Advertisement
০৩ মে ২০২৪
Asia Cup

এশিয়া কাপের সূচি নিয়ে লেগে গেল ভারত-পাকিস্তানের! জয় শাহকে খোঁচা পাক বোর্ডের প্রধানের

২০২৩ ও ২০২৪ সালের এশিয়ায় আয়োজিত সব প্রতিযোগিতার সূচি প্রকাশ করেছেন জয় শাহ। তিনি সেই সূচি প্রকাশ করার পরেই তাঁকে খোঁচা মেরেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজম শেঠি।

এশিয়া কাপে কি আবার মুখোমুখি হবেন বাবর আজ়ম-বিরাট কোহলি? তার আগেই দু’দেশের ক্রিকেট বোর্ডের দ্বন্দ্ব সামনে।

এশিয়া কাপে কি আবার মুখোমুখি হবেন বাবর আজ়ম-বিরাট কোহলি? তার আগেই দু’দেশের ক্রিকেট বোর্ডের দ্বন্দ্ব সামনে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ২২:১৫
Share: Save:

এশিয়া কাপের সূচি নিয়ে আবার লেগে গেল ভারত ও পাকিস্তানে। ২০২৩ ও ২০২৪ সালে এশিয়ায় আয়োজিত সব প্রতিযোগিতার সূচি বৃহস্পতিবার প্রকাশ করেছেন জয় শাহ। বিসিসিআই সচিব হওয়ার পাশাপাশি এশিয়ান ক্রিকেট কাউন্সিলেরও সভাপতি জয়। তিনি সেই সূচি প্রকাশ করার পরেই তাঁকে খোঁচা মেরেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজম শেঠি।

২০২৩ সালে পাকিস্তানে হওয়ার কথা এশিয়া কাপ। যদিও তাতে আপত্তি রয়েছে বিসিসিআইয়ের। পাকিস্তানে ভারতীয় দল খেলতে যাবে না বলে জানিয়ে দিয়েছেন জয়। সেই প্রতিযোগিতারও সূচি প্রকাশ করেছেন জয়। তাতেই ক্ষুব্ধ নাজম। তিনি টুইটে বলেছেন, ‘‘একতরফা ভাবে ২০২৩ ও ২০২৪ সালের সূচি প্রকাশ করার জন্য ধন্যবাদ। তার মধ্যে এশিয়া কাপও রয়েছে, যেটা হওয়ার কথা পাকিস্তানে। যখন এতটাই করছেন তখন ২০২৩ সালের পাকিস্তান সুপার লিগের সূচিও তৈরি করে ফেলুন। আশা করছি তাড়াতাড়ি জবাব পাব।’’

জয়ের প্রকাশিত সূচি অনুযায়ী, এ বছরের সেপ্টেম্বরে হতে চলেছে এশিয়া কাপ। সেখানে ভারত এবং পাকিস্তান রয়েছে একই গ্রুপে। তৃতীয় দল হিসাবে কোনও দেশকে যোগ্যতা অর্জন করে আসতে হবে। অপর গ্রুপের তিন দল শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান।

দ্বিপাক্ষিক সিরিজ়‌ খেলা না হওয়ায় ভারত-পাকিস্তান ম্যাচ দেখার জন্য এখন ভরসা শুধু এশিয়া কাপ এবং আইসিসি-র প্রতিযোগিতাই। গত বছর এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচে পাকিস্তানকে হারিয়েছিল ভারত। দুর্দান্ত খেলেছিলেন হার্দিক পাণ্ড্য। তবে সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের কাছে হেরে যায় রোহিত শর্মার দল। ফাইনালেও মুখোমুখি হতে পারত দুই দল। কিন্তু সুপার ফোরে পাকিস্তানের পর শ্রীলঙ্কার কাছেও হারায় ভারত ফাইনালে উঠতে পারেনি। ফাইনালে পাকিস্তানকে হারিয়ে ট্রফি জেতে শ্রীলঙ্কা। গত বারের মতোই এ বারেরও সূচিতে ভারত, পাকিস্তানকে একই গ্রুপে রাখা হয়েছে।

এশিয়া কাপ কোন দেশে হবে তা এখনও নিশ্চিত নয়। ভারত দাবি জানিয়েছে, কোনও নিরপেক্ষ দেশে প্রতিযোগিতা হোক। নইলে ভারত খেলতে যাবে না। অন্য দিকে নাজম জানিয়েছেন, যদি পাকিস্তান থেকে প্রতিযোগিতা সরিয়ে নেওয়া হয় তা হলে সে দেশের সরকার যা বলবে সেটাই করবে তারা। তার মধ্যেই জয় এশিয়া কাপের সূচি প্রকাশ করে দেওয়ায় বিতর্ক শুরু হয়েছে।

এশিয়া কাপ ছাড়াও ২০২৩ ও ২০২৪ সালের পুরুষদের চ্যালেঞ্জার্স কাপ, মহিলা ও পুরুষদের এমারজিং টিমস এশিয়া কাপ, পুরুষদের অনূর্ধ্ব-১৯ চ্যালেঞ্জার কাপ, পুরুষদের অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সূচিও প্রকাশ করেছেন জয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE