনার। তিন নম্বরে নামবেন শুভমন। বুধবার ম্যাচ শুরুর আগে তিনি বলেছিলেন, “ভারত এ দলের হয়ে আমি তিন এবং চার নম্বরে ব্যাট করতাম। আমি ওই জায়গাতেই ব্যাট করতে চাই। ওপেনার হিসাবে নতুন বলে খেলার অভ্যেস রয়েছে। সেটা তিন নম্বরে ব্যাট করার সময় কাজে লাগবে। ওপেনিং এবং তিন নম্বরে ব্যাট করা এক নয় জানি, তবে খুব একটা আলাদাও নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE