Advertisement
০৫ মে ২০২৪
Virat Kohli

ব্যক্তিগত কারণে খেলছেন না বিরাট, সেই কোহলিকে নিয়ে উল্টো সুর পাক ক্রিকেটারের গলায়

ব্যক্তিগত কারণে গোটা ইংল্যান্ড সিরিজ় থেকেই ছুটি নিয়েছেন বিরাট কোহলি। ভারতীয় ব্যাটারকে নিয়ে উল্টো সুর শোনা গেল পাকিস্তানের ক্রিকেটার মহম্মদ রিজ়ওয়ানের গলায়।

cricket

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৮
Share: Save:

বিরাট কোহলির কাছে কী আগে? দেশের হয়ে খেলা? না পরিবার? বিরাটের সাম্প্রতিক কাজ দেখে মনে হচ্ছে পরিবার। সেই কারণেই তো ইংল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ পাঁচ ম্যাচের সিরিজ় থেকে ছুটি নিয়েছেন ভারতীয় ক্রিকেটার। অথচ এই বিরাটকে নিয়ে উল্টো সুর শোনা গেল পাকিস্তানের উইকেটরক্ষক মহম্মদ রিজ়ওয়ানের গলায়। তাঁর মতে, বিরাট দেশের কথা আগে ভাবেন।

একটি ক্রিকেট ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে রিজ়ওয়ান বলেন, ‘‘অনেক ক্রিকেটার থাকে যারা নিজেদের ব্যক্তিগত রেকর্ডের কথা মাথায় রেখে মাঠে নামে। তারা দেশের জন্য খেলে না। ফলে বেশি দূর যেতে পারে না। কিন্তু বিরাটের মতো কিছু ক্রিকেটার আছে যারা দেশের কথা আগে ভাবে। নিজেদের ব্যক্তিগত জীবন বা রেকর্ডের কথা ভাবে না। দেশকে আগে রাখে। তারা সেই কারণেই এত সফল হয়। আমিও সেই দলেই পড়ি।’’

রিজ়ওয়ানের মতে, বিরাট চাইলে তাঁর ব্যাটিং গড় আরও ভাল হত। কিন্তু স্বার্থপরের মতো ক্রিকেট খেলতে চাননি তিনি। পাক উইকেটরক্ষকের কথায়, “বিরাট চাইলে একটা সময়ের পরে ধীরে খেলতে পারত। শেষ পর্যন্ত টিকে থেকে আরও রান করতে পারত। তাতে ওর ব্যাটিং গড় বাড়ত। সেটা না করে ঝুঁকি নিয়ে খেলেছে ও। সেটা থেকেই বোঝা যায় মাঠে নামার পরে ওর মানসিকতা কী থাকে।”

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টের দলে ছিলেন বিরাট। কিন্তু সিরিজ় শুরু হওয়ার আগে ব্যক্তিগত কারণ দেখিয়ে ছুটি চান তিনি। বিরাট ঠিক কী কারণে ছুটি নিয়েছেন সেই বিষয়ে বোর্ড স্পষ্ট করে কিছু জানায়নি। তবে শোনা যাচ্ছে, স্ত্রী অনুষ্কা শর্মা দ্বিতীয় সন্তানের জন্ম দিতে চলেছেন। সেই কারণে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন বিরাট। শেষ তিন টেস্টেও তিনি খেলবেন না বলে জানিয়েছেন। বিরাটের এই সিদ্ধান্তের পরে দায়বদ্ধতার প্রশ্ন উঠছে। কারণ, এই সিরিজ়ের উপর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠা অনেকটাই নির্ভর করছে। কিন্তু বিরাটকে নিয়ে উল্টো কথা বললেন রিজ়ওয়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli India Cricket Mohammad Rizwan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE