Advertisement
০৩ মার্চ ২০২৪
Wimbledon 2023

গত বারের চ্যাম্পিয়নের বিদায়, উইম্বলডনের শেষ চারে জাবেউর, সেমিফাইনালে সাবালেঙ্কাও

ওন্স জাবেউরের কাছে হারলেন গত বারের উইম্বলডন চ্যাম্পিয়ন এলিনা রিবাকিনা। কোয়ার্টার ফাইনালে হারলেন রিবাকিনা। অন্য দিকে স্ট্রেট সেটে ম্যাডিসন কেইসকে হারিয়ে সেমিফাইনালে উঠলেন এরিনা সাবালেঙ্কা।

Ons Jabeur

এলিনা রিবাকিনাকে (ছবিতে নেই) হারিয়ে উইম্বলডনের সেমিফাইনালে উঠে উল্লাস ওন্স জাবেউরের। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ২০:৩৫
Share: Save:

বিদায় নিলেন উইম্বলডনের গত বারের চ্যাম্পিয়ন এলিনা রিবাকিনা। মহিলাদের সিঙ্গলস কোয়ার্টার ফাইনালে তিউনিশিয়ার ওন্স জাবেউরের কাছে তিন সেটের লড়াইয়ে হারলেন তিনি। প্রথম সেট জিতলেও পরের দুই সেট হারেন রিবাকিনা। গত বারের উইম্বলডন চ্যাম্পিয়নকে জাবেউর হারালেন ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-১ গেমে। অন্য দিকে স্ট্রেট সেটে আমেরিকার ম্যাডিসন কেইসকে হারালেন বেলারুসের এরিনা সাবালেঙ্কা। দ্বিতীয় বাছাইয়ের সামনে দাঁড়াতে পারেননি ম্যাডিসন। সাবালেঙ্কা জেতেন ৬-২, ৬-৪ গেমে।

তৃতীয় বাছাই রিবাকিনা ও ষষ্ঠ বাছাই জাবেউরের লড়াই যে সহজ হবে না তা খেলার শুরুটা দেখেই বোঝা গিয়েছিল। প্রথম গেমেই জাবেউরের সার্বিস ভাঙেন রিবাকিনা। চতুর্থ গেমে আবার রিবাকিনার সার্ভিস ভেঙে খেলায় ফেরেন জাবেউর। তার পরের কয়েকটি গেমে নিজেদের সার্ভিস ধরে রাখেন তাঁরা। একাদশ গেমে আবার রিবাকিনার সার্ভিস ভাঙেন জাবেউর। ৬-৫ এগিয়ে যান তিনি। পরের গেমে নিজের সার্ভিস ধরে রাখতে পারলেই সেই সেট জিতে যেতেন তিউনিসিয়ার প্রতিযোগী। কিন্তু রিবাকিনাও হাল ছাড়ছিলেন না। পরের গেমেই জাবেউরের সার্ভিস ভেঙে ৬-৬ করেন তিনি। খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানেও এক সময় ৪-১ এগিয়ে ছিলেন রিবাকিনা। তার পরে পর পর তিন পয়েন্ট পেয়ে ৪-৪ করেন জাবেউর। যদিও শেষ পর্যন্ত প্রথম সেট জিতে নেন রিবাকিনা।

দ্বিতীয় সেটেও শুরু থেকে টান টান খেলা চলছিল। দেখে মনে হচ্ছিল, এই সেটেও টাইব্রেকারে গড়াবে। কিন্তু জাবেউর রিবাকিনার সার্ভিস ভেঙে দেন। তার পরে নিজের সার্ভিস ধরে রাখেন তিনি। ফলে সেই সেটে আর ফিরতে পারেননি রিবাকিনা। ৬-৪ দ্বিতীয় সেট জিতে যান জাবেউর। তৃতীয় সেটে আর রিবাকিনাকে দাঁড়াতে দিলেন না জাবেউর। তিউনিসিয়ার খেলোয়াড়ের পাওয়ার গেমের সামনে ভুল করতে শুরু করলেন গত বারের উইম্বলডন চ্যাম্পিয়ন। তৃতীয় সেটেও দু’বার রিবাকিনার সার্ভিস ভাঙেন জাবেউর। চাপের মধ্যে বার বার ডবল ফল্ট করতে থাকেন রিবাকিনা। শেষ পর্যন্ত ৬-১ তৃতীয় সেট জিতে ম্যাচ জিতে যান জাবেউর।

অন্য কোয়ার্টার ফাইনালে দ্বিতীয় বাছাই সাবালেঙ্কার সামনে দাঁড়াতে পারলেন না ২৫তম ম্যাডিসন। প্রথম সেটেই বোঝা যাচ্ছিল, সাবালেঙ্কার শক্তিশালী সার্ভিস ও পাওয়ার গেমের সামনে পিছিয়ে পড়ছেন তিনি। প্রথম সেটে তিন বার ম্যাডিসনের সার্ভিস ভাঙেন সাবালেঙ্কা। অন্য দিকে সাবালেঙ্কাও এক বার নিজের সার্ভিস হারান। কিন্তু তার পরেও প্রথম সেট জিততে কোনও সমস্যা হয়নি বেলারুসের খেলোয়াড়ের। ৬-২ জিতে যান তিনি।

দ্বিতীয় সেটে কিছুটা লড়াই করেছিলেন ম্যাডিসন। কিন্তু সেই সেটেও এক বার নিজের সার্ভিস ধরে রাখতে পারেননি তিনি। সেই ভুলের সুযোগ কাজে লাগান সাবালেঙ্কা। নিজের সার্ভিস ধরে রেখে ম্যাচ বার করে নিয়ে যান তিনি। ৬-৪ ম্যাচ জিতে সেমিফাইনালে ওঠেন সাবালেঙ্কা। বৃহস্পতিবার উইম্বলডনের সেমিফাইনালে সাবালেঙ্কার মুখোমুখি জাবেউর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE