Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ranji Trophy

রঞ্জি ক্রিকেটারদের আয় এক লাফে দ্বিগুণ! শুধু একটি দলের ক্রিকেটারেরা পাবেন সুবিধা

বিসিসিআইয়ের ম্যাচ ফি-র সমপরিমাণ টাকা অতিরিক্ত হিসাবে প্রত্যেক ক্রিকেটারকে দেওয়ার সিদ্ধান্ত নিল একটি রাজ্য সংস্থা। ফলে আগামী মরসুম থেকে সেই রাজ্যের ক্রিকেটারদের আয় দ্বিগুণ হবে।

picture of Ranji Trophy

রঞ্জি ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৬:০০
Share: Save:

ঘরোয়া ক্রিকেটারদের আয় এক ধাক্কায় দ্বিগুণ হতে চলেছে আগামী মরসুম থেকে। সারা দেশে অবশ্য নতুন ম্যাচ ফি প্রযোজ্য হবে না। শুধু মুম্বইয়ের হয়ে রঞ্জি ট্রফি খেলা ক্রিকেটারেরাই এই সুবিধা পাবেন। মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এমসিএ) সিদ্ধান্তে লাভবান হবেন অজিঙ্ক রাহানে, শ্রেয়স আয়ারেরা।

কিছু দিন আগেই রাহানের নেতৃত্বে রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই। এই নিয়ে ৪২ বার রঞ্জি জিতল মুম্বই। লাল বলের ঘরোয়া ক্রিকেটের প্রতি ক্রিকেটারদের আকৃষ্ট করতে ম্যাচ ফি বৃদ্ধি সিদ্ধান্ত নিয়েছেন এমসিএ কর্তারা। ২০২৪-২৫ মরসুম থেকে মুম্বইয়ের রঞ্জি ক্রিকেটারেরা অতিরিক্ত ম্যাচ ফি পাবেন। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সমপরিমাণ ম্যাচ ফি এমসিএ ক্রিকেটারদের অতিরিক্ত হিসাবে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সংস্থার সভাপতি অমল কালে বলেছেন, ‘‘আগামী মরসুম থেকে এমসিএ রঞ্জি ট্রফির ম্যাচ প্রতি সব ক্রিকেটারকে অতিরিক্ত ম্যাচ ফি দেবে। আমরা মনে করি, ক্রিকেটারদের আয় আরও বেশি হওয়া উচিত। বিশেষ করে যারা রঞ্জি ট্রফি খেলে, তাদের আয় বৃদ্ধি প্রয়োজন। আমাদের কাছে লাল বলের ক্রিকেট সব থেকে গুরুত্বপূর্ণ। মুম্বইয়ের সকলের কাছেই রঞ্জি ট্রফির আলাদা গুরুত্ব রয়েছে।’’

এ বছর রঞ্জি চ্যাম্পিয়ন হওয়ার জন্য বিসিসিআইয়ের সমপরিমাণ অর্থিক পুরস্কারও (৫ কোটি টাকা) রাহানের দলকে দিয়েছে এমসিএ। সংস্থার সচিব অজিঙ্ক নায়েক বলেছেন, ‘‘বিসিসিআইয়ের ম্যাচ ফির সমপরিমাণ টাকা অতিরিক্ত হিসাবে আমরা ক্রিকেটারদের দেব। এতে তরুণ ক্রিকেটারেরা রঞ্জি ট্রফি খেলার আরও উৎসাহ পাবে। তাতে ওদের ক্রিকেটীয় দক্ষতাই বৃদ্ধি পাবে।’’

এখন রঞ্জি ট্রফিতে তিন রকম ম্যাচ রয়েছে বিসিসিআইয়ের। ২০টি পর্যন্ত প্রথম শ্রেণির ম্যাচ খেলা ক্রিকেটারেরা পান দৈনিক ৪০ হাজার টাকা পর্যন্ত। ২১ থেকে ৫০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ক্রিকেটারেরা দৈনিক পান ৫০ হাজার টাকা। ৫০টির বেশি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ক্রিকেটারেরা পান দৈনিক ৬০ হাজার টাকা ম্যাচ ফি। অর্থাৎ চার দিনের ম্যাচ খেলে রাহানের মতো অভিজ্ঞ মুম্বইয়ের ক্রিকেটারেরা আগামী মরসুম থেকে ২ লাখ ৪০ টাকার জায়গায় ৪ লাখ ৮০ হাজার টাকা পাবেন। ভূপেন লালওয়ানির মতো দীর্ঘ দিন প্রথম শ্রেণির ক্রিকেট খেলা ক্রিকেটারেরা উপকৃত হবেন। বিশেষ করে যাঁরা বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে নেই বা ভারতীয় দলে যাঁদের সুযোগ পাওয়ার সম্ভাবনা নেই।

গত রঞ্জি ট্রফিতে ওপেনার লালওয়ানি ১০ ম্যাচ থেকে ৫৮৮ রান করেছেন। তিনিই মুম্বইয়ের সর্বোচ্চ রান সংগ্রাহক। তিনি গত মরসুমে রঞ্জি ট্রফির ম্যাচ ফি হিসাবে পেয়েছেন মোট ১৭ লাখ ২০ হাজার টাকা। আগামী বছর সম সংখ্যক ম্যাচে এমসিএর অতিরিক্ত টাকা-সহ তিনি পাবেন ৩৪ লাখ ৪০ হাজার টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranji Trophy BCCI MCA Ajinkya Rahane
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE