Advertisement
০৫ মে ২০২৪
Pat Cummins

সামনে ভারত, বিশ্বকাপের মাঝেই অন্য দল ঘোষণা অস্ট্রেলিয়ার, জায়গা হল না অধিনায়ক কামিন্সেরই

বিশ্বকাপের আগে এক দিনের সিরিজ় খেলতে ভারতে এসেছিল অস্ট্রেলিয়া। বিশ্বকাপ শেষ হওয়ার পরেও কিছু দিন এ দেশেই থাকবেন স্মিথ, ওয়ার্নারেরা। খেলবেন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়।

picture of Pat Cummins

প্যাট কামিন্স। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১২:৫৬
Share: Save:

এক দিনের বিশ্বকাপ শেষ হওয়ার চার দিন পরেই মুখোমুখি হবে ভারত এবং অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলবে দু’দল। বিশ্বকাপের মাঝেই শনিবার সেই সিরিজ়ের জন্য দল ঘোষণা করে দিল ক্রিকেট অস্ট্রেলিয়া। দলে রাখা হয়নি অধিনায়ক প্যাট কামিন্সকে।

বিশ্বকাপ শুরুর আগে তিন ম্যাচের এক দিনের সিরিজ় খেলতে ভারতে এসেছিল অস্ট্রেলিয়া। বিশ্বকাপ শেষ হওয়ার পরেও তারা দেশে ফিরবে না। বিশ্বকাপের পর ২০ ওভারের পাঁচ ম্যাচের সিরিজ় খেলে দেশে ফিরবেন স্টিভ স্মিথেরা। এই সিরিজ়ে বিশ্রাম দেওয়া হয়েছে কামিন্সকে। দলকে নেতৃত্ব দেবেন ম্যাথু ওয়েড। ১৫ জনের দলে রাখা হয়েছে বিশ্বকাপের দলের ছয় সদস্যকে। বিশ্বকাপের দলে থাকা স্মিথ ছাড়াও দলে রয়েছেন ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোইনিস, অ্যাডাম জাম্পা, জশ ইংলিস এবং সিন অ্যাবট। বিশ্বকাপ দলের রিজার্ভ সদস্য তনবীর সাঙ্ঘাও রয়েছেন ১৫ জনের টি-টোয়েন্টি সিরিজ়ের দলে। এ ছাড়াও দলে রয়েছেন টিম ডেভিড, ম্যাট শর্ট, নাথান এলিস, স্পেনসার জনসন এবং জেসন বেহরেনডর্ফ।

বিশ্বকাপের পর কামিন্সের সঙ্গে দেশে ফিরে যাবেন মিচেল স্টার্ক, জশ হ্যাজ়লউড, মিচেল মার্শ এবং ক্যামেরন গ্রিন। আগামী গ্রীষ্মে পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজ় রয়েছে অস্ট্রেলিয়ার। কামিন্সেরা দেশে ফিরে কিছু দিন বিশ্রাম নিয়ে টেস্ট সিরিজ়ের প্রস্তুতি শুরু করবেন। অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি বলেছেন, ‘‘আমরা অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশ্রণে দল নির্বাচন করেছি। নতুনদের সুযোগ দেওয়ার চেষ্টা করা হয়েছে। যাতে ওরা আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে পরিচিত হতে পারে। ওয়েড আগেও নেতৃত্ব দিয়েছে। ওর মধ্যে নেতৃত্বের গুণ রয়েছে। আগামী দিনের দলকে ও এগিয়ে নিয়ে যেতে পারবে। ভারতের মাটিতে ওদের বিরুদ্ধে খেলা সব সময়ই কঠিন চ্যালেঞ্জ। দলের অনেকেরই ভারতের মাটিতে খেলার অভিজ্ঞতা রয়েছে। আশা করি সিরিজ়ে ভাল লড়াই হবে।’’ ভারত-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ় শুরু হতে ২৩ নভেম্বর থেকে।

অস্ট্রেলিয়ার ১৫ জনের দল: ম্যাথু ওয়েড (অধিনায়ক), স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোইনিস, অ্যাডাম জাম্পা, জশ ইংলিস, সিন অ্যাবট, টিম ডেভিড, ম্যাট শর্ট, নাথান এলিস, তনবীর সাঙ্ঘা, স্পেনসার জনসন এবং জেসন বেহরেনডর্ফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE