Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Sarfaraz Khan

রান করেও কোহলির জন্যই টেস্ট দলে ঠাঁই হচ্ছে না সরফরাজ়ের, মুখ খুললেন জাতীয় নির্বাচক

সরফরাজ়ের পারফরম্যান্সে খুশি জাতীয় নির্বাচকরা। তবু তাঁকে নেওয়া হচ্ছে না ভারতের টেস্ট দলে। যা নিয়ে প্রশ্ন তুলেছেন একাধিক প্রাক্তন ক্রিকেটার। ধারাবাহিক ভাবে বড় রান করছেন তিনি।

কোহলি ছন্দে ফেরায় ভারতীয় টেস্ট দলের ব্যাটিং অর্ডারে পরিবর্তনের সুযোগ কম।

কোহলি ছন্দে ফেরায় ভারতীয় টেস্ট দলের ব্যাটিং অর্ডারে পরিবর্তনের সুযোগ কম। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ১৫:৫৪
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের জন্য ভারতীয় দলে জায়গা হয়নি সরফরাজ় খানের। তিনি সুযোগ না পাওয়ায় উঠেছে প্রশ্ন। সরফরাজ় নিজেও সমাজমাধ্যমে হতাশা প্রকাশ করেছেন। কিন্তু কেন তাঁর জায়গা হল না ভারতীয় দলে? অবশেষে মুখ খুললেন এক জাতীয় নির্বাচক। মিডল অর্ডার ব্যাটার সরফরাজ়ের ভারতীয় দলে জায়গা হচ্ছে না বিরাট কোহলির মতো ম্যাচ উইনার থাকায়।

গত দু’বছর ধরে রঞ্জি ট্রফিতে অনবদ্য ছন্দে রয়েছেন মুম্বইয়ের ব্যাটার। তাও ভারতীয় দলের দরজা খোলেনি। অথচ, টেস্ট দলে জায়গা পেয়েছেন সূর্যকুমার যাদব, ঈশান কিশনরা। অন্যতম জাতীয় নির্বাচক শ্রীধরন শরথ বলেছেন, ‘‘বিরাট কোহলি, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা ছাড়াও কয়েক জন তরুণ ক্রিকেটার রয়েছে। কোহলি এখনও একাই ম্যাচ জেতাতে পারে। পুজারা দলের ব্যাটিংকে নির্ভরতা দেয়। রোহিত দারুণ অধিনায়ক এবং আগ্রাসী ব্যাটিং করতে পারে। শ্রেয়স আয়ার ধারাবাহিক ভাবে রান করছে। লোকেশ রাহুল এবং শুভমন গিলের যোগ্যতা নিয়েও প্রশ্ন নেই।’’

জাতীয় নির্বাচক বোঝাতে চেয়েছেন, ভারতীয় দলের প্রথম একাদশে জায়গা নেই। সরফরাজ়কে খেলাতে হলে কাউকে বাদ দিতে হবে। যা এখনই সম্ভব হচ্ছে না। শরথ বলেছেন, ‘‘সরফরাজ় আমাদের নজরে রয়েছে। ওকে অবশ্যই সুযোগ দেওয়া হবে। দল নির্বাচনের সময় আমাদের বেশ কিছু বিষয় মাথায় রাখতে হয়। দলের প্রয়োজন এবং ভারসাম্যের কথা মাথায় রাখতে হয়।’’ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দু’টি টেস্টের জন্য দল নির্বাচন করেছেন জাতীয় নির্বাচকরা। বাকি দু’টি টেস্টের দল নির্বাচন হয়নি এখনও। তাই সরফরাজ়ের সামনে সুযোগ রয়েছে। জাতীয় নির্বাচকরা সরফরাজ়ের পারফরম্যান্সে সন্তুষ্ট বলেও ইঙ্গিত দিয়েছেন শরথ।

সুনীল গাওস্কর, বেঙ্কটেশ প্রসাদের মতো প্রাক্তন ক্রিকেটাররা সরফরাজ়ের সুযোগ না পাওয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন। জাতীয় নির্বাচকদের তীব্র সমালোচনা করেছিলেন তাঁরা। যদিও এ বিষয়ে চেতন শর্মার নেতৃত্বাধীন জাতীয় নির্বাচকরা এত দিন মুখ খোলেননি। শেষ পর্যন্ত মুখ খুললেন শরথ। বুঝিয়ে দিলেন, অপেক্ষা করা ছাড়া এখনই উপায় নেই সরফরাজ়ের সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE